Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#FlashBack 2016: এবছর যে উল্লেখযোগ্য ৫ ঘটনায় শোরগোল পড়েছে দেশে

Subscribe to Oneindia News

২০১৬ সাল বেশ ঘটনাবহুল ছিল প্রথম থেকেই। একের পর এক খবরে হইচই পড়ে গিয়েছে গোটা দেশ জুড়ো। কখনও সন্ত্রাস হানা, কখনও কোনও বিশিষ্ট ব্যক্তির প্রয়াণ কখনও প্রধানমন্ত্রীর ঘোষণা, কখনও ছাত্ররাজনীতির মঞ্চ।

কখনও তৈরি হয়েছে বিতর্ক, কখনও দেশের মানুষ ভেসেছে আবেগে, কখনও দেখিয়েছে ক্ষোভ। ২০১৬-র শেষে এসে ভারতের উল্লেখযোগ্য ৫ ঘটনার স্মৃতি ফিরে দেখা যাক একবার।

নোট বাতিল

নোট বাতিল

প্রথমেই রয়েছে ২০১৬ সালের সবচেয়ে বড় খবর নোট বাতিল। গত ৮ নভেম্বর সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হল, সন্ত্রাসবাদ এবং কালোটাকার বিরুদ্ধে লড়াইয়ে নোট বাতিল এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর জেরে চরম ভোগান্তিতে পড়তে হয় মানুষকে। কিন্তু তবুও সিংঙভাগ সাধারণ মানুষই মোদীর এই ঘোষণাকে সাধুবাদ জানায়। যদিও বিরোধী দলগুলির আক্রমণ ও কটাক্ষ থেকে বাঁচতে পারেননি মোদী।৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিল করল কেন্দ্র]

সার্জিক্যাল অ্যাটাক

সার্জিক্যাল অ্যাটাক

সীমান্ত পেরিয়ে পাকিস্তানের মাটিতে ঢুকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ৭টি সন্ত্রাস ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনা। এই ঘটনাটি ঘটে ২৮ ও ২৯ সেপ্টেম্বরের রাতে। নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রে থাকা বিজেপি সরকারের কঠিন এক পদক্ষেপ সন্ত্রাসের বিরুদ্ধে। এই পদক্ষেপ প্রশংসিত হয় সর্বস্তরে।

উরি হামলা

উরি হামলা

উরিতে সেনা ছাউনিতে হামলা চালিয়ে ১৯ জন জওয়ানকে মেরে ফেলা হয়। এই ঘটনার পিছনে ছিল ৪ জঙ্গি। সীমান্তের কাঁটাতার বেড়া মই দিয়ে টপকে এদেশে প্রবেশ করে পাকিস্তানি জঙ্গিরা। এই ঘটনায় আহত হয়েছিলেন আরও ১৯ জন। সাম্প্রতিক কালের এটি ভারতীয় সেনার উপর হওয়া অন্যতম বড় জঙ্গি হামলা।

পাঠানকোট হামলা

পাঠানকোট হামলা

পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালায় ৬ সশস্ত্র জঙ্গি। ২ জানুয়ারি এই ঘটনা ঘটে। ৩ দিন ধরে চলে গুলির লড়াই। এই ঘটনায় ৭ সেনা জওয়ানের মৃত্যু হয়।

জেএনইউ প্রতিবাদ

জেএনইউ প্রতিবাদ

৯ ফেব্রুয়ারি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের একাংশ একটি অনুষ্ঠানের আয়োজন করে ২০১৩ সালে সংসদ হানার মূল অভিযুক্ত আফজল গুরুর শাস্তির বিরুদ্ধে আওয়াজ তুলতে চায়। কর্তৃপক্ষ অরাজি হয়। এবিভিপি এই অনুষ্ঠানকে দেশদ্রোহিতা বলে ব্যাখ্যা করলে পুলিশ জেএনইউ-র ছাত্র সংগঠনের সভাপতি কানহাইয়া কুমারকে গ্রেফকার করে

কানহাইয়াকে গ্রেফতারের পর জেএনইউ-তে বিশাল আকারের প্রতিবাদ আন্দোলন শুরু হয়। ছাত্র রাজনীতি ক্রমেই রাজনীতির পর্যায়ে পৌঁছে যায়। শুধু দেশ নয় বিদেশেও এনিয়ে শোরগোল পড়ে যায়।

English summary
#FlashBack 2016: Top 5 events which creats buzz in India
Please Wait while comments are loading...