Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাকিস্তানের সঙ্গে গোপন বৈঠক হয়নি, পাক মিডিয়ার খবর ওড়াল রাশিয়া

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

পাকিস্তানের সঙ্গে তারা চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) প্রকল্পের বিষয়ে গোপনে আলোচনা চালাচ্ছে -- সম্প্রতি পাকিস্তানের সংবাদমাধ্যমে উঠে আসা এমন খবরকে নস্যাৎ করেছে রাশিয়া।

রাশিয়ার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে ইসলামাবাদের সঙ্গে মস্কোর সিপিইসি-তে যোগ দেওয়ার ব্যাপারে কোনও গোপন বৈঠক হয়নি, পিটিআই সূত্রের খবর। নয়াদিল্লির রুশ দূতাবাস মঙ্গলবার (নভেম্বর ২৯) একটি বিজ্ঞপ্তিতে জানায় পাকিস্তানের সঙ্গে রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের আলাদা তাৎপর্য রয়েছে।

পাকিস্তানের সঙ্গে গোপন বৈঠক হয়নি, পাক মিডিয়ার খবর ওড়াল রাশিয়া

তাতে বলা হয় পাকিস্তানে লাহোর থেকে করাচির মধ্যে গ্যাস পাইপলাইন নির্মাণ করার বিষয়টিও রাশিয়া এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে পড়ে।

এখানে উল্লেখ্য, সেপ্টেম্বরে পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গিরা নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ১৯জন ভারতীয় সেনাকে হত্যা করার পরিপ্রেক্ষিতে যখন ভারতেজুড়ে তীব্র আলোড়ন শুরু হয়, তখন পাকিস্তানের সঙ্গে রুশ সেনাবাহিনীর একটি যৌথ সামরিক মহড়াকে কেন্দ্র করে বিতর্ক দেখা দেয়। পুরোনো মিত্র রাশিয়ার শত্রুর সঙ্গে মহড়া দেওয়াটা ভালো চোখে নেয়নি নয়াদিল্লি।

যদিও রাশিয়ার তরফ থেকেও সেবার ভারতকে আশ্বাস দিয়ে বলা হয় যে পাকিস্তানের সঙ্গে তারা পাক-অধিকৃত কাশ্মীরে যৌথ মহড়া দেবে না। এবারও কি রাশিয়া ভারতকে সেরকমই আশ্বাস দিচ্ছে?

গত সপ্তাহে পাকিস্তানের সংবাদমাধ্যম জানায় যে গদর বন্দর ব্যবহার করার পরিকল্পনা ছাড়াও রাশিয়া সিপিইসিতে যোগ দিতে চায়। গদর বন্দর এবং সিপিইসি -- এই দু'টি প্রকল্পই পাকিস্তান এবং চিনের কূটনৈতিক এবং কৌশলগত সম্পর্কের নিরিখে গুরুত্বপূর্ণ।

আর যদি রাশিয়াও এই অক্ষে ভিড়তে চাওয়ার পরিকল্পনা করে থাকে, তবে বুঝতে হবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তারা এক বিকল্প মঞ্চ গড়ে তুলতে আগ্রহী। আর সেক্ষেত্রে, সাম্প্রতিক সময়ে ওয়াশিংটনের দিকে ঝুঁকে পড়া ভারতের পক্ষে তা মোটেই খুব স্বস্তিদায়ক ঘটনা হবে না।

English summary
Hasn't done any secret meeting with Pakistan, says Russia
Please Wait while comments are loading...