Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) ৮ রাজ্যের ১০টি কেন্দ্রে উপনির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

আটটি রাজ্যের ১০টি বিধানসভা কেন্দ্র উপনির্বাচনের ফলাফল ঘোষিত হল আজ বৃহস্পতিবার। বিজেপি অর্ধেক আসনে বিজয়ী হয়েছে। বাংলায় কাঁথি দক্ষিণে তৃণমূল কংগ্রেস জয়ী হলেও বাম-কংগ্রেসকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বিজেপি।

গত ৯ এপ্রিল দিল্লির রাজৌরি গার্ডেন, হিমাচলপ্রদেশের ভোরাঞ্জ, ঝাড়খণ্ডের লিটিপাড়া, কর্ণাটকের নাঞ্জনগুড় ও গুন্ডলুপেট, রাজস্থানের ঢোলপুর, পশ্চিমবঙ্গের কাঁথি দক্ষিণ, মধ্যপ্রদেশের বান্ধবগড় ও আতের এবং অসমের ধেমাজি আসনে বিধানসভা উপনির্বাচন হয়। এই সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি জেনে নিন একনজরে।

দিল্লিতে জয়ী বিজেপি

দিল্লিতে জয়ী বিজেপি

দিল্লির রাজৌরিতে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী মনজিন্দর সিং সিরসা। বিজেপি আর যে চারটি আসনে জয়ী হয়েছে তা হল অসমের ধেমাজি, হিমাচলের ভোরাঞ্জ, মধ্যপ্রদেশের বান্ধবগড়, রাজস্থানের ঢোলপুর।

মধ্যপ্রদেশে বিজেপি ১-১ কংগ্রেস

মধ্যপ্রদেশে বিজেপি ১-১ কংগ্রেস

এদিকে মধ্যপ্রদেশের আতের-এ কংগ্রেস বিজেপির চেয়ে এগিয়ে রয়েছে। কাঁথি দক্ষিণে তৃণমূল জয়লাভ করেছে। ঝাড়খণ্ডের লিটিপাড়ায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা বিজেপিকে পিছনে ফেলে জয়ী হয়েছে। এছাড়া কর্ণাটকের দুটি আসন নাঞ্জনগুড় ও গুন্ডলুপেটে দুটিতেই কংগ্রেস জয়ী হয়েছে।

মোদীর শুভেচ্ছা

মোদীর শুভেচ্ছা

উপনির্বাচনের ফলাফল বেরনোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে সকলকে ধন্যবাদ জানিয়েছেন। সরকারের উপরে ভরসা রাখার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। নিজের বিজেপি দলের নেতাদেরও অভিনন্দন জানিয়েছেন তিনি।

দিল্লিতে মুখ পুড়ল আপের

দিল্লিতে মুখ পুড়ল আপের

দিল্লিতে রাজৌরি কেন্দ্র বিজেপির জেতার ফলে বিধানসভায় আসনসংখ্যা ৩ থেকে বেড়ে হল ৪। আপ বিধায়ক জার্নাইল সিং নিজের আসন ছেড়ে যাওয়ায় এই কেন্দ্রে নির্বাচন করতে হয়েছে। গত মাসে পাঞ্জাব ও গোয়ায় হারের পরে কেজরিওয়াল সরকারের জন্য এই হার ফের দুঃসংবাদ বয়ে আনল।

কর্ণাটকে মান বাঁচল কংগ্রেসের

কর্ণাটকে মান বাঁচল কংগ্রেসের

আগামী বছর অর্থাৎ ২০১৮ সালে কর্ণাটকে বিধানসভা নির্বাচন। তার আগে এই রাজ্যের দুটি কেন্দ্র নাঞ্জনগুড় ও গুন্ডলুপেটে উপনির্বাচন ছিল সিদ্দারামইয়া সরকারের কাছে সম্মান রক্ষার লড়াই। বেঙ্গালুরু পুরসভা ইতিমধ্যে বিজেপির দখলে রয়েছে। ফলে এই দুটি আসন না জিতলে মানসিকভাবে অনেকটা পিছিয়ে পড়ত কংগ্রেস।

অসম-রাজস্থানে বিজেপির জয়জয়কার

অসম-রাজস্থানে বিজেপির জয়জয়কার

অসমে বিজেপির রানোজ পেগু কংগ্রেসের বাবুল সোনওয়ালকে ৯ হাজার ভোটে হারিয়ে দিয়ে ধেমাজি আসন জিতেছেন। অন্যদিকে রাজস্থানের ঢোলপুর আসনে বিজেপির শোভারানি কুশাওয়া জয়ী হয়েছেন।

কাঁথিতে জয় তৃণমূলের

কাঁথিতে জয় তৃণমূলের

পশ্চিমবঙ্গের কাঁথি বিধানসভা উপনির্বাচনে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি ৪২ হাজার ৫২৬ ভোটে পরাস্ত করলেন নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী সৌরীন্দ্রমোহন জানাকে। চন্দ্রিমা পেয়েছেন ৯৫,৩৬৯ ভোট। বিজেপি প্রার্থীর প্রাপ্ত ভোট ৫২ হাজার ৮৪৩।

English summary
By election results 2017: BJP wins 5 of 10 Assembly seats : Important facts
Please Wait while comments are loading...