Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নির্বাচনের দোরগোড়ায় পৌঁছেও হিলারি-ট্রাম্পের মধ্যে তফাৎ সামান্যই

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

মার্কিন জনগণের হাতের আঙুলে আর ক'টি নখ বাকি আছে?

৮ই নভেম্বরের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের পাঁচদিন আগে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন তাঁর রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের থেকে মাত্র তিন অঙ্কে এগিয়ে রয়েছেন, জানাল দু'টি জনসমীক্ষা।

নির্বাচনের দোরগোড়ায় পৌঁছেও হিলারি-ট্রাম্পের মধ্যে তফাৎ অল্পই

নিউ ইয়র্ক টাইমস/সিবিএস নিউজ-এর একটি জনসমীক্ষাতে বলা হয়েছে যে হিলারিকে সমর্থন জানাচ্ছেন ৪৫ শতাংশ ভোটার আর ট্রাম্পের ক্ষেত্রে সংখ্যাটি ৪২ শতাংশ। এই সমীক্ষায় এও বলা হয়েছে যে বেশিরভাগ মানুষই আসন্ন নির্বাচনে কাকে ভোট দেবেন তা স্থির করে ফেলেছেন। অতএব, এই সমীক্ষার ফলাফলের সঙ্গে আসল নির্বাচনের ফলাফলে বিশেষ পার্থক্য হওয়ার সম্ভাবনা কম।

দ্বিতীয় আরেকটি সমীক্ষায় জানা গিয়েছে হিলারি এগিয়ে রয়েছেন দুই অঙ্কে। এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্টএর এই সমীক্ষায় বলা হয়েছে হিলারির সমর্থনে রয়েছে ৪৭ শতাংশ ভোট আর ট্রাম্পের ৪৫ শতাংশ।

'ইন্ডিপেন্ডেন্ট' পত্রিকার একটি প্রতিবেদন জানিয়েছে এই দু'টি সমীক্ষা ছাড়াও আরও একটি তৃতীয় সমীক্ষার ফলাফলও হিলারির পক্ষেই গিয়েছে। তবে ফাইভথার্টিএইট নামক একটি ওয়েবসাইটে প্রকাশিত ওই সমীক্ষায় বলা হয়েছে যে ক্লিন্টনের জেতার সম্ভাবনা ৬৭.৬ শতাংশ আর ট্রাম্পের মাত্র ৩২.৩ শতাংশ।

ইন্ডিপেন্ডেন্ট এও জানিয়েছে যে ২২ মিলিয়ন আমেরিকান নাগরিক ইতিমধ্যেই তাঁদের ভোটটি দিয়ে দিয়েছেন। এমনকি, প্রতি পাঁচজন সম্ভাব্য ভোটার যাঁরা এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন, তাঁদের মধ্যে একজন আসল নির্বাচনে মতদান করে ফেলেছেন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে যে পেনসিলভানিয়া এবং উইস্কনসিন-এর মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ সুইং রাজ্যে এগিয়ে থাকার ফলেই হিলারি এই প্রাক-নির্বাচনী সমীক্ষাগুলিতে তাঁর প্রতিপক্ষকে পিছনে ফেলে দিয়েছেন। অন্যদিকে, নিউ হ্যাম্পশায়ার এবং কোলোরাডোর মতো রাজ্যে ট্রাম্প কিছুটা হলেও এগিয়ে রয়েছেন।

রিপাবলিকান পদপ্রার্থী ট্রাম্প অবশ্য হাল ছাড়ছেন না। অরল্যান্ডো হওয়া একটি জনসভায় ট্রাম্প তাঁর সমর্থকদের বলেন এই নির্বাচনে হোয়াইট হাউসে ফিরছেন রিপাবলিকানরাই।

English summary
Hillary Clinton leads Donal Trump by narrow margins just ahead of the election, say two major polls
Please Wait while comments are loading...