Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সবচেয়ে শক্তিশালী ব্যক্তি, ফোর্বসের বিচারে ৯-এ মোদী, জানুন প্রথম ১০ এর তালিকা

  • Written By:
Subscribe to Oneindia News

প্রতিবছরের মতো এবছরও নিজেদের মতো করে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তির তালিকা প্রকাশ করল বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন। আর এবছরও ফোর্বসের প্রথম দশে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রয়েছেন নবম স্থানে।

তবে এই তালিকায় সকলকে হারিয়ে পরপর চারবছর শীর্ষস্থান ধরে রেখেছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। এই তালিকায় আশ্চর্যজনকভাবে দ্বিতীয় স্থানে উঠিয়ে এসেছেন সদ্য রাষ্ট্রপতি নির্বাচন জিতে ওঠা ডোনাল্ড ট্রাম্প। এছাড়া আর কে কে রয়েছেন প্রথম দশে তা দেখে নিন একনজরে।

মার্ক জুকারবার্গ

মার্ক জুকারবার্গ

মার্কিন যুক্তরাষ্ট্রের চল্লিশ বছরের কম বয়সীদের মধ্যে সবচেয়ে ধনী তথা ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ফোর্বসের সেরা শক্তিশালী মানুষের তালিকায় রয়েছেন দশম স্থানে।

নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রথমবার ফোর্বসের তালিকায় প্রথম দশে এলেন এমন নয়। এইবছর তিনি নবম স্থানে রয়েছেন। ২০১৫ সালেও তিনি ছিলেন এই তালিকায় নবম স্থানেই।

ল্যারি পেজ

ল্যারি পেজ

গুগল সিইও ল্যারি পেজ ফোর্বসের বিচারে সবচেয়ে শক্তিশালীর তালিকায় রয়েছেন অষ্টম স্থানে। এর আগে ২০১৫ সালে তিনি দশম স্থানে ছিলেন।

 বিল গেটস

বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা তথা বিশ্বের ধনীতমদের মধ্যে সেরা বিল গেটস রয়েছেন ফোর্বসের তালিকায় সপ্তম স্থানে। গতবছর তিনি ছিলেন এই তালিকায় ষষ্ঠ স্থানে।

জানেট ইয়েলেন

জানেট ইয়েলেন

মার্কিন ফেডেরাল রিজার্ভ সিস্টেমের চেয়ারম্যান জানেট ইয়েলেন ফোর্বসের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন। ২০১৫ সালে এই তালিকায় তিনি সপ্তম স্থানে ছিলেন। আর সবচেয়ে শক্তিশালী মহিলার বিচারে তৃতীয় স্থানে রয়েছেন ইয়েলেন।

পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস

রোমের রোমান ক্যাথলিক চার্চ তথা ভ্যাটিক্যান সিটির প্রধান, ৭৯ বছরের পোপ ফ্রান্সিস ফোর্বসের বিচারে পঞ্চম স্থানে রয়েছেন।

জি জিনপিং

জি জিনপিং

পৃথিবীর সর্ববৃহৎ জনসংখ্যার দেশ গণপ্রজাতন্ত্রী চিনের রাষ্ট্রপতি জি জিনপিং ফোর্বসের প্রথম দশ শক্তিশালী মানুষের তালিকার রয়েছেন চতুর্থ স্থানে।

অ্যাঞ্জেলা মের্কেল

অ্যাঞ্জেলা মের্কেল

জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল ফৌর্বসের বিচারে তিন নম্বরে রয়েছেন। ফোর্বসের বিচারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মহিলা তিনিই।

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট-ইলেক্ট তথা ৪৫তম রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ফোর্বসের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছেন। এবছর যেভাবে পিছন থেকে উঠে এসে একেবারে অপ্রত্যাশিতভাবে ফেভারিট ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনকে হারিয়ে নির্বাচন জিতেছেন রিপাবলিকান ট্রাম্প তাতে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।

 ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন রয়েছেন পয়লা নম্বরে। এই নিয়ে পরপর চারবছর ফোর্বসের বিচারে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মানুষের তকমা পেলেন তিনি।

English summary
Forbe's the world's most powerful people 2016 list, Modi on 9
Please Wait while comments are loading...