Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) আধার নম্বর না থাকলে এই সুবিধাগুলো হাতছাড়া হতে পারে আপনার!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

আধার নম্বর হল ১২ অঙ্কের একটি নম্বর যা আপনার পরিচয়ও বটে। আপনার পাওয়া বিভিন্ন পরিষেবার সঙ্গে যদি আপনি নিজের আধার কার্ডের নম্বর লিঙ্ক করে দিতে পারেন তাহলে তা আপনার ক্ষেত্রে কতটা সুবিধাজনক তা আপনিও জানেন না।[আধার কার্ড সম্পর্কে যে ৮টি তথ্য জেনে রাখা প্রয়োজন]

শুধু বিভিন্ন পরিষেবা থেকে সুবিধা পাওয়াই নয়, ভারতের যে কোনও স্থানে পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ হিসাবেও আধার কার্ড ব্যবহার করা হয়। [কীভাবে আবেদন করবেন আধার কার্ডের জন্য : জানুন যাবতীয় তথ্য]

কিন্তু আধার কার্ড যদি এখনও আপনার কাছে না থেকে থাকে, তাহলে কিন্তু একাধিক সুবিধা আপনার হাতছাড়া হয়ে যাবে। [হারিয়ে যাওয়া আধার কার্ডের 'ডুপ্লিকেট কপি' পেতে কীভাবে জানাবেন আবেদন?]

প্রভিডেন্ট ফান্ড

প্রভিডেন্ট ফান্ড

সহজে EPF এর টাকা অনলাইনে আবেদন করে তুলতে চাইলে আপনার পেনশন অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক থাকা প্রয়োজন। আধার কার্ডের লিঙ্ক থাকলে অনলাইনে সহজে এবং কম সময়ে EPFএর টাকা তোলা যাবে। অধিকাংশ সংস্থাই EPF এর প্রক্রিয়া দ্রুত শেষ করতে আধার কার্ড লিঙ্ক করার জন্য কর্মীদের জোর দেয়।

এলপিজি গ্যাসের ভর্তুকি

এলপিজি গ্যাসের ভর্তুকি

এলপিজি গ্যাসের জন্য কেন্দ্রীয় সরকারের ভর্তুকি পেতে গেলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড নম্বর লিঙ্ক করা আবশ্যক।

ব্যাঙ্কিং

ব্যাঙ্কিং

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ড পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণ হিসাবে জমা দেওয়া যেতে পারে। আধার কার্ড জমা দেওয়া মানে আপনাকে গুচ্ছ গুচ্ছ কাগজপত্র তথ্য, নথি জমা দিতে হবে না ব্যাঙ্কে।

ডিজিটাল লাইফ সার্টিফিকেট

ডিজিটাল লাইফ সার্টিফিকেট

"জীবনপ্রমাণ" হল আধার ভিত্তিক ডিজিটাল লাইফ সার্টিফিকেট। এর জন্য PPO, আধার কার্ড এবং ব্যাঙ্কের পাসবুকের সাহায্য়েই পেনশনপ্রাপকরা অনলাইনে জীবিত থাকার সার্টিফিকেট জমা দিতে পারেন। তার জন্য প্রত্যেক বছর ব্যাঙ্কে ঢুঁ মারার দরকার নেই।

মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ড

SEBI, IRDA সিন্ধান্ত নিয়েছে, স্টক মার্কেট বা অনলাইনে বিমা কেনার ক্ষেত্রে পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ হিসাবে আধার নম্বর জমা দিতে হবে।

মাসিক পেনশন

মাসিক পেনশন

পেনশন তোলার ক্ষেত্রে জালিয়াতি এড়াতে পেনশনপ্রাপকদের আধার নম্বর থাকা প্রয়োজন। আধার নম্বরের লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রত্যেক মাসের পেনশন দেওয়া হবে।

ডিজিটাল লকার

ডিজিটাল লকার

ডিজিলকার হল একটি অনলাইন সিন্ধুক যেখানে আপনি আপনার ইলেকট্রনিক তথ্য সুরক্ষিত রাখতে পারেন। এই অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকে।

English summary
7 Benefits You Lose If You Do Not Link Your Aadhaar Number
Please Wait while comments are loading...