Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নির্বাচনের দু'দিন আগেও ট্রাম্প জনসংযোগের কাজ চালালেন: এবারে লিখে ফেললেন আস্ত সম্পাদকীয়

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রচারে নাটকীয়তার কোনও অভাব রাখেননি। টুইট, ইন্টারভিউ বা সরাসরি মাইক হাতে, নিউ ইয়র্কের এই ধনকুবের প্রার্থী যেভাবে পেরেছেন চালিয়ে গিয়েছেন তাঁর জনসংযোগ। এবং বলাই বাহুল্য, বিতর্ক তৈরি করেছেন প্রায় সব ক্ষেত্রেই। আর এবার সেই ট্রাম্প জনসংযোগের কাজটি করলেন সবচেয়ে প্রথাগত মাধ্যম খবরের কাগজের মাধ্যমে।

গত রবিবার (নভেম্বর ৬) ট্রাম্প 'ইউএসএ টুডে' পত্রিকাতে একটি সম্পাদকীয় লেখেন ট্রাম্প। "হোয়াই ইউ শুড ভোট ফর মে" শীর্ষক লেখাটিতে ট্রাম্প বলেন: "গত ১৭ মাস ধরে আমি আমেরিকা চষে বেড়িয়েছি। দেখা করেছি নানা স্তরের মানুষের সঙ্গে। মানুষের স্বপ্ন এবং আশাকে নিজের স্বপ্ন এবং আশা হিসেবে দেখতে শিখেছি।"

নির্বাচনের দু'দিন আগেও ট্রাম্প জনসংযোগের কাজ চালালেন: এবারে লিখে ফেললেন আস্ত সম্পাদকীয়

"যাঁরা আমাদের মতো বিশ্বাস করেন যে আমেরিকাকে আবার মহান দেশ করে তোলা যায়, তাঁদের কাছে আমি কৃতজ্ঞ," বলেন ট্রাম্প।

অবশ্য তাঁর সম্পাদকীয়তে স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের বিঁধতেও ছাড়েননি ট্রাম্প। ওবামাকেয়ার ছাড়াও নাফটা বাণিজ্য চুক্তির তীব্র সমালোচনা করে ট্রাম্প বলেন এসবের ফলে ভুগছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ। দেশে বেকারত্ব বাড়ছে, শিল্প চলে যাচ্ছে অন্যত্র। আফ্রিকান-আমেরিকান এবং হিস্পানিক জনগোষ্ঠীকেও কাছে টেনে নেওয়ার লক্ষ্যে ট্রাম্প লিখেছেন যে এই সমস্ত গোষ্ঠীগুলির সঙ্গে প্রবল প্রতারণা করেছেন ডেমোক্র্যাটরা। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ এবং ল্যাটিনো সম্প্রদায়ের মানুষ বরাবরই ডেমোক্র্যাটদের সমর্থক।

ট্রাম্প অভিযোগ করে বলেন যে ওয়াশিংটনের ক্ষমতার অলিন্দে যে দুর্নীতির পাহাড় জমে উঠেছে, তা পরিষ্কার করা আশু প্রয়োজন। "আমেরিকাকে ফের মহান করে তুলতে আমাদের এই দুর্নীতি থেকে মুক্ত হতেই হবে," লিখেছেন ট্রাম্প।

ডেমোক্র্যাট প্রতিপক্ষ হিলারি ক্লিন্টনকেও একহাত নেন ট্রাম্প তাঁর সম্পাদকীয়তে। বলেন দুর্নীতিগ্রস্ত হিলারি যদি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হন, তাহলে দেশে সাংবিধানিক সঙ্কটদেখা দেবে কারণ সেক্ষেত্রে দেশের মুখ্য প্রশাসকের বিরুদ্ধেই যদি তদন্ত শুরু হয়, তাহলে দেশ চালাবে কে?

ট্রাম্প তাঁর লেখায় আম মার্কিন নাগরিককে জানান তাঁর 'কনট্র্যাক্ট উইথ দ্য আমেরিকান ভোটার'-এর কথাও। www.thetrumpcontract.com-এ গিয়ে দেখতে অনুরোধ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ সম্পর্কে তাঁর কর্মসূচি। তাঁর চুক্তিতে ট্রাম্প দেশকে দুর্নীতিমুক্ত করার লক্ষ্য ছাড়াও কর্মসংস্থান, সন্ত্রাসবাদ নির্মূল, শিশুদের সুরক্ষিত ভবিষ্যৎ ইত্যাদি নানা কথা বলেছেন।

হিলারিও লিখেছেন সম্পাদকীয়

ইউএসএ টুডে-তে ট্রাম্পের ডেমোক্র্যাট প্রতিপক্ষ হিলারি ক্লিন্টনও এদিন লেখেন একটি সম্পাদকীয়। তাতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের কর্মসূচি ছাড়াও ট্রাম্পের সমালোচনা করেন। বলেন তাঁর প্রতিপক্ষ আমেরিকার মানুষের মধ্যে বিভাজনের সৃষ্টি করেছেন। "ট্রাম্প আমাদের দেখিয়েছেন যে উনি কী পারেন। এবার সময় এসেছে দেখানোর যে আমরা কী পারি," তাঁর সম্পাদকীয়তে লিখেছেন হিলারি।

English summary
2 days before US election 2016, Donald Trump and Hillary Clinton pen op-ed for USA Today
Please Wait while comments are loading...