Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পঞ্চায়েতে বিজেপি থাবা বসাতে চাইছে মতুয়া ভোটে

Subscribe to Oneindia News

বনগাঁ, ২৭ মার্চ : বিনা যুদ্ধে সূচাগ্র মেদিনীও ছাড়তে রাজি নয় বিজেপি। আসন্ন পঞ্চায়েত যুদ্ধে তৃণমূলকে ধরাশায়ী করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর পরিকল্পনা তো প্রস্তুত। সেইসঙ্গে কোনও ভোটব্যাঙ্কই ছাড়তে রাজি নয় রাজ্য বিজেপি নেতৃত্ব।

তাই এবার মতুয়া ভোট ব্যাঙ্কের দিকেও নজর দিল বিজেপি। বনগাঁ লোকসভার উপনির্বাচনের সময়ই একটা চাল দিয়েছিল মতুয়া ভোটব্যাঙ্ক করায়ত্ত করতে। সেবার ততটা সফল হয়নি। যাঁকে তৃণমূল থেকে ভাঙিয়ে নিয়ে আসা হয়েছিল গেরুয়া শিবিরে, সেই মঞ্জুলকৃষ্ণ ঠাকুর আবারও ফিরেছেন পুরনো দলে। কিন্তু হাল ছাড়তে চাইছে না বিজেপি। এবার টার্গেট মতুয়া মেলা।

পঞ্চায়েতে বিজেপি-র থাবা বসাতে চাইছে মতুয়া ভোটে

এতদিন মতুয়া রাজনীতিতে মাথা গলাতে দেখা যায়নি বিজেপিকে। এই মতুয়া রাজনীতির লড়াই ছিল বামফ্রন্ট ও তৃণমূলের। এবার সেখানে ঢুকে পড়ল বিজেপি। সৌজন্য জয় বন্দ্যোপাধ্যায়। মতুয়া ভোটে থাবা বসাতে জয় বন্দ্যোপাধ্যায়কে বোড়ে করে বিজেপি দাবার চাল দিল। বুঝিয়ে দিল, কোনওভাবেই এক ইঞ্চি জমি ছাড়া হবে না তৃণমূলকে।

বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায় আমচকাই মতুয়া মহাসঙ্ঘের মেলায় উপস্থিত হয়ে বড়মা বীণাপাণিদেবীর আশীর্বাদ নিলেন। সেইসঙ্গে বার্তা দিলেন এবার শেয়ানে শেয়ানে লড়াইয়ের জন্য প্রস্তুত বিজেপি। আসন্ন পঞ্চায়েতে মতুয়া ভোটে এবার একচ্ছত্র আধিপত্য কায়েম করতে দেওয়া হবে না তৃণমূলকে।

মতুয়া ভোটের দিকে বিজেপি টার্গেট বহুদিনের। গত লোকসভা উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের মঞ্জুলকৃষ্ণকে দলে ভিড়িয়ে একটা ধাক্কা দেওয়ার চেষ্টা করেছিল বিজেপি। তারপর তাঁরই ছেলে সুব্রতকে প্রার্থী করা হয়েছে বনগাঁ লোকসভা উপনির্বাচনে। কিন্তু তৃণমূল প্রার্থী জেঠিমা মমতাবালা ঠাকুরের কাছে তাঁকে হারতে হয়েছিল। হারলেও, বিজেপি কিন্তু ভালো ভোট পেয়েছিল সেবার। এমনকী মতুয়া ভোট ভাঙাতেও সমর্থ হয়েছিল।

পরে মঞ্জুলকৃষ্ণ ঠাকুর তৃণমূলে ফিরে যান। কিন্তু বিজেপি মনে করছে গত উপ নির্বাচনে মতুয়া ভোটের একাংশ তাঁদের দিকে গিয়েছিল। সেই ভোট ধরে রাখার পাশাপাশি বড়মার আশীর্বাদ নিয়ে যদি আর একটু ভোটে থাবা বসানো যায়, তাহলে জোর ধাক্কা দেওয়া যাবে তৃণমূলকে। তাই পঞ্চায়েতকে পাখির চোখ করেই তৃণমূলের মতুয়াভোটে জোর ধাক্কা দিতে তৈরি বিজেপি।

উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে এখন চলছে মতুয়া মহাসঙ্ঘের মেলা। এই মেলা উপলক্ষে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা ভিড় করছেন নিয়মিত। এতদিন বিজেপি-র কোনও নেতার দেখা মিলত না মেলায়। এবার সেই ধারায় পরিবর্তন ঘটল। বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায় মতুয়া মেলায় এলেন, বড়মার আশীর্বাদ নিলেন এবং সেইসঙ্গে আসন্ন পঞ্চায়েত ভোটের লক্ষ্যে প্রস্তাবনা সেরে রাখলেন।

মতুয়াদের ভারতীয় নাগরিকত্বের জন্য আন্দোলনকে বিজেপি সমর্থন করে বলে জানিয়ে তিনি সেই বার্তাই দিতে চাইলেন। এবং তিনি জানিয়ে গেলেন মতুয়াদের নাগরিত্ব নিয়ে লোকসভায় বিল আনতে চলেছে বিজেপি। মুখে বলে গেলেন বড়মার আশীর্বাদ নিতে এসেছি। কিন্তু তিনি যে প্রস্তাবনা করে গেলেন, তাতে স্পষ্ট লক্ষ্য পঞ্চায়েত ভোটই।

English summary
BJP is trying to put the paw in matua vote-bank for panchayet election
Please Wait while comments are loading...