Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভোটগণনা থেকে কোবিন্দের রাষ্ট্রপতি পদে জেতা, একনজরে এদিন যা যা হল সংসদে

  • Posted By:
Subscribe to Oneindia News

যেমনটা ভাবা হয়েছিল, ঠিক তেমনটাই হল। রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএর বেছে নেওয়া দলিত নেতা তথা বিহারের রাজ্যপালের পদ সামলানো রামনাথ কোবিন্দ দুই তৃতীয়াংশ ভোট পেয়ে জয়ী হলেন। তিনি হারালেন বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি পদে শপথ নেবেন তিনি। এদিন সকাল থেকে রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে ঠিক কী চলল, তা জেনে নেওয়া যাক একনজরে।[আরও পড়ুন:ভোটে জিতে প্রথম ভাষণে যা বললেন নির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ]

সকালে ভোটগণনা

সকালে ভোটগণনা

এদিন সকাল ১১টা নাগাদ রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা শুরু হয়। ভোট হয়েছিল ১৭ জুলাই। মোট ৯৯ শতাংশ সাংসদ-বিধায়কেরা ভোট দেন। মূল লড়াই ছিল এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ ও বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারের মধ্যে। দুজনেই দলিত সম্প্রদায়ের মানুষ। ফলে লড়াই জোরদার হবে এমনটাই মনে করা হয়েছিল।[আরও পড়ুন:ভারতের রাষ্ট্রপতি পদে আসীন হতে চলা রামনাথ কোবিন্দের জীবনী একনজরে ]

ফেভারিট কোবিন্দ

ফেভারিট কোবিন্দ

ঠিক যেমনটা মনে করা হয়েছিল, এদিন ভোটগণনাতেও রামনাথ কোবিন্দ ফেভারিট হিসাবে শুরু করেন। বছর ৭১-এর কোবিন্দ এর আগে বিহারের রাজ্যপালের পদ সামলেছেন। এনডিএ বাদেও এআইএডিএমকের মতো দল কোবিন্দকে সমর্থন করেছে।

ভোটগণনার তত্ত্বাবধানে লোকসভার মহাসচিব

ভোটগণনার তত্ত্বাবধানে লোকসভার মহাসচিব

এদিন ভোটগণনার তত্ত্বাবধানে ছিলেন লোকসভার মহাসচিব অনুপ মিশ্র। তিনিই রিটার্নিং অফিসারের কাজ সামলেছেন। সংসদে দেওয়া ভোট তো ছিলই, সঙ্গে প্রতিটি রাজ্য থেকে আসা ভোটের ব্যালট যোগ করে ভোটগণনা করা হয়েছে। মোট আটটি রাউন্ডে ভোটগণনা হয়েছে এদিন।

মোট পোলিং স্টেশন

মোট পোলিং স্টেশন

সংসদ ভবন ছাড়াও সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ধরলে মোট ৩১টি পোলিং স্টেশনে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট দিয়েছেন সাংসদ-বিধায়কেরা। মোট ভোট ছিল ৪৮৯৬টি। তারমধ্যে বিধায়কদের ভোট ৪১২০টি ও ৭৭৬টি সাংসদদের ভোট।

ভোট ভ্যালু

ভোট ভ্যালু

রাষ্ট্রপতি নির্বাচনে বিধায়কদের ভোট ভ্যালু সেরাজ্যের জনসংখ্যার উপরে নির্ভরশীল হয়। জনসংখ্যা বাড়া-কমার উপরে তা বাড়ে-কমে। তবে সাংসদদের ভোট ভ্যালু একই থাকে। তা হল ৭০৮।

এনডিএ-র মাস্টারস্ট্রোক

এনডিএ-র মাস্টারস্ট্রোক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পছন্দের প্রার্থী ছিলেন রামনাথ কোবিন্দ। দলিত এই নেতাকে প্রার্থী করে বিরোধী ঐক্যে ভাঙন ধরিয়ে দেন প্রধানমন্ত্রী মোদী ও অমিত শাহ। এদিন জিতে কেআর নারায়ণনের পর দ্বিতীয় দলিত ব্যক্তিত্ব হিসাবে রাষ্ট্রপতি পদে আসীন হবেন তিনি।

ভোটগণনার পদ্ধতি

ভোটগণনার পদ্ধতি

ভোটগণনার ক্ষেত্রে প্রথমে সংসদ ভবনের ব্যালট বাক্স খুলে ভোটগণনা হয়। তারপরে একে একে আলফাবেটিক্যাল অর্ডার মেনে রাজ্যের নাম ধরে ধরে ব্যালট বাক্স খুলে ভোটগণনা করা হয়েছে।

কে কত ভোট পেলেন

কে কত ভোট পেলেন

রামনাথ কোবিন্দ যত পেয়েছেন তার মোট ভ্যালু ৭ লক্ষ ২হাজার ৪৪। এদিকে মীরা কুমার যা ভোট পেয়েছেন তার মোট ভোট ভ্যালু ৬ লক্ষ ৬৭ হাজার।

 মোদী-মমতার শুভেচ্ছা

মোদী-মমতার শুভেচ্ছা

রামনাথ কোবিন্দের ভোটে জেতার খবর সামনে আসতেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিরোধী প্রার্থী মীরা কুমারকেও ধন্যবাদ জানান। এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রথমে বিরোধিতা করলেও সংসদীয় রীতি মেনে রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি ভোটে বিজয়ী হওয়ার জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

English summary
From counting to announcement, The way Ram Nath Kovind becomes the President of India
Please Wait while comments are loading...