Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'A ফর AK47, B ফর Bomb' আইএস জঙ্গিদের বইয়ের সহজপাঠ কেমন, জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

এ ফর 'একে৪৭', বি ফর 'ব্যাটল', 'বম্ব'। ঠিক এমনটাই লেখা রয়েছে আইএসআইএস জঙ্গিদের সহজপাঠে। বইটির নাম 'ইংলিশ ফর ইসলামিক স্টেট'। এমন বইয়ের খোঁজ পাওয়া গিয়েছে ইরাকের মসুলের একটি অনাথআশ্রমে। নিরাপত্তারক্ষীদের হাতে এসেছে বইটি।[জঙ্গিরা কত মাস মাইনে পায়? মৃত জঙ্গির পরিবার কত ক্ষতিপূরণ পায়? চাঞ্চল্যকর রিপোর্ট গোয়েন্দাদের]

সাধারণ শিশু সহজপাঠে যা পড়ে বড় হয়, এই বইটি তার একেবারে ১৮০ ডিগ্রি বিপরীত। শুধু ABCD-র দ্বারা তৈরি শব্দই নয়, বইয়ে যুদ্ধ, জেহাদ ও সন্ত্রাসবাদ সম্পর্কে ভূমিকাও দেওয়া রয়েছে।['ভারতের অংশ নয় কাশ্মীর', চিনে তৈরি 'গ্লোব' দেদার বিকোচ্ছে কেরলে]

'A ফর AK47, B ফর Bomb' আইএস জঙ্গিদের বইয়ের সহজপাঠ কেমন, জেনে নিন

জানা গিয়েছে, বইয়ে W দিয়ে যে শব্দ লেখা রয়েছে তা হল 'উইমেন' আর S দিয়ে 'স্নাইপার' (একধরনের অস্ত্র)। সারা বইয়ে যুদ্ধ, বন্দুক, গোলা-বারুদ, যুদ্ধের ট্যাঙ্কার, আইএস জঙ্গিদের ছবিতে ভর্তি রয়েছে।[এই দেশে স্মার্টফোনের চেয়েও সস্তা একে ৪৭, কালাশনিকভ রাইফেল!]

এখানে বিশেষ উল্লেখযোগ্য যে পাকিস্তানেও এমন ধরনের পাঠ্য বইয়ের খোঁজ এর আগে পাওয়া গিয়েছে। কিছু মাদ্রাসা যার সঙ্গে সন্ত্রাসী যোগ পাওয়া গিয়েছে সেখানে পাঠ্যবইয়ে B ফর বন্দুক, K ফর নাইফ (ছুরি), R ফর রকেট, T ফর ট্যাঙ্ক, S ফর শোর্ড ইত্যাদি লেখা শিশুদের পাঠ্যবইয়ে গুঁজে দেওয়া হয়েছে।

কিছু পাকিস্তানি পাঠ্যবইয়ে সত্য বিকৃত করে ভারতকে ছোট দেখিয়ে নিজেদের গৌরবান্বিত করা হয়েছে। যেমন উদাহরণ হিসাবে বলা যেতে পারে, "১৯৪৭ সালের আগে পাকিস্তানের অংশ ছিল ভারত। ভারতীয় সেনা পাকিস্তানের সেনার কাছে কিছুই নয়।"

এছাড়া আরও লেখা হয়েছে, "১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধে পূর্ব ও পশ্চিম ফ্রন্টে ভারতকে পাকিস্তান একেবারে নাস্তানাবুদ করে ছেড়েছিল। ভারতের অনেকটা জায়গা পাকিস্তানি সেনা ১৯৬৫ সালের যুদ্ধের সময়ে দখল করেছিল। ভারত হেরে যাবে বুঝতে পেরে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হয়। ও যুদ্ধবিরতি দাবি করে।" যদিও এর ঠিক উল্টোটাই হয়েছে অতীতে।

আর এভাবেই অতীতকে বিকৃত করে ভারতকে ছোট ও পাকিস্তানকে সেরা দেশ বর্ণনার মাধ্যমে সেদেশের শিশুদের মাথায় জন্ম থেকেই ভারত বিদ্বেষের বীজ বপন করে দেওয়া হচ্ছে। আর এভাবেই রাষ্ট্রযন্ত্র নিজের ক্ষমতা প্রয়োগ করে ভারত বিদ্বেষের আগুন জ্বালিয়ে রেখেছে পাকিস্তানের আম নাগরিকের মনে।

English summary
A for AK-47, B for battle. This is what an Islamic State book reads. The textbook titled, 'English for the Islamic State, was found at an orphanage in Mosul, Iraq by security forces.
Please Wait while comments are loading...