Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন্দ্রীয় বাজেট ২০১৭-১৮ : যে যে প্রত্যাশা থাকবে আমজনতার

  • Posted By:
Subscribe to Oneindia News

গত বছরের শেষে নোট বাতিলের ঘটনা ঘটার পর থেকে সকলেই এবছরের কেন্দ্রীয় বাজেটের দিকে তাকিয়ে রয়েছেন। আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সংসদে বাজেট পেশ করবেন।

এবছর জনমোহিনী বেশ কিছু নীতি কেন্দ্রের তরফে ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী বাজেটে করের ক্ষেত্রে কিছুটা সুবিধা দিয়ে নোট বাতিলের যন্ত্রণা কেন্দ্র কিছুটা লাঘব করার চেষ্টা করতে পারে বলে মনে করা হচ্ছে। এবারের বাজেট থেকে কী কী প্রত্যাশা করবে আমজনতা তা দেখে নেওয়া যাক একনজরে।

আয়করের স্ল্যাব

আয়করের স্ল্যাব

মনে করা হচ্ছে ২০১৭-২০১৮ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি আয়করের স্ল্যাব অনেকটা বাড়িয়ে দেবেন এমনটাই আশা করা হচ্ছে। এই মুহূর্তে আয়করের সীমা রয়েছে আড়াই লক্ষ টাকা পর্যন্ত। মনে করা হচ্ছে, তা এবছর বাড়িয়ে ৪ লক্ষ করে দেওয়া হতে পারে।

গো ক্যাশলেস নীতি

গো ক্যাশলেস নীতি

নোট বাতিলের পরে এই প্রথমবার বাজেট পেশ হতে চলেছে। কার্ড পেমেন্টে ছাড়, টোল প্লাজায় ছাড়, ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেনে ছাড় এগুলি ইতিমধ্যেই বলবৎ করা হয়েছে। এর পাশাপাশি ক্রেডিট ও ডেবিট কার্ডে, মোবাইল ওয়ালেটে, আপসের মাধ্যমে কেনেকাটায় আরও ছাড় আনতে পারে কেন্দ্র।

রিয়েল এস্টেট

রিয়েল এস্টেট

জিডিপিকে যা সবচেয়ে বেশি বাড়িয়ে তুলতে পারে সেই রিয়েল এস্টেট সেক্টর গতবছরে তত সুবিধা করতে পারেনি। রিয়াল এস্টেট রেগুলেটরি অ্যাক্ট ও নোট বাতিলের জোড়া ধাক্কায় ব্যবসা ক্ষতির মুখে পড়েছে। নগদের অভাবে ক্রেতা-বিক্রেতা সরবরাহকারী সকলেই ফ্যাসাদে পড়েছেন। ফলে আয়করে বাড়তি ছাড়, বাড়িভাড়ায় টাকা বাড়ানো ও বাড়ি তৈরির মালমশলার দামে এবছর ফারাক পড়তে পারে বাজেটে।

গৃহঋণ

গৃহঋণ

২০১৫ সালে প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘোষণা করা হয়েছে। প্রত্যেককে বাড়ি করে দেওয়া সরকারের অ্যাজেন্ডার মধ্যে পড়ে। ফলে গৃহঋণে ছাড় দেওয়া হবে এমনটাই সকলে মনে করছেন। এর পাশাপাশি বার্ষিক ২ লক্ষ টাকার বেশি সুদে করছাড়ের ঘোষণাও হতে পারে।

কৃষকদের জন্য

কৃষকদের জন্য

নতুন নোটের যোগান পর্যাপ্ত না হওয়ায় বহু কৃষক রবি শস্য ঠিকমতো বাজারে বেচে দাম ফেরত পাননি। ফলে নোট বাতিলের ফলে ক্ষতিগ্রস্ত চাষিদের পাশে দাঁড়ানোর চেষ্টা করবে কেন্দ্র। তাদের জন্য বাজেটে কিছু নতুন সুযোগ-সুবিধা রাখা হতে পারে। এছাড়া ক্যাশলেস ব্যবস্থার মাধ্যমে কৃষকেরা যাতে বীজ, সার ও অন্য কৃষিজাত দ্রব্য কেনা-বেচা করতে পারেন সেজন্য বাজেটে সংস্থান থাকবে।

English summary
Five Key Expectations From Union Budget 2017-18
Please Wait while comments are loading...