Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০১২ বিধানসভা নির্বাচনে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

শনিবার ফল বেরতে চলেছে পাঁচ রাজ্যের বিধানসভার। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, পাঞ্জাব ও গোয়া বিধানসভার মসনদে কোন দল বসতে চলেছে তা জানা যাবে শনিবারই। গোয়া বাদে আর কোনও রাজ্যেই ক্ষমতায় নেই বিজেপি। তবে বেশিরভাগ সমীক্ষা ফলাফলই এবারের ভোটে বিজেপিকে এগিয়ে রাখছে। সব জায়গায় বিজেপি কেল্লা ফতে করতে না পারলেও আসন পাওয়ার লড়াইয়ে থাকবে।

এই অবস্থায় দেখে নেওয়া যাক ২০১২ সালে এই পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে কোন দল কেমন ফলাফল করে রাজ্য দখল করেছিল।

২০১২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ সালে উত্তরপ্রদেশে ক্ষমতায় ফেরে সমাজবাদী পার্টি। বহুজন সমাজ পার্টিকে সরিয়ে উত্তরপ্রদেশের দল নেয় সপা। মুখ্যমন্ত্রী হন মুলায়ম সিং যাদবের পুত্র অখিলেশ সিং যাদব। ৪০৩টি আসনের মধ্যে সপা ২২৪টি আসন পায়।মায়াবতীর দল বসপা পায় ৮০টি আসন। এছাড়া বিজেপি পেয়েছিল ৪৭টি আসন। অন্যদিকে কংগ্রেস ২৮টি ও রাষ্ট্রীয় লোক দল ৯টি আসনে জয়লাভ করে।

তার আগে ২০০৭ সালে বসপা ২০৬টি আসন পেয়ে উত্তরপ্রদেশ বিধানসভা দখল করেছিল। সপা পেয়েছিল মাত্র ৯৭টি আসন। বিজেপি ৫১টি ও কংগ্রেস ২২টি বিধানসভা আসনে জয় পেয়েছিল।

২০১২ গোয়া বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ গোয়া বিধানসভা নির্বাচনের ফলাফল

এইবছরে গোয়ায় ক্ষমতা দখল করে বিজেপি সরকার। জাতীয় কংগ্রেসের দিগম্বর কামাতকে সরিয়ে মনোহর পার্রিকর মুখ্যমন্ত্রী হন। ৪০ বিধানসভার গোয়ায় বিজেপি ২১টি আসন পায়। কংগ্রেস পেয়েছিল ৯টি আসন। তার আগে ২০০৭ সালে কংগ্রেস গোয়ায় ক্ষমতা দখল করেছিল। যদিও কেন্দ্রে বিজেপি সরকার তৈরি হওয়ার পরে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব নেন মনোহর পার্রিকর। তার জায়গায় গোয়ার মুখ্যমন্ত্রী হন লক্ষ্মীকান্ত পারসেকর।

২০১২ মণিপুর বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ মণিপুর বিধানসভা নির্বাচনের ফলাফল

উত্তরপূর্ব ভারতের রাজ্য মণিপুরে বহুদিন ধরেই কংগ্রেস রাজ্য শাসন করে চলেছে। ২০১২ বিধানসভা নির্বাচনে ৬০ আসনের মণিপুরে কংগ্রেস ৪২টি আসন পায়। পরে মণিপুর স্টেট কংগ্রেস পার্টি (৫টি আসন) কংগ্রেসে যোগ দিলে তাদের মোট আসন হয় ৪৭টি। এছাড়া তৃণমূল কংগ্রেস ৫টি, নাগা পিপলস ফ্রন্ট ৪টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ১টি ও লোক জনশক্তি পার্টি ১টি করে আসন পেয়েছিল। নির্বাচনের পরে মণিপুরের মুখ্যমন্ত্রী হন ওকরাম ইবোবি সিং।

২০১২ উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল

৭০ আসন বিশিষ্ট উত্তরাখণ্ড বিধানসভায় ২০১২ সালে কংগ্রেস জিতেছিল ৩২টি আসন। এদিকে বিজেপি পেয়েছিল ৩১টি আসন। এছাড়া বহুজন সমাজ পার্টি ৩টি, উত্তরাখণ্ড ক্রান্তি দল ১টি, নির্দল প্রার্থীরা ৩টি আসনে জয়ী হয়েছে।

২০১২ সালে জিতে আসার পরে কংগ্রেসের তরফে বিজয় বহুগুণা মুখ্যমন্ত্রী হন। তবে ২০১৪ সালে তিনি পদত্যাগ করলে মুখ্যমন্ত্রী হন হরিশ রাওয়াত। সেইবছরে কংগ্রেস ভোট পেয়েছিল ৩৩.৭৯ শতাংশ।

২০১২ পাঞ্জাব বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ পাঞ্জাব বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১২ সালে পাঞ্জাবে ফের ক্ষমতা দখল করে শিরোমনি অকালি দল। ১১৭ আসনে বিধানসভায় অকালি দল ৫৬টি আসন পায়। বিরোধী কংগ্রেস পায় ৪৬টি আসন। এছাড়া বিজেপি ১২টি আসন পেয়েছিল। নির্দল বিধায়করা ৩টি আসন পেয়েছিল। ২০০৭ সাল থেকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী রয়েছেন পরকাশ সিং বাদল। তিনিই ২০১২ সালে জেতার পরে মুখ্যমন্ত্রী হন। তাঁর পুত্র সুখবীর সিং বাদল উপমুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

English summary
2012 Assembly Elections Result in Uttar Pradesh, Manipur, Goa, punjab, uttarakhand at a glance
Please Wait while comments are loading...