Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার কীভাবে ধরে ধরে বেহিসাবি টাকা বের করবে সরকার, জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

পুরনো ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিলের পরে ২০ দিন কেটে গিয়েছে। বছরের শেষ মাস পড়তে চলল। এবছরের আগেই সমস্ত পুরনো নোট ব্যাঙ্কে জমা করে দিতে বলেছে সরকার। যারা তা করবেন না তাদের টাকার বান্ডিল আর কাগজের টুকরো হয়েই রয়ে যাবে।

তবে এসবের মাঝেও কালো টাকা কারবারি ও হিসাব বহির্ভূত সম্পত্তির মালিকদের থেকে টাকা বের করতে নানা নতুন নিয়ম লাগু করতে চলেছে সরকার। কালো টাকার উপরে কীভাবে করের বোঝা চাপবে তা জেনে নিন একনজরে।

পুরনো নোট এবছরই জমা করুন

পুরনো নোট এবছরই জমা করুন

পুরনো নোট এই বছরের শেষের আগেই ব্যাঙ্কে জমা করতে হবে। ব্যাঙ্কে আড়াই লক্ষ টাকার বেশি নগদ জমা করলেই তার খবর পৌঁছে যাবে আয়কর দফতরের কাছে। আর তারপরই চিঠি পাঠিয়ে ব্যবস্থা নেবে আয়কর দফতর।

৬০ শতাংশ পেনাল্টি

৬০ শতাংশ পেনাল্টি

যে সমস্ত ব্যক্তি নিজে থেকে এসে কালো টাকা বা হিসাব বহির্ভূত টাকা ব্যাঙ্কে জমা করবেন তাদের ক্ষেত্রে করের টাকা ছাড়াও ৬০ শতাংশ পেনাল্টির টাকা কাটা হবে। বাকী টাকা সাদা হয়ে যাবে।

কালো টাকায় করের বোঝা

কালো টাকায় করের বোঝা

'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা' নামে একটি প্রকল্প চালু করেছে সরকার যার মাধ্যমে মোট হিসাব বহির্ভূত টাকার ৫০ শতাংশ দিতে হবে। এছাড়া ৩০ শতাংশ কর, ১০ শতাংশ পেনাল্টি ও গরিব কল্যাণ সেস বলে একটি কর দিতে হবে।

এপ্রিল পর্যন্ত কর জমার সুযোগ

এপ্রিল পর্যন্ত কর জমার সুযোগ

এই প্রকল্পে আগামী বছরের এপ্রিল পর্যন্ত বেহিসাবি টাকা জমা করা যাবে। যার যোগফল করলে সেই ৫০ শতাংশ টাকার হিসাবই দাঁড়াচ্ছে। সবমিলিয়ে যিনি টাকা জমা দেবেন তার অ্যাকাউন্টে ২৫ শতাংশ টাকা পড়ে থাকবে।

গরিব কল্যাণ যোজনা

গরিব কল্যাণ যোজনা

এছাড়া কেটে নেওয়া ৫০ শতাংশ বাদেও যে ২৫ শতাংশ টাকা পড়ে থাকবে তা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় খরচ হবে। মোট চারবছরের জন্য তা নেওয়া হবে। তবে এর জন্য অ্যাকাউন্ট হোল্ডারকে কোনওরকম সুদ দেবে না সরকার।

জেটলির নতুন প্রস্তাব

জেটলির নতুন প্রস্তাব

এদিন সংসদে এই নতুন প্রস্তাবের কথা সামনে আনেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই শীতকালীন অধিবেশনের মধ্যেই এই বিল পাশ করিয়ে নেবে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে।

লোকসভায় বিল পাশ করাবে কেন্দ্র

লোকসভায় বিল পাশ করাবে কেন্দ্র

এই বিল প্রথমে লোকসভায় পেশ হবে। সেখানে বিজেপি সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তা পাশ হয়ে যাবে। এবং সবচেয়ে মজার কথা, অর্থ বিল হিসাবে রাজ্যসভায় তা বাতিলও করতে পারবে না বিরোধীরা। ফলে এই বিল এই শীতকালীন অধিবেশনের আগেই পাশ করিয়ে নেবে কেন্দ্র।

English summary
How Black Money Will Be Taxed: Government's New Proposal
Please Wait while comments are loading...