Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে আঞ্চলিক ভাষার সাহায্যে ইন্টারনেটকে আরও আকর্ষণীয় করার প্রয়াস গুগলের

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতের আঞ্চলিক ভাষাগুলিকে ব্যবহার করে ইন্টারনেটকে কোটি কোটি ভারতীয়র মধ্যে আরও ছড়িয়ে দিতে প্রয়াস জারি রেখেছে ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। নয়াদিল্লিতে ইন্টারনেট সম্পর্কিত এক সম্মেলনে 'ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ - ডিফাইনিং ইন্ডিয়াজ ইন্টারনেট' শীর্ষক রিপোর্টে সেই তথ্যই তুলে ধরে নিজেদের অঙ্গীকারের কথা ফের একবার জানালেন গুগল কর্তৃপক্ষ।

গুগল ট্রান্সলেশনকে আরও উন্নত করার কথা এদিন বলা হয়েছে। গত দশ বছরে ধীরে ধীরে ট্রান্সলেশন বিভাগকে উন্নত করা হয়েছে। এখন ভারতীয় ভাষাগুলির মধ্যে হিন্দি, বাংলা, মারাঠি, তামিল, তেলুগু, গুজরাতি, পাঞ্জাবি, মালয়ালম ও কন্নড় ভাষায় শুধু একটা শব্দ নয়, আস্ত একটি বাক্যও তর্জমা করে নেওয়া সম্ভব হচ্ছে। এটা সম্ভব হয়েছে গুগলের নতুন নিউরাল মেশিন টেকনোলজির কারণে।

আঞ্চলিক ভাষার সাহায্যে ইন্টারনেটকে আরও আকর্ষণীয় করবে গুগল

ইংরেজির চেয়ে আঞ্চলিক ভাষায় ইন্টারনেট ব্যবহারকারী বেশি

গুগলের সঙ্গে যৌথভাবে ভারতীয় ভাষার উপরে রিপোর্টটি তৈরি করেছে কেপিএমজি সংস্থা। রিপোর্টে বলা হচ্ছে, গুগল ভারতে ইন্টারনেট ব্যবস্থাকে আরও উন্নত ও আকর্ষণীয় করে তুলতে চায়। ভারতে বর্তমানে ইংরেজি ভাষায় ইন্টারনেট ব্যবহার করে ১৭.৫ কোটি মানুষ। অন্যদিকে ইতিমধ্যে ২৩.৪ কোটি মানুষ ভারতে আঞ্চলিক ভাষায় ইন্টরনেট ব্যবহার করেন।

বাংলা ভাষার ব্যবহার বেশি

এর মধ্যে ২৮ শতাংশ আঞ্চলিক ভাষায় ইন্টারনেট ব্যবহারকারী মানুষ সরকারি কাজ, কাজের আবেদন, চাকরি খোঁজা, নতুন সরকারি প্রকল্প সম্পর্কে জানতে গুগল সার্চ করেন। এর মধ্যে হিন্দি, বাংলা, তামিল ও গুজরাতি ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার হয়।

হিন্দি সবচেয়ে এগিয়ে

ইন্টারনেটে ট্যালি, কর জমা করা, ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রেও আগামিদিনে বড় ভূমিকা নিতে চলেছে আঞ্চলিক ভাষাগুলি। এই মুহূর্তে ই-ট্যালি ব্যবহার করেন ৪.২ কোটি মানুষ। তা বেড়ে ১৬.৫ কোটিতে পৌঁছতে পারে। এছাড়া ডিজিটাল পেমেন্ট যেখানে ৪.৭ কোটি মানুষ ব্যবহার করছেন, আগামিদিনে তা ১৭.৫ কোটিতে গিয়ে পৌঁছবে। এর মধ্যে আঞ্চলিক ভাষার মধ্যে হিন্দি সবচেয়ে এগিয়ে রয়েছে। তবে অন্য ভাষাগুলিরও দারুণ সুযোগ রয়েছে।

অনলাইন নিউজের বৃদ্ধির হার আকর্ষণীয়

বলা হচ্ছে আঞ্চলিক ভাষার ক্ষেত্রে মেসেজিং, বিনোদন, স্যোশাল মিডিয়া ও অনলাইন সংবাদ সবচেয়ে বেশি ব্যবহার করেন ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীরা। মেসেজিংয়ে ১৬.৯ কোটি মানুষ, ডিজিটাল বিনোদনে ১৬.৭ কোটি মানুষ, স্যোশাল মিডিয়ায় ১১.৫ কোটি মানুষ ও অনলাইন নিউজে ১০.৬ কোটি মানুষ চোখ রাখেন। এক্ষেত্রে মেসেজিংয়ে গড় বৃদ্ধির হার ১৯ শতাংশ, স্যোশাল মিডিয়ায় ২১ শতাংশ, অনলাইন নিউজে ২২ শতাংশ গড় বৃদ্ধির হার লক্ষ্য করা গিয়েছে।

ইংরেজির চেয়ে ভারতীয় ভাষার প্রতি ভরসা বেশি

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের ৯৯ শতাংশ মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করেন। ৬৮ শতাংশ ভারতীয় ইংরেজির চেয়ে ভারতীয় ভাষায় লেখা বেশি পছন্দ। তারা মনে করেন আঞ্চলিক ভাষায় লেখা তথ্যগুলি বেশি নির্ভরযোগ্য।

ইন্টারনেট ব্যবহারের নানা সমস্যা

তবে স্থানীয় ভাষায় ইন্টারনেট ব্যবহারকারীদের নানা সমস্যার মুখেও পড়তে হয়। ভারতীয় ভাষাগুলির বেশি সাপোর্ট পাওয়া যায় না। এছাড়া ইংরেজি কি বোর্ড হওয়াতেও নানা সমস্যা হয়। ইন্টারনেটের বিপুল খরচের জন্য অনেক সময় ভারতীয়রা ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারেন না।

আঞ্চলিক ভাষার খবরের বাজার

আগামী ২০২১ সালের মধ্যে অনলাইন নিউজ ১০.৬ কোটি থেকে ২৮ কোটিতে গিয়ে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। ইন্টারনেটে আঞ্চলিক ভাষায় খবর ব্যবহারকারীদের ৬০ শতাংশ স্থানীয় বা আঞ্চলিক খবর পড়তে বিশেষ ভালোবাসেন। যে কোম্পানিরা স্থানীয় খবরের উপরে জোর দেবেন, আগামিদিনে তাদের বৃদ্ধি আরও বেশি হবে। ফলে আগামিদিনে ভারতীয় ভাষায় ইন্টারনেটকে ছড়িয়ে গুগল আরও সচেষ্ট হবে তাতে সন্দেহ নেই।

English summary
Google to play more important role for Indian Language internet users to make web more inclusive
Please Wait while comments are loading...