Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোর্চা অফিসে অস্ত্র উদ্ধার, অনির্দিষ্টকালের ধর্মঘট, পাহাড় যেভাবে অশান্ত হল, দেখুন ফটোফিচার

Subscribe to Oneindia News

গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে প্রশাসন কড়া অবস্থান নিতেই ফের একবার উত্তপ্ত হয়ে উঠল দার্জিলিং সহ পার্বত্য এলাকা। মোর্চা নেতা বিমল গুরুংয়ের বাড়িতে এদিন সকালে পুলিশ তল্লাশি চালায়। তারপরই মোর্চা সমর্থকেরা নানা জায়গায় বিক্ষোভ দেখায়, গাড়িতে আগুন লাগিয়ে দেয়। যার পাল্টা পুলিশ প্রতিরোধ গড়ে লাঠিচার্জ করে, কাঁদানো গ্যাস ছুড়ে মোর্চা সমর্থকদের হঠানোর চেষ্টা করে। এরপরই মোর্চার তরফে পাহাড়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

গুরুংয়ের কার্যালেয় হানা

গুরুংয়ের কার্যালেয় হানা

এদিন সকালে পুলিশ তালা ভেঙে মোর্চা নেতা বিমল গুরুংয়ের পতলাবাশের কার্যালয়ে হানা দেয়। সেইসময়ে নাকি গুরুং পিছনের খিড়কি দিয়ে পালিয়ে যান।

তির-ধনুক উদ্ধার

তির-ধনুক উদ্ধার

সেই কার্যালয়ে ভিতর থেকে শ'য়ে শ'য়ে তির উদ্ধার করেছে পুলিশ। পাহাড়ের প্রশাসনের দায়িত্বে থাকা মোর্চার অফিস থেকেই এত পরিমাণে তির উদ্ধার হওয়ায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশের সঙ্গে আধা সেনাও ছিল।

আরও অস্ত্র ও টাকা উদ্ধার

আরও অস্ত্র ও টাকা উদ্ধার

শুধু তির-ধনুক নয়, ভোজালি, কুড়ুল, কাটারি, ছুরি, দাঁ, বটি সবকিছুই উদ্ধার হয়েছে। এই সমস্ত অস্ত্র মোর্চার অফিসে কি করছিল তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। পাশাপাশি অনেক নগদ টাকাও উদ্ধার হয়েছে।

মোর্চার বিক্ষোভ

মোর্চার বিক্ষোভ

সকালে পুলিশের তরফে মোর্চার কার্যালয়ে হানা দেওয়ার প্রতিবাদে পাহাড়ে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে গোর্খা জনমুক্তি মোর্চা। পুলিশ ও রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিবাদে শামিল মোর্চা কর্মী-সমর্থকেরা।

গাড়িতে আগুন

গাড়িতে আগুন

শুধু বিক্ষোভ দেখানোই নয়, পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টি ও সংবাদমাধ্যমের একটি গাড়িতে আগুনও লাগিয়ে দেওয়া হয়। আধা সেনা বিক্ষোভ ঠেকাতে মাঠে নামলে তাদের উপরও মোর্চা কর্মীরা হামলা চালায়।

মোর্চার সাফাই

মোর্চার সাফাই

এত অস্ত্র ও তির-ধনুক উদ্ধার হওয়ার ঘটনায় মোর্চা কোনওরকম অশান্তির কথা অস্বীকার করেছে। জানিয়েছে, তারা উপজাতি সম্প্রদায়ের। ফলে তিরন্দাজি প্রতিযোগিতার জন্যই তির-ধনুক রাখা হয়েছে, তাছাড়া তাদের কাছে এভাবে তির-ধনুক রাখা থাকে। সেগুলিকেই অস্ত্র হিসাবে দেখিয়েছে পুলিশ। যদিও মোর্চার এই দাবিকে খণ্ডন করেছেন এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মা।

গোর্খাল্যান্ডের দাবি

গোর্খাল্যান্ডের দাবি

গোর্খা জনমুক্তি মোর্চার অভিযোগ, বাংলার সঙ্গে থেকে তাদের অধিকার খর্ব করা হচ্ছে। তাদের সংষ্কৃতি, ঐতিহ্য কোনওকিছুকেই এই সরকার সম্মান জানাচ্ছে না। আর সেজন্যই আলাদা রাজ্য গোর্খাল্যান্ড চাই। এমনটাই দাবি গোর্খা সাধারণ সম্পাদক বিনয় তামাংয়ের।

পুলিশের বক্তব্য

পুলিশের বক্তব্য

দার্জিলিং পুলিশ সুপার জানিয়েছেন, তাদের কাছে খবর ছিল পুলিশের বিরুদ্ধে আক্রমণ শানাতে গোর্খার অফিসে অস্ত্র মজুত করে রাখা হয়েছে। সেইমতো বেশ কয়েক জায়গায় তল্লাশিতে প্রচুর অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়েছে। ২ ব্যক্তিতে আটকও করা হয়েছে।

English summary
Darjeeling: Weapons recovered during police raid at GJM office, calls for indefinite strike
Please Wait while comments are loading...