Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের নোট বাতিলের পদক্ষেপে প্রভাবিত হল নেপাল, ভুটানও, জানাচ্ছে রিপোর্ট

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেআইনি কার্যকলাপ বন্ধ করার লক্ষ্যে যে নোট বাতিলের পদক্ষেপ নিয়েছেন, তাতে দেশের নাগরিকদের একটি বড় অংশ তো বটেই, প্রভাবিত হয়েছে প্রতিবেশী দেশ নেপাল এবং ভুটানও। জানিয়েছে 'দ্য ওয়ার'-এর একটি প্রতিবেদন।

কালো টাকা, দুর্নীতি এবং সন্ত্রাসবাদের মোকাবিলার জন্য মোদী গত ৮ নভেম্বর চালু থাকা সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার নোট বন্ধ করে দেওয়ার আকস্মিক সিদ্ধান্তের কথা ঘোষণা করার পরেই চারদিকে হই-হই পড়ে যায়।

ভারতের নোট বাতিলের পদক্ষেপে প্রভাবিত হল নেপাল, ভুটানও, জানাচ্ছে রিপোর্ট

আর তারপরেই, খবর আসে নেপাল এবং ভুটানের মতো উত্তুরে প্রতিবেশীদের ঘরেও এর প্রভাব সম্পর্কে। যেহেতু এই দু'টি দেশে ভারতীয় টাকার ব্যবহার হয় যথেষ্ট, তাই প্রধানমন্ত্রীর এই ঘোষণার সঙ্গে সঙ্গেই সেখানকার আধিকারিক এবং মানুষজন সমস্যায় পড়ে যান। দ্য ওয়ার জানাচ্ছে, ওই দুই দেশের প্রধান ব্যাঙ্কের আধিকারিকরা ভারতের রিসার্ভ ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করেন এই সমস্যার সমাধানের জন্য।

নেপাল এবং ভুটান সেদেশে যাওয়া ভারতীয়দের পঁচিশ হাজার টাকা পর্যন্ত ক্যাশ সঙ্গে রাখতে অনুমতি দেয়। গত বছর, রিসার্ভ ব্যাঙ্ক তাঁদের ৫০০ এবং ১০০০ টাকার নোটও ওই দেশগুলিতে নিয়ে যাওয়ার অনুমতি দেয় বলে জানিয়েছে দ্য ওয়ার আর তার ফলে ওই দুই দেশের বাজারে এখন প্রচুর পরিমানে এই দুই ধরণের নোটের লেনদেন চলে।

ভুটানের অর্থসচিব নিম দোরজি ওয়ার-কে জানান যে তাঁদের সর্বোচ্চ ব্যাঙ্কের তরফ থেকে রিসার্ভ ব্যাঙ্কের গভর্নর-এর সঙ্গে যোগাযোগ করা হয় এবং সুদীর্ঘ আলোচনার পরে ভুটানি কর্তৃপক্ষ এই ব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করে।

ভুটানের কোষাগারে যাতে যথেষ্ট পরিমানে ভারতীয় টাকার যোগান থাকে তা নিশ্চিত করতেই সেদেশের সরকারের এই সক্রিয়তা। কারণ ২০১১ -১২ সালে ভুটানের ভাঁড়ারে ভারতীয় টাকার ঘাটতি পড়ার ফলে সেখানকার অর্থনীতিতে বড় প্রভাব পরে আর তাই এবারে ভুটানি সরকার আগে থেকেই সাবধানতা অবলম্বন করে চলেছে, জানাচ্ছে ওয়ার।

সঙ্গে সঙ্গে এও জানা গিয়েছে যে ভুটান সরকার পুরোনো নোট ব্যাঙ্কে জমা দেওয়ার পর্বটি ১৫ ডিসেম্বরের মধ্যেই সেরে ফেলতে চায় (ভারতে এই সময়সীমা ৩০ ডিসেম্বর পর্যন্ত) যাতে বছর শেষ হওয়ার আগেই তারা সমস্ত বাতিল হয়ে যাওয়া নোট ভারতের হাতে তুলে দিয়ে নিজেদের অর্থনীতিকে কোনওরকম খারাপ প্রভাব থেকে বাঁচাতে পারে।

ভারতীয় টাকায় লেনদেন আপাতত বন্ধ রাখল নেপাল

নেপালের অবস্থান অবশ্য একটু কঠোর। ওয়ার-এর প্রতিবেদন জানিয়েছে মোদীর ঘোষণার সঙ্গে সঙ্গেই নেপাল সরকার সেদেশে ভারতীয় টাকায় লেনদেন আপাতত বন্ধ করে দিয়েছে। ভারতের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওয়ার-কে জানিয়েছে কাঠমান্ডুর এক কূটনৈতিক সূত্র। পরবর্তী বিজ্ঞপ্তি জানানো না অবধি এই অবস্থানই জারি রাখবে নেপাল।

ভারতের কাছে অবশ্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের ফলে জাল নোটের কারবারিরা কতটা ক্ষতিগ্রস্ত হবে তাই। নয়াদিল্লির নিরাপত্তা-বিষয়ক আধিকারিকরা মনে করেন পাকিস্তানের আইএসআই নেপালের মাধ্যমে এদেশের অর্থনীতিতে জাল নোট ঢোকায়।

আর তাই নিমেষে উঁচু অঙ্কের নোট বাতিল হয়ে যাওয়ার ফলে এই ভারত-বিরোধী কারবারিদের পরিকল্পনা যে যথেষ্ট ধাক্কা খাবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই, জানিয়েছে ওয়ার।

English summary
Decision to scrap Rs 500, 1000 rupee notes affects Nepal and Bhutan, says report
Please Wait while comments are loading...