Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের জের? মহারাষ্ট্রের কৃষক সংগঠনের নির্বাচনে সব আসনে হারল বিজেপি

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

উত্তরপ্রদেশের হিসেবে কষে এগিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিনতু সেখানকার আসন্ন নির্বাচনের ফলাফল নোট-বাতিল বৃত্তান্তের কারণে বিজেপির পক্ষে যাক বা না যাক, মহারাষ্ট্রের একটি স্থানীয় নির্বাচনে গেরুয়া শিবির বেশ বড় ধাক্কা খেল।

৮ নভেম্বর মোদীর ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্তের পর অনুষ্ঠিত হয় পানভেলের এগ্রিকালচারাল প্রডিউস মার্কেট কমিটির নির্বাচন এবং তাতে ১৭টি আসনেই হার হয় রাজ্যের প্রধান শাসকদল বিজেপির। অন্যদিকে, কৃষক এবং শ্রমিক পার্টি ১৫টি এবং শিবসেনা এবং কংগ্রেস-এনসিপি জোট একটি করে আসন যেতে। সংবাদ সূত্রে জানা গিয়েছে, কংগ্রেস এই কৃষক সংগঠনটিতে ২৫ বছর পর কোনও আসন জিতল।

নোট বাতিলের জের? মহারাষ্ট্রের কৃষক সংগঠনের নির্বাচনে সব আসনে হারল বিজেপি

মহারাষ্ট্রে সামনেই পুর নির্বাচন

সামনেই মহারাষ্ট্রে পুর নির্বাচন। আর তার আগে পানভেলের এই ফল রাজ্য বিজেপিকে যথেষ্ট চিন্তায় ফেলবে। এমনিতেই মহারাষ্ট্রের দেবেন্দ্র ফড়নবিশ সরকার গত দু'বছরে মূল্যবৃদ্ধির বিষয়ে এবং শিক্ষা এবং স্বাস্থ্য ক্ষেত্রে আশাজনক কিছু করে দেখাতে পারেনি। গ্রামীণ মানুষজন এমনিতেই দিনযাপনে রীতিমতো সংগ্রাম করছেন। তার উপর এই নোট বিভ্রাটও মধ্যবিত্তকে যথেষ্ট সংকটে ফেলেছে। সব মিলিয়ে, পানভেলের ফলাফলে অশনি সংকেত দেখছেন অনেকেই।

সন্ত্রাসবাদ এবং কালো টাকার কারবারের মোকাবিলা করতে প্রধানমন্ত্রী আচমকাই ঘোষণা করেন সমস্ত বড় অঙ্কের নোট বাতিল করার কথা। এর ফলে দেশের ক্যাশ অর্থনীতি প্রচন্ড ধাক্কা খায়। অসংগঠিত ক্ষেত্রে সঙ্গে যাঁদের রুজিরোজগার জড়িত, তাঁরা ক্ষতিগ্রস্ত হন বড়রকম। ব্যাঙ্ক-এটিএম-এর সামনে ঘন্টার পর ঘন্টা বড় লাইন দিয়েও টাকা তুলতে না পেয়ে ক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। এমনকী, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে পড়েন প্রচুর মানুষ। মৃত্যুও ঘটে অনেকের।

সরকারের পক্ষ থেকে যদিও অবস্থা সামাল দেওয়ার নানা চেষ্টা চালিয়ে যাওয়া হয়, কিনতু যেখানে মৌলিক প্রস্তুতিই নেওয়া হয়নি, সেখানে এতবড় মাপের চ্যালেঞ্জ নিলে যে মুখ থুবড়ে পড়তেই হবে, তা একটি শিশুও বোঝে।

উত্তরপ্রদেশে হয়তো বিজেপিই জিতবে কারণ অন্যান্য দলগুলির বেপরোয়া কাঁচা টাকার ব্যবহার কমবে নিঃসন্দেহে, কিনতু সে তো রাজনীতির কথা। উত্তরপ্রদেশের বাইরে যাঁরা থাকেন, তাঁদের তো আর এই রাজনীতিতে কিছু এসে যায় না। অথচ, এই হঠকারিতার চরম মূল্য চোকাতে হচ্ছে তাঁদেরও, নিজেদের অস্তিত্ব দিয়ে।

পানভেলই কি তবে সেই শেষের শুরু?

English summary
BJP routed in Maharashtra agriculture body election after demonetization
Please Wait while comments are loading...