Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিবিসি আরও চারটি ভারতীয় ভাষায় সম্প্রচার শুরু করবে আগামী বছর

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস আরও চারটি ভারতীয় ভাষায় তাদের পরিষেবা শুরু করতে চলেছে। গত বুধবার (নভেম্বর ১৬) করা একটি ঘোষণায় বিবিসি জানায় মারাঠি, তেলুগু, গুজরাতি এবং পাঞ্জাবিতে তারা এবার সম্প্রচার শুরু করবে। তারা জানায় ১৯৪০-এর পরে বিবিসিতে এতবড় সম্প্রসারণ ঘটছে। এই চারটি নতুন ভারতীয় ভাষায় সম্প্রচার করার জন্য নয়াদিল্লিতে ব্যুরো বসাতেও চলেছে বিবিসি। ২০১৭তে এই নতুন সম্প্রচার শুরু হবে বলে জানা গিয়েছে।

এই পর্বে চারটি ভারতীয় ভাষা ছাড়াও ছয়টি আফ্ৰিকান এবং কোরিয়ান সহ মোট ১১টি ভাষায় পরিষেবা দেবে বিবিসি। ডিজিটাল, টিভি এবং রেডিও সম্প্রচার বাড়াতে সম্প্রতি ব্রিটেনের সরকার বিবিসিকে বিপুল অর্থের জোগান দিয়েছে (দু'বছরে মোট ১১৯ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড)। আর তার ফলাফল হিসেবেই এই সমস্ত সম্প্রসারণ।

বিবিসি আরও চারটি ভারতীয় ভাষায় সম্প্রচার শুরু করবে আগামী বছর

বিবিসি হিন্দির সম্প্রচার ১৯৪০ সাল থেকেই চলে আসছে। এছাড়াও, তামিল, বাংলা, উর্দু এবং নেপালি ভাষাতেও রয়েছে তাদের পরিষেবা। মারাঠি এবং গুজরাতিতে পরিষেবা আগে থাকলেও পরে তা বন্ধ হয়ে যায়।

সারা পৃথিবীতে বিবিসির দর্শকসংখ্যা এই মুহূর্তে ৩০.৮ কোটি এবং তাদের লক্ষ্য এই সংখ্যাটিকে ২০২২ সালের মধ্যে ৫০ কোটিতে নিয়ে যাওয়া। বিবিসির সম্প্রচার এই মুহূর্তে মোট ২৯টি ভাষায় করা হয়। সরকারের এই বিরাট অর্থব্যয়ের পরে তাঁদের ব্যাপক সম্প্রসারণ হবে বলেই আশা করছেন বিবিসি আধিকারিকরা।

English summary
BBC to start services in 4 more Indian languages
Please Wait while comments are loading...