Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদী সরকারের তিন বছরে কী কী হয়েছে, জেনে নিন টাইমলাইনে

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৪ সালে ইতিহাস তৈরি করে কংগ্রেস তথা ইউপিএ সরকারকে সরিয়ে কেন্দ্রের ক্ষমতা দখল করে বিজেপি তথা এনডিএ সরকার। লোকসভা নির্বাচনের ঠিক তিন মাস আগেও যেখানে বিজেপির কেন্দ্র দখলের কথা কেউ বলছিলেন না, এই অবস্থায় নানা বিতর্কের মাঝে প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদীর নাম ঘোষণা করে এনডিএ। আর তারপর যা হয়েছে তা ইতিহাস। মোদী ম্যাজিকে সারা দেশ আচ্ছন্ন। তিনি এলেন, দেখলেন, জয় করলেন। একার কাঁধে দলকে সরকারে প্রতিষ্ঠা করলেন। এই তিনবছরে মোদী সরকারের আমলে ঠিক কী কী উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে, তা একনজরে দেখে নিন নিচের টাইমলাইনে।

অগাস্ট ২০১৪

অগাস্ট ২০১৪

প্রধানমন্ত্রী জন ধন যোজনার পথ চলা শুরু হল বিজেপি সরকারের আমলে।

 সেপ্টেম্বর, ২০১৪

সেপ্টেম্বর, ২০১৪

মেক ইন্ডিয়া উদ্যোগ চালু হল। ভারতকে বিনিয়োগের হাব তৈরি করার এক অভিনব উদ্যোগ। উৎপাদন, ডিজাইন ও নতুন ভাবনাকে এর মাধ্যমে উৎসাহ দেওয়া শুরু হয়েছে। এই মর্মে মার্কিন যুক্তরাষ্ট্র সফরেও যান প্রধানমন্ত্রী মোদী।

 অক্টোবর ২০১৪

অক্টোবর ২০১৪

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে চালু হল স্বচ্ছ্ব ভারত অভিযান।

 ডিসেম্বর ২০১৪

ডিসেম্বর ২০১৪

পথ চলা শুরু হল ইন্দ্রধনূষ প্রকল্পের। ১৮৪টি জেলা বেছে নিয়ে উন্নয়ন যজ্ঞ চালু হয় মোদী সরকারের আমলে।

জানুয়ারি ২০১৫

জানুয়ারি ২০১৫

পরিকল্পনা কমিশন উঠে গিয়ে তার জায়গা নিল নীতি আয়োগ। বেটি বাঁচাও, বেটি পড়াও অভিযানও একইসঙ্গে চালু হয়।

ফেব্রুয়ারি ২০১৫

ফেব্রুয়ারি ২০১৫

কৃষকদের জমির জন্য সয়েল হেলথ কার্ড চালু করা হল। এর ফলে জমির স্বাস্থ্য কেমন রয়েছে, কতটা সার ও রাসায়নিকের প্রয়োগ করতে হবে তা কৃষকরা সহজেই বুঝতে পারবেন।

 মে ২০১৫

মে ২০১৫

নমামি গঙ্গে মিশন বা ক্লিন গঙ্গা মিশন চালু করল নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার।

জুন ২০১৫

জুন ২০১৫

স্মার্ট সিটি মিশন চালু করা হল। এর পাশাপাশি সকলের জন্য ঘর ও অটল বিহারী মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফরমেশন প্রকল্পও চালু করা হয়।

 জুলাই ২০১৫

জুলাই ২০১৫

পথ চলা শুরু হল ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের। ইলেকট্রনিক পরিষেবা, পণ্য, উৎপাদন ও কাজের সুযোগ তৈরিই এর মূল উদ্দেশ্য ছিল। একইসঙ্গে স্কিল ইন্ডিয়া প্রোগ্রামও চালু হয়।

অগাস্ট ২০১৫

অগাস্ট ২০১৫

ভর্তুকিযুক্ত এলপিজি গ্যাস ফিরিয়ে দিতে আর্জি জানাল মোদী সরকার। যাদের সামর্থ্য রয়েছে তারা পুরো টাকা দিয়ে গ্যাস নিন যাতে গরিবের ঘরেও গ্যাস পৌঁছে যায়। এমনটাই দাবি জানায় মোদী সরকার।

নভেম্বর ২০১৫

নভেম্বর ২০১৫

এনডিএ সরকারের আমলে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ধাক্কা বিহারের বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয়। বিহারে লালু-নীতীশের জোটের কাছে হেরে যেতে হয় মোদী সরকারকে।

 এপ্রিল ২০১৬

এপ্রিল ২০১৬

স্টার্ট আপ ইন্ডিয়ায় উদ্বোধন করল মোদী সরকার। মহিলা ও পিছিয়ে পড়া শ্রেণির উদ্যোগপতিদের তুলে নিয়ে আসতে তাদের জন্য সহজে ঋণের ব্যবস্থা করা ও কম সুদে ঋণের ব্যবস্থা করার ব্যবস্থা করে মোদী সরকার। একইসঙ্গে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনাও চালু হয়।

মে ২০১৬

মে ২০১৬

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু হয়। এই প্রকল্পের মাধ্যমে বিপিএল তালিকাভুক্ত ৫ কোটি পরিবারে আগামী তিন বছরের মধ্যে নতুন গ্যাস সংযোগ দেওয়া হবে বলে স্থির হয়েছে।

এই সময়ই অসমে প্রথমবার বিজেপি সরকার ক্ষমতা দখল করে। উত্তর-পূর্ব ভারতেও এই প্রথম বিজেপি কোনও রাজ্যে ক্ষমতায় আসে।

জুলাই ২০১৬

জুলাই ২০১৬

হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর ঘটনায় কাশ্মীর উত্তপ্ত হয়ে ওঠে। সেই ঘটনার রেশ এখনও চলছে। বিচ্ছিন্নতাবাদী শক্তি উপত্যকাকে বহুদিন ধরে অশান্ত করে রেখেছে।

সেপ্টেম্বর ২০১৬

সেপ্টেম্বর ২০১৬

উরি হামলার বদলা নিতে ও জঙ্গিঘাঁটি নষ্ট করতে সীমান্তের ওপারে পাকিস্তানে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারতীয় সেনা। পাক অধীকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিগুলিকে নষ্ট করে দেওয়া হয়।

 নভেম্বর ২০১৬

নভেম্বর ২০১৬

৮ নভেম্বর সন্ধ্যায় জরুরি ঘোষণা করে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। এক লহমায় দেশের মোট নগদের ৮৬ শতাংশ নোট বাতিল করে দেওয়া হয়। পরে সেই ঘটনার জের বেশ কয়েকমাস স্থায়ী হয়েছে। পরে নতুন ৫০০ ও ২ হাজারে নোট বাজারে এসেছে।

ফেব্রুয়ারি ২০১৭

ফেব্রুয়ারি ২০১৭

একসঙ্গে একটি রকেট দিয়েই ১০৪টি উপগ্রহ মহাকাশে প্রতিস্থাপিত করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

মার্চ ২০১৭

মার্চ ২০১৭

উত্তরপ্রদেশ, গোয়া, মনিপুর, উত্তরাখণ্ড বিধানসভায় জয়লাভ করে বিজেপি সরকার। নরেন্দ্র মোদীর নেতৃত্বে এই জয় নতুন করে শক্ত জমির উপরে দাঁড় করিয়েছে মোদী সরকার সহ বিজেপিকে।

English summary
3 years of Narendra Modi's BJP-NDA government : Important milestones at a glance
Please Wait while comments are loading...