Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের রাষ্ট্রপতি পদে আসীন হতে চলা রামনাথ কোবিন্দের জীবনী একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

বিহারের রাজ্যপালের পদ থেকে সরাসরি নয়াদিল্লির রাইসিনা হিলসে উত্তরণ হওয়ার আগে অনেকটা পথ পেরতে হয়েছে দলিত নেতা রামনাথ কোবিন্দের। একাত্তর বছর বয়সী কোবিন্দ আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি পদে শপথ নেবেন। এদিন ভোটের ফলাফল প্রকাশের পর দেখা গিয়েছে, নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে অনেকটা বড় মার্জিনে হারিয়ে দিয়েছেন তিনি। দুই তৃতীয়াংশ ভোট পেয়ে তিনি জয়ী হয়েছেন। কোবিন্দের মোট ভোট ভ্যালু ৭লক্ষ ২হাজার। আর ৪৪ মীরা কুমারের মোট ভ্যালু ৬ লক্ষ ৬৭ হাজার। চতুর্দশ রাষ্ট্রপতি হতে রামনাথ কোবিন্দকে নিয়ে কিছু অজানা তথ্য জেনে নেওয়া যাক একনজরে।[আরও পড়ুন:ভোটগণনা থেকে কোবিন্দের রাষ্ট্রপতি পদে জেতা, একনজরে এদিন যা যা হল সংসদে]

উত্তরপ্রদেশের মানুষ

উত্তরপ্রদেশের মানুষ

রামনাথ কোবিন্দ দলিত পরিবারের সন্তান। নিজের শান্ত স্বভাব ও ছাপোষা জীবনযাত্রার জন্য তিনি পরিচিত ও সকলের প্রিয়। ১৯৪৫ সালের ১ অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরে জন্মগ্রহণ করেন।[আরও পড়ুন:ভোটে জিতে প্রথম ভাষণে যা বললেন নির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ]

বাণিজ্য শাখায় পড়াশোনা

বাণিজ্য শাখায় পড়াশোনা

বাণিজ্য শাখায় স্নাতক রামনাথ কোবিন্দ পরে কানপুর ল' বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন। তারপরে দিল্লি হাইকোর্টে ও পরে সুপ্রিম কোর্টে ১৫ বছরের বেশি আইনের প্র্যাকটিস করেছেন তিনি।

কোবিন্দের পরিবার

কোবিন্দের পরিবার

রামনাথ কোবিন্দের সহধর্মিনীর নাম সবিতা কোবিন্দ। তাঁদের এক পুত্র ও এর কন্যা সন্তান রয়েছে। কোবিন্দের পুত্রের বিয়েতে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অতিথি হয়ে গিয়েছিলেন ২০ বছর আগে। সেই ছবিও প্রধানমন্ত্রী এদিন স্যোশাল সাইটে পোস্ট করেছেন।

রাজনৈতিক কেরিয়ার

রাজনৈতিক কেরিয়ার

বিজেপি দলিত মোর্চার একসময়ের প্রেসিডেন্ট ছিলেন রামনাথ কোবিন্দ। এছাড়া বিজেপির জাতীয় মুখপাত্রের দায়িত্বও সামলেছেন তিনি। এর পাশাপাশি ১৯৯৪-২০০০ সাল ও ২০০০-২০০৬ সাল পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন তিনি।

জাতিপুঞ্জে দেশের প্রতিনিধিত্ব

জাতিপুঞ্জে দেশের প্রতিনিধিত্ব

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের সরকার থাকাকালীন তাঁর নেতৃত্বে কাজ করেছেন কোবিন্দ। এছাড়া নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধিত্বও করেছেন।

সংসদীয় কমিটির সদস্য

সংসদীয় কমিটির সদস্য

এছাড়া রামনাথ কোবিন্দ বেশ কয়েকটি পার্লামেন্টারি কমিটির সদস্য থেকেছেন। যার মধ্যে তপশিলি জাতি ও উপজাতি উন্নয়ন, সামাজিক ন্যায় ও মানোন্নয়ন, আইন ও ন্যায়বিচারের মতো কমিটির সদস্য থেকেছেন। তিনবছর আগে বিহারের ৩৬তম রাজ্যপাল হিসাবে শপথ নেন কোবিন্দ।

English summary
From BJP Dalit Morcha president to the President of India, Ram Nath Kovind's journey at a glance
Please Wait while comments are loading...