Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৩৭ বছর পূর্ণ : কীভাবে কার হাত ধরে তৈরি বিজেপি, নেপথ্যে থাকা সেই ইতিহাস জানেন কি?

  • Posted By:
Subscribe to Oneindia News

এই মুহূর্তে সারা ভারতে সবচেয়ে বড় দলের নাম বিজেপি বা ভারতীয় জনতা পার্টি। কেন্দ্রে তো বটেই, দেশের সংখ্যাধিক্য রাজ্যেও এখন বিজেপির শাসন চলছে। বিরোধীদের একেবারে কুপোকাত করে সারা দেশে জয়জয়কার অব্যাহত এই দলের। এদিন ৩৭ বছর পূর্ণ করল বিজেপি। তবে কীভাবে তৈরি হল এই দল এবং কীভাবে দেশের অন্যতম বড় রাজনৈতিক দলে পরিণত হল সেই ইতিহাসে চোখ বুলিয়ে নেওয়া যাক একনজরে।

বিজেপির পথ চলা শুরু হল ভারতীয় জনসংঘের হাত ধরে। যার প্রতিষ্ঠাতা ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। ১৯৭৭ সালে এই ভারতীয় জনসংঘ মিশে যায় জনতা পার্টির সঙ্গে। এরপরে জনতা পার্টির সঙ্গে জনসংঘের নেতাদের মতানৈক্য ক্রমেই বাড়তে থাকে। ১৯৭৯ সালে জনতা পার্টির সরকার কেন্দ্রে পড়ে যাওয়ার পরে ১৯৮০ সালে তৈরি হয় নতুন দল বিজেপি।

৩৭ বছর পূর্ণ : কীভাবে কার হাত ধরে তৈরি বিজেপি, জানেন কি?

বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায়ের পুত্র শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের তৈরি জনসংঘই আজকের বিজেপিতে রূপান্তরিত হয়েছে। ১৯০১ সালের ৬ জুলাই জন্ম শ্যামাপ্রসাদের। ১৯২৪ সালে পিতা আশুতোষের প্রয়াণের পর শ্যামাপ্রসাদ কলকাতা হাইকোর্টে ওকালতির প্র্যাকটিস করছিলেন। ১৯২৬ সালে তিনি ইংল্যান্ড চলে যান। কলকাতায় ফিরে এসে মাত্র ৩৩ বছর বয়সে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের নবীনতম ভাইস চ্যান্সেলর হন।

শ্যামাপ্রসাদ প্রথমে কংগ্রেসের বেঙ্গল লেজিসটেটিভ কাউন্সিলের সদস্য ছিলেন। তবে পরে পদ থেকে ইস্তফা দেন। নির্দল হিসাবে নির্বাচনে লড়ে জয়লাভ করেন। পরে দেশ স্বাধীন হলে পণ্ডিত জওহরলাল নেহরু শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান দেন। তবে পাকিস্তানের সঙ্গে ভারতের চুক্তি পছন্দ না হওয়ায় ১৯৫০ সালের ৬ এপ্রিল তিনি ফের পদত্যাগ করেন।

এরপরে ১৯৫১ সালে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের আলোচনার পরে ১৯৫১ সালের ২১ অক্টোবর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় তৈরি করেন ভারতীয় জনসংঘ। এবং তার প্রথম সভাপতি নিযুক্ত হন। ১৯৫১-৫২ সালের লোকসভা নির্বাচনে জনসংঘ মাত্র ৩টি আসন পায়। তার মধ্যে একটি জিতেছিলেন শ্যামাপ্রসাদ নিজে।

কাশ্মীর ইস্যুতে বরাবর আক্রমণাত্মক ছিলেন শ্যামাপ্রসাদ। সংবিধানের ৩৭০ ধারা নিয়েও তিনি বারবার সরব হয়েছেন। হিন্দু মহাসভা ও রামরাজ্য পরিষদের সঙ্গে মিলে ভারতীয় জনসংঘ ৩৭০ ধারা নির্মূল করার জন্য সত্যাগ্রহ করেন। এরপরে ১৯৫৩ সালে তিনি কাশ্মীরে গিয়ে গ্রেফতার হন। গ্রেফতার অবস্থাতেই তিনি অসুস্থ হয়ে পড়েন ও ১৯৫৩ সালের ২৩ জুন প্রয়াত হন।

সেই শ্যামাপ্রসাদের হাত ধরেই পরে অটল বিহারী বাজপেয়ী, মুরলী মনোহর যোশী, যশবন্ত সিনহা, লালকৃষ্ণ আদবানি ভারতীয় জনসংঘ থেকে ভারতীয় জনতা পার্টি তথা বিজেপি তৈরি করেন যা কেন্দ্রে ক্ষমতায় রয়েছে।

English summary
BJP's 37th foundation day : Know how Bharatiya Jana Sangh and BJP founded
Please Wait while comments are loading...