Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) কালিকাপ্রসাদের প্রয়াণে বাংলা লোকগানের অপূরণীয় ক্ষতি,বিশিষ্টদের প্রতিক্রিয়া

Subscribe to Oneindia News

কলকাতা, ৭ মার্চ : দোহার লোকগানের জনপ্রিয় গায়ক কালিকাপ্রসাদ ভট্টাচার্যের মৃত্যুতে মর্মাহত বাংলার সঙ্গীতমহল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করেন। প্রখ্যাত সঙ্গীতশিল্পীরা তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করে নানা স্মৃতিচারণা করেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রত্যেকেই। তাঁর পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন শিল্পীরা। [বর্ধমানের কাছে পথদুর্ঘটনায় অকাল প্রয়াণ প্রখ্যাত লোকসঙ্গীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যের]

কালিকাপ্রসাদের আকস্মিক প্রয়াণে কী বলছে সঙ্গীতমহল?

কবীর সুমন

কবীর সুমন

আমি বুড়ো হয়েছি। আমি বেঁচে আছি। অথচ কালিকা চলে গেল। আমার অনেক দুঃসময় গেছে। দেখেছি, কালিকা সবসময় আমার পাশে পাশে ছিল। ও সবসময় আমাকে নিটোল সম্মান দেখিয়ে গিয়েছে। ওই একমাত্র আমাকে কখনও অসম্মান করে কথা বলেনি। আজ মনে পড়ছে সে সব কথা।

সুরজিৎ চট্টোপাধ্যায়

সুরজিৎ চট্টোপাধ্যায়

আমরা কোনওদিন একসঙ্গে কাজ করিনি। কিন্তু আমার খুব পরিচিত একজনের মধ্যে ছিলেন কালিকাপ্রসাদ। আমার মেয়ের স্কুলে বাংলা পড়াতেন। তাঁর মৃত্যুতে লোকসঙ্গীতের বিশাল ক্ষতি। সঙ্গীত জগতের এই বিশেষ দিকটা ধাক্কা খাবে কালিকাপ্রসাদের প্রয়াণে। লোকগান নিয়ে আমরা ইনফ্লুয়েন্স ছিক কথা, কিন্তু স্টেজে গবেষণাটা কালিকাপ্রসাদই করছিল।

অভিজিৎ বসু

অভিজিৎ বসু

প্রায় ২৩ বছর আগে পরিচয় হয় কালিকাপ্রসাদের সঙ্গে। এমনই একটা খবর, যা মেনে নেওয়া যাচ্ছে না। কালিকাপ্রসাদের সঙ্গে বহু স্মৃতি। এখন বারে বারে তা মনে পড়ছে। লোকগান নিয়ে বাদ্যযন্ত্র নিয়ে তাঁর সঙ্গে নানা কথা হত।

স্বপন বসু,

স্বপন বসু,

আমি ভাবতে পারছি না। কী ঘটে গেল। আমি মানসিকভাবে বিপর্যস্ত একেবরেই। আমার ছোট ভগ্নিপতি গত হয়েছেন কালকেই। তাঁর শেষকৃত্য করে ফিরেই কালিকাপ্রসাদের মৃত্যুর খবর। লোকগানের ক্ষেত্র একটা অন্য উদ্যম, অন্য ধরনের প্যাশন এনেছিলেন কালিকাপ্রসাদ। ওঁর সঙ্গে অত্যন্ত পুরনো সম্পর্ক। কেমন করে সব শেষ হয়ে গেল।

শান্তনু মৈত্র

শান্তনু মৈত্র

বিশ্বাসই করতে পারছি না কালিকাপ্রসাদদা নেই। তাঁর সঙ্গে অনেক কাজ করেছি। এত ভালো একটা মানুষ, চলে গেলেন। আমার এখন মনে হচ্ছে, এখন বেশ একটা খবর আসে, দুর্ঘটনায় কালিকাপ্রসাদদা মারা যাননি, তিনি বেঁচে রয়েছেন।

রাঘব চট্টোপাধ্যায়

রাঘব চট্টোপাধ্যায়

কিছুদিন আগেই কত কথা হয়েছে। এত ভালো একটা ছেলে, লোকগানে এত জ্ঞান। সেই মানুষটা এমনভাবে চলে যাবে ভাবতে পারছি না। কী বলব! বলার ভাষা নেই।

সৌমিত্র রায়

সৌমিত্র রায়

কালিকাপ্রসাদের প্রয়ান আমার কাছে একজন শিল্পীর প্রয়াণ শুধু নয়, একজন বন্ধুকে হারালাম। কালিকাপ্রসাদের মতো মানুষ, বন্ধু সচরাচর দেখা যায় না। উঠতি শিল্পীদের কীভাবে সাহায্য করতেন। তাঁর সঙ্গে কাজ করেছি। সঙ্গীতের প্রতি তাঁর ডেডিকেশন, না দেখলে বিশ্বাস হবে না।

শুভপ্রসাদ নন্দী

শুভপ্রসাদ নন্দী

কালিকা নেই। অন্যরাও গুরুতরভাবে আহত। গতকাল রাতেই কথা হয়েছিল কালিকাপ্রসাদের সঙ্গে। আমদের সকলের মুখ উজ্জ্বল করে রেখেছিল। আমাকে গতকাল জিজ্ঞাসা করেছিল, বর্ধমানের অনুষ্ঠানের কখন আসবে, কীভাবে আসবে। আর দেখা হল না। কালিকা সবাইকে ছেড়ে চলে গেল।

English summary
Dohar Kalikaprasad's death is an irreparable loss for Bengali folk song : Bengali music world
Please Wait while comments are loading...