Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৮০ শতাংশ পুরনো নোট জমা পড়ে গিয়েছে, কালো টাকা কই? উঠছে প্রশ্ন

  • Written By:
Subscribe to Oneindia News

৮ নভেম্বরের পর থেকে বাতিল ৫০০ ও ১ হাজারের নোট ব্যাঙ্কে জমা দিয়ে নতুন নোট নেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র সরকার। বলা হয়েছিল ব্যাঙ্ক ব্যবস্থার মধ্যে এলে বেআইনি টাকা গচ্ছিতকারীরা সহজেই ধরা পড়বে এবং কালো টাকা বেরিয়ে পড়বে।

নোট বাতিলের পরে দীর্ঘ ১ মাস কেটে গিয়েছে। ইতিমধ্যে ১০ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কে ১২.৪৪ লক্ষ কোটি টাকা জমা পড়েছে। এমন হিসাবই প্রকাশ করেছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। একইসঙ্গে জানানো হয়েছে যে নতুন নোটে ৪.৬১ লক্ষ কোটি টাকা বাজারে ছাড়া হয়েছে।

৮০ শতাংশ পুরনো নোট জমা পড়ে গিয়েছে, কালো টাকা কই? উঠছে প্রশ্ন

নোট বাতিলের আগে পুরনো নোট যা বাজারের ৮৬ শতাংশ দখল করে রেখেছে, তার মোট পরিমাণ ছিল ১৫ লক্ষ ৪৪ হাজার কোটি টাকা। নোট বাতিলের ঘোষণার পরে কালো টাকা ফিরে আসবে বলে ঘোষণার করলেও বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, সবমিলিয়ে বাজার ঘোরাফেরা করা টাকার মধ্যে ১৩ লক্ষ কোটি টাকা পর্যন্ত হিসাবের মধ্যে আসবে।

বর্তমানে ব্যাঙ্কে টাকা জমা পড়ার যে ট্রেন্ড চলছে তাতে অর্থনীতিবিদদের একাংশ বলছেন, ডিসেম্বরের শেষে গিয়ে ১৩ লক্ষ থেকে ১৩ লক্ষ ৫০ হাজার কোটি টাকা পর্যন্ত জমা পড়তে পারে।

এখন প্রশ্ন উঠছে, সরকারের দাবির সঙ্গে বাস্তবের হিসাব মিলছে না। যে হারে কালো টাকা উদ্ধার হবে বলে দাবি করা হয়েছিল আদতে বাস্তবের সঙ্গে তার কোনও মিল নেই। মনে করা হয়েছিল বাজারে ঘোরাফেরা করা টাকার একটা বড় অংশ কালো টাকা যা নানা বেআইনি কাজে ব্যবহার হচ্ছে অথবা অনেকের কাছে গচ্ছিত রয়েছে।

তবে পাঁচ ভাগের চারভাগ টাকা ইতিমধ্যে হিসাবের মধ্যে চলে এসেছে। বাকী যে টাকা বাজারে রয়েছে তার কতটা কালো টাকা তা নিয়েও কোনও নিশ্চয়তা কেউ দিতে পারেনি।

English summary
80 Per Cent Of Total Old Notes, Back In Banks, Where is black money?
Please Wait while comments are loading...