Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৫০০ ও ১ হাজারের নোট বাতিল! এই সংক্রান্ত আপনার সমস্ত প্রশ্নের উত্তর পান এই প্রতিবেদনে

  • By: Ritesh Ghosh
Subscribe to Oneindia News

কেন এমন করা হল?

জাল নোট তৈরির ঘটনা ভারতে দিন দিন বৃদ্ধি পেয়েছে। সাধারণ মানুষের পক্ষে কোন নোট জাল ও কোনটা আসল নোট তা যাচাই করা প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী ভারতের শত্রুরা জাল নোটকে ব্যবহার করে দেশবিরোধী চক্রান্ত লিপ্ত হয়েছিল। ভারতে যেহেতু নগদ নির্ভর অর্থনীতি তাই বাজারে জাল নোট ছড়িয়ে গেলে ভারতের অর্থনীতিতে বড় ধাক্কা লাগত। আর সেজন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। [৫০০ ও ১ হাজারের মোট ২৩০০ কোটি নোট বদলাতে ব্যাঙ্কগুলি আদৌও সক্ষম তো?]

আসল স্কিমটি কি?

আপাতত ৫০০ ও হাজার টাকা মূল্যের নোট যা ভারতের বাজারে সবচেয়ে বড় নোট, তা ব্যবহার করা যাবে না। তবে সারা দেশে রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি অফিসে ও যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিস থেকে নোট বদলে টাকা পাওয়া যাবে। তবে দৈনিক আপাতত ৪ হাজারের বেশি টাকার নোট বদলানো যাবে না। [৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে কে কী বলছেন]

৫০০ ও ১ হাজারের নোট বাতিল! আপনার সমস্ত প্রশ্নের উত্তর জানুন

পুরনো নোটের বদলে আপনি কত টাকার নোট পাবেন?

আপনি পুরনো ৫০০ বা হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা দিলে পুরো টাকাটাই ফেরত পাবেন। কোনও টাকা ব্যাঙ্ক কাটবে না। [২ হাজারের নোটে রয়েছে এমন ছবি যা আগে কোনও নোটে ছিল না]

পুরোটাই কি নগদে দেওয়া হবে?

আপনি যত টাকা ভাঙাতে যাবেন তা বেশি মূল্যের হলেও ব্যাঙ্ক থেকে প্রতিদিন অ্যাকাউন্ট প্রতি ৪ হাজার টাকা করেই নগদ পাবেন। বাকী টাকা আপনার অ্যাকাউন্টে জমা হবে। [নতুন নোটে থাকবে এমন প্রযুক্তি যার মাধ্যমে ট্র্যাক করা যাবে টাকার লোকেশন!]

বেশি টাকা জমা দিলেও কেন তা নগদে দেওয়া হবে না?

কালো টাকা ঠেকাতে ও অর্থনীতিকে শত্রুপক্ষের হাত থেকে বাঁচাতে এই পদক্ষেপ করা হয়েছে। সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে যে নগদে একসঙ্গে বেশি টাকা লেনদেন করা যাবে না। [৫০০ ও ১০০০ টাকার অকেজো নোট নিয়ে মজাদার জোকস]

মাত্র ৪ হাজার টাকা যথেষ্ট নয়, তাহলে কি করণীয়?

আপনি নগদে বাদেও ইন্টারনেট ব্য়াঙ্কিংয়ের মাধ্যমে অথবা মোবাইল ওয়ালেট, ক্রেডিট অথবা ডেবিট কার্ড ব্যবহার করে টাকার লেনদেন করতে পারেন। সেখানে কোনও টাকার লেনদেনের কড়াকড়ি নেই। [৫০০ ও হাজার টাকার নোট বন্ধ করে কী কেরামতি করলেন মোদী? জেনে নিন]

কারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলে কি করবেন?

আপনার অ্যাকাউন্ট না থাকলে যেকোনও সময়ে আপনি প্রয়োজনীয় নথি জমা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন।

শুধু কি নিজের ব্যাঙ্কের শাখাতেই গিয়ে নোট বদল করা যাবে?

আপনি বৈধ কাগজপত্র নিয়ে যেকোনও ব্যাঙ্কের শাখা থেকেই নোট বদল করতে পারেন। তবে মনে রাখবেন প্রতিদিন ৪ হাজার টাকার বেশি নগদ হাতে পাবেন না।

অন্য ব্যাঙ্কের শাখা যেখানে অ্যাকাউন্ট নেই সেখানে নোট ভাঙানো যাবে কি?

অবশ্যই আপনি দেশের যেকোনও ব্যাঙ্কের শাখায় যেতে পারেন। তবে নগদে টাকা ট্রান্সফারের জন্য আপনার কাছে বৈধ পরিচয়পত্র ও ব্যাঙ্কের কাগজপত্র থাকতে হবে।

নিজে না গিয়ে অন্য কাউকে পাঠালে হবে?

আপনার অ্যাকাউন্ট হলে নিজের যাওয়াই শ্রেয়। যদি নিজে যেতে না পারেন তাহলে অ্যাপ্লিকেশন করে যিনি যাচ্ছেন তার নাম উল্লেখ করে দিতে হবে। এবং আপনার বদলে যাওয়া ব্যক্তির সঙ্গে বৈধ পরিচয়পত্র থাকতে হবে।

এটিএম থেকে কীভাবে টাকা তুলব?

আপাতত ২ দিন এটিএম থেকে টাকা তুলতে সমস্য়া হবে। কারণ এটিএমগুলিকে নতুন করে ১০০ টাকার নোট ভরে সাজাতে হবে। তবে ১৮ নভেম্বর পর্যন্ত আপনি প্রতি কার্ডে ২ হাজার টাকা করে তুলতে পারবেন। তারপর ১৯ নভেম্বর থেকে তা বাড়িয়ে ৪ হাজার টাকা করা হবে।

চেক দিয়ে নগদ তোলা যাবে?

ব্যাঙ্ক থেকে নগদ অবশ্যই উইথড্রল স্লিপ বা চেকের মাধ্যমে তোলা যাবে। তবে দিনে ১০ হাজারের বেশি টাকা তোলা যাবে না। এবং আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সপ্তাহে ২০ হাজার টাকার বেশি (ব্যাঙ্ক ও এটিএম মিলিয়ে) আপনি তুলতে পারবেন না।

ইলেক্ট্রনিক মোডে কীভাবে লেনদেন করা যাবে?

NEFT, RTGS, IMPS, Internet Banking, Mobile Banking ও অন্য সবধরনের ইলেকট্রনিক মোড মেনে আপনি টাকার লেনদেন করতে পারেন।

কতদিন সময় রয়েছে বাতিল টাকা বদল করার?

আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে আপনাকে বাতিল ৫০০ ও ১ হাজার টাকার নোট বদল করতে হবে ব্যাঙ্ক, পোস্ট অফিস বা আরবিআইয়ের অফিসের মাধ্যমে।

ভারতে কেউ এই সময়ে না থাকলে কি করবেন?

আপনি বিদেশে বসেও চিঠি লিখে কাউকে দায়িত্ব দিলে সে গিয়ে নোট ব্যাঙ্কে বদল করে আসতে পারে। এক্ষেত্রে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, পাসপোর্ট, প্যান কার্ড ব্যাঙ্কে দেখাতে হবে।

বিদেশি নাগরিকেরা যারা ভারতে রয়েছেন তারা কি করবেন?

আপনি দিনে ৫ হাজার টাকা পর্যন্ত বিদেশি মুদ্রা লেনদেন করতে পারবেন। বিমানবন্দরের কাউন্টারগুলি আগামী ৭২ ঘন্টা খোলা থাকবে।

আপতকালীন প্রয়োজনে আপনি কি করবেন?

হাসপাতালের খরচ, ভ্রমণ, ওষুধ ইত্যাদি ক্ষেত্রে খরচের জন্য আপনি আগামী ৭২ ঘণ্টা পুরনো নোট ভাঙাতে পারবেন।

নোটের লেনদেন করতে গেলে কি প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে?

আপনার কাছে আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, এনআরইজিএ কার্ড, প্যান কার্ড, আই কার্ড ইত্যাদি থাকতে হবে।

কোনও সমস্যা হলে কি করবেন?

আপনার এই সংক্রান্ত কোনও সমস্যা হলে আরবিআইয়ের কন্ট্রোল রুমে মেল করতে পারেন অথবা ফোন করতে পারেন 022 22602201/022 22602944 নম্বরে। এছাড়া www.rbi.org.in ওয়েবসাইটেও নজর রাখতে পারেন।

English summary
All you need to know about 500-1000 note ban in India
Please Wait while comments are loading...