Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Demonetisation এর জেরে কেমন জীবন কাটছে শাসক-বিরোধী নেতাদের? জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

নোট বাতিলের সিদ্ধান্তের পর থেকে প্রায় একমাস হতে চলল, এই নিয়ে আলোচনা-সমালোচনা কোনওকিছুই থামার নয়। আমজনতা ব্যাঙ্ক-এটিএমের লাইনে দিনের পর দিন দাঁড়িয়ে থেকেও টাকা পাচ্ছেন না। এদিকে কেন্দ্র বারবার ধৈর্য্য ধরার আহ্বান জানাচ্ছে।

সবমিলিয়ে সারা দেশে নোট বাতিল নিয়ে হইচই অবস্থা অব্যাহত। তবে এই ঘটনায় আমজনতাই যে ফ্যাসাদে পড়েছে তা নয়। সেলেব্রিটি থেকে শুরু করে বাঘা রাজনীতিক, সকলেই নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের পর আমজনতার সঙ্গে এক সারিতে এসে দাঁড়িয়েছেন। অর্থাৎ সকলের পকেটেই টান পড়েছে।

এই অবস্থায় আমাদের দেশের শাসক তথা বিরোধী দলের নেতা-নেত্রীরা কীভাবে দিন কাটাচ্ছেন তা জেনে নিন একনজরে।

মানেকা গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রী

মানেকা গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রী

মানেকা যেহেতু সরকারে রয়েছেন তাই তিনি নোট বাতিলের অসুবিধার কথা বলবেন না তা স্বাভাবিক। তবে তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় ভান্ডার থেকে রেশন কিনছেন তিনি। একইসঙ্গে তাঁর মন্ত্রকের সকলকে শেখাচ্ছেন কীভাবে ক্যাশলেস ইকোনমিতে অভ্যস্ত হওয়া যায়। নিজের মন্ত্রকের পিওন, ড্রাইভার থেকে শুরু করে সকলকে ক্যাশলেস ইকোনমির পাঠ দিচ্ছেন তিনি।

কাকলি ঘোষ দস্তিদার, তৃণমূল কংগ্রেস

কাকলি ঘোষ দস্তিদার, তৃণমূল কংগ্রেস

সংসদের বাইরে তিনি দল বেঁধে নোট বাতিলের বিরোধিতা করেছেন। গলায় বেগুনের মালা পরে জানিয়েছেন, ২ হাজারের নোট দুধ-পাঁউরুটি কিনতে গেলে অপ্রয়োজনীয় হয়ে পড়ছে। অথচ এগুলির নিত্যদিন সংসারে প্রয়োজন পড়ে। ফলে ২ হাজারের নোট থাকাও যা না থাকাও একই ব্যাপার। সকলে এর ফলে দুর্ভোগে পড়েছেন বলে মত তাঁর।

পরতাপ সিং বাজওয়া, কংগ্রেস

পরতাপ সিং বাজওয়া, কংগ্রেস

সংসারের দৈনিক সামগ্রী কিনতে গিয়ে সমস্যায় পড়েছেন। তাঁর মতে, প্রত্যেক বাড়িতেই, ছোট হোক বা বড়, মাস পড়লে অনেককে টাকা দিতে হয় যা বড় নোটে নয়, দিতে হয় ছোট নোটে। ফলে সকলেই সমস্যায় পড়েছেন। চাষিরা সমস্যায় পড়েছেন। বিয়ের মরশুমে সকলকে কাটছাঁট করে অনুষ্ঠান সাঙ্গ করতে হচ্ছে।

সীতারাম ইয়েচুরি, সিপিএম

সীতারাম ইয়েচুরি, সিপিএম

সিপিএমের সর্বভারতীয় সম্পাদক জানিয়েছেন, নোটের আকালে পড়েছেন তিনিও। তবে চেনাশোনার খাতিরে অনেকে ধারে জিনিস দিতে রাজি হয়েছে। সীতারামের সন্তান, স্ত্রী সকলেই এটিএমে হত্যে দিয়ে ফিরে এসেছেন। কোনও টাকা পাননি। সীতারামের মতে, এজন্যই মানুষের মধ্যে রাগ বাড়ছে। এসবের মানে কি? প্রশ্ন তুলছে আমজনতা।

English summary
Demonetisation: How MPs are facing the cash crunch
Please Wait while comments are loading...