Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে সবচেয়ে বেশি মুসলমানের বাস হবে ভারতেই

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ মার্চ : ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে সমস্ত দেশের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি মুসলমান জনসংখ্যার বাস হবে। মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক পিউ রিসার্চের গবেষণায় এমনটাই উঠে এসেছে। বলা হচ্ছে সমস্ত ধর্মের মধ্যে মুসলিমরাই জনসংখ্যার দিক থেকে সবচেয়ে দ্রুতলয়ে বৃদ্ধি পাচ্ছে।

২০২২ সালেই ভারত হবে 'পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ'

২০৫০ সালে বিশ্বের তৃতীয় বৃহত্তম জনসংখ্যা হবে হিন্দুদের

এই মুহূর্তে সারা বিশ্বে জনসংখ্যার দিক থেকে খ্রিস্ট ধর্মের পরেই রয়েছে ইসলাম ধর্ম। তবে এর বৃদ্ধির হার সবচেয়ে দ্রুত। আর এই ধারা যদি বজায় থাকে তাহলে এই শতকের মধ্যেই খ্রিস্ট ধর্মাবলম্বীদের টপকে বিশ্বের সবচেয়ে বেশি মানুষের ধর্মীয় বিশ্বাস হবে ইসলামই।

ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি মুসলমানের বাস

ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি মুসলমানের বাস

২০১০ সালের হিসাব বলছে, সারা বিশ্বে মোট ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা ১৬০ কোটি। অর্থাৎ বিশ্বের মোট জনসংখ্যার ২৩ শতাংশ। এর মধ্যে ইন্দোনেশিয়ায় সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ইসলাম ধর্মাবলম্বীদের বাস।

মুসলমান জনসংখ্যা ৭৩ শতাংশ হারে বাড়ছে

মুসলমান জনসংখ্যা ৭৩ শতাংশ হারে বাড়ছে

২০১৫ সালের পিউ রিসার্চ বলছে, আগামী কয়েক দশকে যেখানে বিশ্বের জনসংখ্যার হার ৩৫ শতাংশ হারে বাড়বে, সেখানে ইসলাম ধর্মাবলম্বীদের জনসংখ্যা ৭৩ শতাংশ হারে বাড়বে। সেই হিসাব ধরলে ২০৫০ সালে সারা বিশ্বে মুসলমান জনসংখ্যা হবে ২৮০ কোটি।

গড় জনসংখ্যার দ্বিগুণ হারে বৃদ্ধি

গড় জনসংখ্যার দ্বিগুণ হারে বৃদ্ধি

পিউ রিসার্চ জানিয়েছে বাকী সমস্ত ধর্মই বিশ্বের মোট জনসংখ্যার বৃদ্ধির হারের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে। তবে একমাত্র ইসলাম ধর্মাবলম্বীদের জনসংখ্যা বৃদ্ধির হারই সাধারণ গড়ের দ্বিগুণের বেশি।

ইসলাম ধর্ম নিয়ে অজ্ঞানতা

ইসলাম ধর্ম নিয়ে অজ্ঞানতা

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ যেখানে মুসলমান জনসংখ্যার হার অনেক কম, সেখানে ইসলাম ধর্ম নিয়ে মানুষের মধ্যে অজ্ঞানতার হার অনেক বেশি। বেশিরভাগই এই ধর্ম সম্পর্কে কিছুই জানেন না বলে সমীক্ষায় উঠে এসেছে।

২০৫০ সালে ভারতে সবচেয়ে বেশি মুসলমান

২০৫০ সালে ভারতে সবচেয়ে বেশি মুসলমান

সমীক্ষা রিপোর্ট বলছে, মোট মুসলমান সমাজের ৬২ শতাংশ এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বসবাস করেন। যার মধ্যে সবচেয়ে বেশি মুসলমান ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরান ও তুরস্কে থাকেন। এই মুহূর্তে ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি মুসলমান জনসংখ্যা থাকলেও ২০৫০ সালে ভারত সবচেয়ে এগিয়ে যাবে।

ইউরোপেও বাড়ছে মুসলমান জনসংখ্যা

ইউরোপেও বাড়ছে মুসলমান জনসংখ্যা

ইউরোপেও মুসলমান জনসংখ্যা আগের চেয়ে অনেক বেশি হারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে পুরো ইউরোপের মোট ১০ শতাংশ জনসংখ্যা ইসলাম ধর্মাবলম্বী হবে বলে সমীক্ষায় উঠে এসেছে।

English summary
'By 2050, India will have most Muslims in world', said the Pew Research Center
Please Wait while comments are loading...