Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জঙ্গিরা কত মাস মাইনে পায়? মৃত জঙ্গির পরিবার কত ক্ষতিপূরণ পায়? চাঞ্চল্যকর রিপোর্ট গোয়েন্দাদের

  • Written By:
Subscribe to Oneindia News

আপনি কি জানেন একজন জঙ্গি কত মাসমাইনে পায়? জঙ্গি দলে নাম লেখানোর সময় তাকে কত টাকা আগাম দেওয়া হয়? এমনকী অবসরের পরে একজন জঙ্গিকে কত টাকা এককালীন ভাতা দেওয়া হয়? এছাড়া জঙ্গিদলের প্রধানই বা কত টাকা মাসমাইনে পায়?

বিভিন্ন সময়ে ধরা পড়া ছোট বড় জঙ্গিদের জেরা করে এই সমস্ত কিছু সম্পর্কে নানা তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। জঙ্গি দলের নিজস্ব ফান্ড রয়েছে। সেখান থেকেই জঙ্গিদের যাবতীয় খরচ মেটানো হয়।

গত ৬ মাস ধরে কাশ্মীর উপত্যকা অশান্ত হয়ে রয়েছে। হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পরে বেশ কয়েকটি জঙ্গি আক্রমণের ঘটনা ঘটেছে সেখানে। এছাড়া আমজনতার ভিড়ে মিশে জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীরা প্রশাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে পরিবেশ পরিস্থিতি অশান্ত করে রেখেছে।

হিজবুল মুজাহিদিন ও লস্কর ই তৈবার বেশ কয়েকজন জঙ্গিকে ইতিমধ্যে গ্রেফতার করেছে গোয়েন্দারা। তাদের থেকেই জঙ্গিদের সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য হাতে উঠে এসেছে।

জানা গিয়েছে, মূলত দু'ধরনের জঙ্গিদের নিয়োগ করা হয়। এক দেশি ও দুই বিদেশি। বিদেশি জঙ্গিরা মূলত পাকিস্তান থেকে এদেশে আসে। তাদের বেশি মাইনে দেওয়া হয়। দেশি জঙ্গিরা তুলনায় কিছুটা কম মাইনে পায়। একনজরে এবার দেখে নেওয়া যাক, মাসমাইনে, অবসরকালীন ভাতা সহ নানা খাতে জঙ্গিরা কত টাকা পেয়ে থাকে।

জঙ্গি দলে নাম লেখানোর সময়ে রোজগার

জঙ্গি দলে নাম লেখানোর সময়ে রোজগার

বিদেশি অর্থাৎ পাকিস্তান থেকে আসা জঙ্গিরা পায় ৫০ হাজার টাকা। আর ভারতের স্বদেশি জঙ্গিরা দলে নাম লেখানোর সময় পায় ১০ থেকে ২৫ হাজার টাকা।

জঙ্গিদের মাস মাইনে

জঙ্গিদের মাস মাইনে

এক্ষেত্রেও বিদেশি অর্থাৎ পাকিস্তান থেকে সীমান্ত পেরিয়ে আসা জঙ্গিদের কদর বেশি। তারা পায় মাসে ১৫ হাজার টাকা মাইনে। এদিকে স্বদেশি জঙ্গিরা পায় মাসে ৩ থেকে ১০ হাজার টাকা মাইনে।

জঙ্গিদের অবসরকালীন ভাতা

জঙ্গিদের অবসরকালীন ভাতা

বিদেশি জঙ্গিরা অবসরের সময়ে ২ লক্ষ টাকা করে পায়। এক্ষেত্রে স্বদেশি জঙ্গিদের সঙ্গে কোনও বৈষম্য করা হয় না। স্বদেশি জঙ্গিরাও ২ লক্ষ টাকা অবসরকালীন ভাতা পায়।

সেরা জঙ্গি পুরস্কার

সেরা জঙ্গি পুরস্কার

দলের সেরা জঙ্গিদের ১ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়া হয়। স্বদেশি-বিদেশি সমস্ত জঙ্গিরাই এই টাকা বিজয়ী হিসাবে পুরস্কার পেয়ে থাকে।

জঙ্গি দলের প্রধানের মাইনে

জঙ্গি দলের প্রধানের মাইনে

দলের দলের যে প্রধান হবে সে স্বদেশি হোক অথবা বিদেশি, মাসে ৫০ হাজার টাকা করে মাসমাইনে পায় বলে গোয়েন্দারা জানতে পেরেছেন।

 মৃত জঙ্গির পরিবারকে ক্ষতিপূরণ

মৃত জঙ্গির পরিবারকে ক্ষতিপূরণ

বিদেশি জঙ্গিরা মারা গেলে এককালীন ৫০ হাজার টাকা ও মাসে মাসে ভাতা হিসাবে ৫ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে। এছাড়া স্বদেশি জঙ্গিরা মারা গেলে এককালীন ২৫ হাজার টাকা ও মাসে মাসে ৩ হাজার টাকা ভাতা দেওয়া হয়।

English summary
Police officials, army personnel and intelligence bureau sleuths have prepared a chart of their estimated earnings. The figures were arrived at on the basis of interrogation of the various terrorists both foreign and local who had been arrested in the recent months.
Please Wait while comments are loading...