Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই দেশে ফুসফুসের ক্যানসারের প্রতিষেধক আবিষ্কার, তালিকায় আর কী কী, বিস্তারিত জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

কিউবা তাদের উচ্চমানের সিগারের জন্য বিখ্যাত। সে জন্য ওই দেশে ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যাও খুব বেশি। বহু লোকের মৃত্যুও হয় ক্যানসারে।
ক্যানসারে আক্রান্তদের বাঁচাতে সেদেশে কিন্তু নিরন্তর গবেষণা চলছে। স্টেজ থ্রিবি এবং স্টেজ ফোর ক্যানসার রোগীদের ওপর পরীক্ষা চালানো হয় নতুন তৈরি প্রতিষেধক "সিমাভ্যাক্স" দিয়ে। যা প্রকাশিত হয়েছে ক্লিনিক্যাল অঙ্কোলজি জার্নালে। "সিমাভ্যাক্স" প্রয়োগের পর অর্ধেকের বেশি সংখ্যাক ক্ষেত্রে টিউমার প্রতিরোধকারী অ্যান্টিবডি পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

এই দেশে ফুসফুসের ক্যানসারের প্রতিষেধক আবিষ্কার

এপর্যন্ত কিউবার ১ হাজারসহ সারা পৃথিবীতে ৫ হাজার জনের ওপর "সিমাভ্যাক্স" প্রয়োগ করা হয়েছে। কিউবার রোগীদের ক্ষেত্রে প্রতিষেধক খুব ভাল ভাবে কাজ করছে বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণার সেরকম কোনও পার্শ্ব প্রতিক্রিয়ার চিহ্ন মেলেনি। "সিমাভ্যাক্স" ক্যানসার সারায় না। কিন্তু টিউমার সেলের বৃদ্ধিতে বাধা দেয়।

ফুসফুসের ক্যানসার ঠেকাতে এই সাফল্যের পর গবেষকরা মনে করছেন ব্রেস্ট, কোলোরেক্টাল, হেড অ্যান্ড নেক, প্রস্টেট, ওভারিয়ান ক্যানসার নিরাময়েও একইভাবে সাফল্য পাওয়া যাবে। কিউবার সেন্টার অফ মলিকিউলার ইমিউনোলজিতে (যেখানে "সিমাভ্যাক্স" আবিষ্কৃত হয়েছে) অন্য প্রতিষেধকের ওপরও কাজ চলছে।

বছরের পর বছর ধরে আমেরিকার অর্থনৈতিক অবরোধ থাকলেও, সারা বিশ্বে জনস্বাস্থ্যে কিউবা একটি মডেল। পুরো বিষয়টির ওপর রয়েছে সরকারি সাহায্য। নিউইয়র্ক টাইমসের মতে, সেই কারণেই আমেরিকার অর্থনীতির একের আট অংশ হওয়া সত্ত্বেও কিউবার মানুষদের গড় আয়ু আমেরিকার মতোই ৭৯ বছর।

কী ভাবে পাওয়া যাবে সেই প্রতিষেধক
কিউবার কম্পানি লাবিওফাম-এ এক্সোজুল তৈরি হয়। ফোন: +৫৩ ৬৮৩৩১৮৮/৬৮৩ ২১৫১, ফ্যাক্স: ৬৮৩২১৫১, ইমেল:niudis.cruz@infomed.sld.cu, labiofam@ceniai.inf.cu
কিউবার ন্যাশনাল সেন্টার ফর হেল্থ
ডায়রেক্টর- ড. জোস অ্যানড্রেস লোপেজ লোসাডা, ফোন:+৫৩৭৮৩২২০২

English summary
Cuba found a lung cancer vaccine about five thousand people cured
Please Wait while comments are loading...