Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ওজন কমাতে হলে খেতে হবে ডিম, জেন নিন ডিমে আর কী কী গুণ রয়েছে

  • Posted By:
Subscribe to Oneindia News

ডিম যাঁদের প্রিয় খাবার ,এই খবর শুনতে তাঁরা স্বাস্তির হাসি হাসতে পারেন। যদিও এই তথ্য সার্বিক স্বাস্থ্য ভালো রাখার বিষয়ে, তবুও খাদ্য রসিক, থুরি ডিম-রসিকদের জন্য এখবর নিঃসন্দেহে আকর্ষণীয়! ডিম খেলে স্বাস্থ্যের বেশ কয়েকটি লাভ হয়।

ডিম থেকে পাওয়া সুবিধা গুলি না জানা থাকলে, দেখে নিন একনজরে।

ডিম খেয়ে কমিয়ে ফেলতে পারেন ওজন

ডিম খেয়ে কমিয়ে ফেলতে পারেন ওজন

বিশেষজ্ঞদের মতে, ডিম দিয়েই ১৪ দিনে শরীর থেকে ঝরিয়ে ফেলা যেতে পারে ১০ কিলো ওজন। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসের সামান্য রদবল এবং আহারে রোজ ডিম খেলে মাত্র ১৪ দিনেই অন্তত ১০ কিলো ওজন ঝরিয়ে ফেলা সম্ভব। তবে, এই ‘ফিটনেস রেজিম'-এ থাকার সময় কোনওভাবেই ‘জাঙ্ক ফুড, মিষ্টি জাতীয় জিনিস বা মিষ্টি পানীয়, অ্যালকোহল বর্জন করতে হবে। এমনকী, রোজ চিনি ও নুন খাওয়ার পরিমাণও কমাতে হবে।

প্রোটিনের যোগান দেয় ডিম

প্রোটিনের যোগান দেয় ডিম

আপনার বাচ্চা যদি ডিম খাওয়ার জন্য বায়না ধরে, তাহলে হয়তো মাঝেসাঝেই আপনি সেজন্য বকুনি দিয়ে থাকেন ওকে। তবে জানেন কি , ডিমে সবচেয়ে বেশি প্রোটিন থাকে। যা আপনার বাচ্চার স্বাস্থ্য গড়তে সাহায্য করবে। যা রক্তচলাচল ও ত্বককে ভালো রাখবে।

কোলেস্টেরলের জন্য ডিম

কোলেস্টেরলের জন্য ডিম

ডিমে থাকে কোলেস্টেরল যা হাঁটা চলা অথবা দৈহিক পরিশ্রম করলে , শরীরকে এনার্জি যোগায়। ডিমের কুসুমে থাকে কোলেস্টেরল।

পেশী নির্মানে ডিম

পেশী নির্মানে ডিম

যাঁরা বডি মাসেল বানানোর আকাঙ্খা করেন। তাঁদের জন্য ডিম খুবই প্রয়োজনীয়। কারণ শরীরে পেশী গঠন করতে সাহায্য করে ডিম। ফলে যাঁদের বডি বিল্ডিং এর শখ রয়েছে, তাঁরা ডিম খেয়ে সুস্বাস্থ্যের অধিকারী হতেই পারেন।

উচ্চতা বড়ানোয় ডিম উপকারী

উচ্চতা বড়ানোয় ডিম উপকারী

উচ্চতা পেতে কে না চান! দীর্ঘাঙ্গ শরীর সব ক্ষেত্রেই আকর্ষণীয়। তাই উচ্চতা পেতে হলে আপনাকে অবশ্যই খেতে হবে ডিম। যাঁরা এমনিতেই ডিম খেতে ভালোবাসেন, তাঁদের জন্য এই তথ্য নিঃসন্দেহে সুখবর!

ভিটামিন, মিনারেলের যোগান দেয় ডিম

ভিটামিন, মিনারেলের যোগান দেয় ডিম

ডিমের মধ্যে যে প্রোটিন থাকে তা ভিটামিন B2 নির্ভর। সঙ্গে থাকে বহু খণিজও। তাই ডিম স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। অনেক বিশেষজ্ঞই বলেন প্রতিদিন ডিম খাওয়া উচিৎ। তবে শীতকালে ডিম খাওয়া স্বাস্থ্যকর বলেও অনেকের পরামর্শ।

চোখ ভালো রাখতে ডিম

চোখ ভালো রাখতে ডিম

ডিমের কুসুমের অংশটি খুবই পরোক্ষভাবে চোখকে ভালো রাখেত সাহায্য করে। তাই চোখ ভালো রাখতেও প্রয়োজন ডিম।

English summary
Recommended in gym for making muscles helps to improve eyesight. Some vitamins and minerals of eggs helps to keep your body healthy recommended to take eggs in breakfast. You can also take twice a week. Good to take in winter season. If you have high cholesterol then eggs are not for you because it is high source of cholesterol so please avoid eggs.
Please Wait while comments are loading...