Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অ-রাজনীতি : মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে এই তথ্যগুলি খুব কম মানুষই জানেন!

Subscribe to Oneindia News

কেউ তাঁকে পছন্দ করে, কেউ তাঁকে অপছন্দ করে, কিন্তু অতি বড় শত্রুও তাঁকে অলস বলে নিন্দা করতে পারবে না। তাঁর মতো দাপুটে নেত্রী শুধু পশ্চিমবঙ্গ কেন ভারতবর্ষে কমই রয়েছে। পরনের সুতির শাড়ি আর পায়ের হাওয়াই চটি, আর নিরলস পরিশ্রমই তাঁর ইউএসপি।

আজ্ঞে হ্যাঁ, আজ ৫ জানুয়ারি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। ৬২ বছরে পা দিলেন তিনি। 'দিদি'-র রাজনৈতিক নেত্রী 'দিদি'-কে সবাই চেনেন। কিন্তু মানুষ মমতা সম্পর্কে অনেক তথ্য আছে যা খুব কম মানুষেই জানেন।

তথ্য ১

তথ্য ১

মমতা বন্দ্যোপাধ্যায় ইতিহাসে স্নাতক পাশ করেছে, স্নাতোকত্তর করেছেন ইসলামিক ইতিহাস নিয়ে। এবং শিক্ষা ও আইন নিয়ে ডিগ্রি রয়েছে তার।

তথ্য ২

তথ্য ২

খাবার বিষয়ে ভীষণ সংযমী দিদিমণি। শরীর স্বাস্থ্য ঠিক রাখতে তেল-মশলা জাতীয় খাবার খানই না প্রায়। নিয়মিত মুড়ি, চা এবং চকোলেট তাঁর ডায়েটে থাকে। মাঝে মধ্যে শখ হলে আলুর চপ খান। রাজনৈতিক মিছিল-মিটিংয়ের সময় প্রচুর পরিমাণে জল খান যাতে শরীর হাইড্রেট থাকে।

তথ্য ৩

তথ্য ৩

প্রকৃতি খুবই পছন্দের মমতার। সুযোগ পেলেই পাহাড় এবং মেদিনীপুরের জঙ্গলে ঘুরতে যেতে ভালবাসেন তিনি। নিজে ছবি তুলতেও খুব ভালবাসেন।

তথ্য ৪

তথ্য ৪

এখনও ছোটবেলায় মায়ের বীরভূমের দেশের বাড়িতে ঘুরতে যাওয়ার স্মৃতিচারণ করেন। হাল্কা মেজাজে থাকলে সতীর্থদের সে গল্প শোনান যখন ধানের শীষ দিয়ে তোড়া বানিয়ে উপহার দিতেন মাকে।

তথ্য ৫

তথ্য ৫

রাজনীতিতে পুরোপুরি যোগ দেওয়ার আগে, মমতা স্টেনোগ্রাফার ছিলেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা ছিলেন, প্রাইভেট টিউটর ছিলেন এমনই সেলসগার্লও ছিলেন।

তথ্য ৬

তথ্য ৬

বাংলার লোকশিল্প খুব পছন্দ করেন মমতা। তাই যেখানেই সফরে যান না কেন সেখানকার স্মৃতি হিসাবে স্থানীয় হাতের কাজের জিনিস সংগ্রহ করেন।

তথ্য ৭

তথ্য ৭

ল্যান্ডস্কেপ একেবারে অপছন্দ দিদিমণির। বরং ফুলের বাগান তাঁকে আকৃষ্ট করে বেশি।

তথ্য ৮

তথ্য ৮

নিজেকে ফিট রাখতে প্রায় ৫-৬ কিলোমিটার রোজ ট্রেডমিল করেন মমতা। বিধানসভা অধিবেশনের পর সতীর্থ ও সাংবাদিক বন্ধুদের নিয়ে বিধানসভার লনে হাঁটতে থাকেন। মিছিলে তাঁর সাথে হাঁটতে গেলে অনেকেরই কালঘাম ছুটে যায়।

English summary
Happy Birthday : Some Unkwon facts about Mamata Banerjee
Please Wait while comments are loading...