Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যৌনতার বিতর্ক সরিয়ে ৪ নারী চরিত্রের টানাপোড়েনের কাহিনি বলল 'লিপস্টিক আন্ডার মাই বুরখা'

Subscribe to Oneindia News

অভিনয়: কঙ্কনা সেন শর্মা,রত্না পাঠক শাহ,অহনা কুমার,সুশান্ত সিং,

পরিচালক: অলঙ্কৃতা শ্রীবাস্তব

প্রযোজনা : প্রকাশ ঝা

ছবি মুক্তির আগে থেকেই বিতর্কের মধ্যে থেকেছে 'লিপস্টিক আন্ডার মাই বুরখা'। সাহসী ছবি যেভাবে বিতর্কে উঠে আসে , একেবারে সেই ফর্মুলা মেনেই অলঙ্কৃতা শ্রীবাস্তবের এই ছবিও একই ছাঁচে পড়ে আলোচনায় উঠে আসে। ছবির একাধিক দৃশ্য নিয়ে প্রথম থেকেই বেঁকে বসে সেন্সার বোর্ড। তবে সেইসব বিতর্ককে একপাশে সরিয়ে গ্লাসগো ফিল্ম ফেস্টিভাল থেকে লন্ডন ফিল্ম ফেস্টিভালে একের পর এক পুরস্কার জিতেছে এই ভারতীয় ছবি।

দেশ বিদেশ থেকে একাধিক সম্মান অর্জনের পর এবার দেশের মাটিতে মুক্তি পেল এই ছবি। মহিলাকেন্দ্রিক এই ছবির মূল কাহিনি বিন্যাস আবর্তিত হয়েছে ৪ মহিলার গল্প নিয়ে। যাঁরা পুরুষতন্ত্রের বেড়াজালে অনেকটাই পিছিয়ে থেকে স্বপ্ন দেখতে বাধ্য হন।

পটভূমি

পটভূমি

এদেশের আর্থ সামাজিক পরিস্থিতিতে, শক্তিধর পুরুষতন্ত্রের সঙ্গে প্রতিনিয়ত লড়াই করে এগোতে হয় বহু মহিলাকেই। এরকমই চার মহিলার কাহিনি রয়েছে এই ছবিতে। ভোপাল শহরের পটভূমিতে এই ছবির গল্পকে চিত্রায়িত করা হয়েছে।

ছবির গল্প

ছবির গল্প

রেহানা প্রতিদিন একটু একটু করে স্বপ্ন দেখে মিলি গায়িকা সাইরাস হওয়ার। তবে তাঁর স্বপ্ন একআধবার চাগার দিলেও , তারপর আবার স্তিমিত হয়ে যায়, স্বপ্নের এই লুকোচুরি অনেকটা বোরখার আড়ালে চলে যাওয়া তাঁর মুখের লুকোচুরির মতো। যে মুখ বোরখা থেকে বেরিয়ে দুচোখে শুষে নেয় গোটা দুনিয়া। আর তার পরক্ষণেই চলে যায় আড়ালে। অন্যদিকে , শিরিন (কঙ্কনা সেন শর্মা) নিজের স্বামীকে নিয়ে ভীষণভাবে অখুশি। কারণ তাঁর স্বামীর কাছে সে একটা যৌনসুখের মাংসল বস্তু ছাড়া কিছুই নয়। অন্যদিকে নিজের যাবতীয় মুক্তি ভাবনা নিয়ে বাঁচেন ৫৫ বছরের উষা পরমার( রত্না পাঠক শাহ)। লীলা নামের আরেক চরিত্রও ডানা মেলতে চায় নিজের বহু দমিয়ে রাখা কামনা বাসনার দুনিয়ায়। তবে তা সবই এসে আটকে যায় কোথাও একটা। আর সেই জয়গা থেকেই এই ৪ চরিত্রের লড়ৃাই।

পরিচালনা

পরিচালনা

এছবির বিভিন্ন দৃশ্যে যৌনতা প্রদর্শন নিয়ে আঙুল তোলে সেন্সার বোর্ড। তা থেকে দানা বাঁধে বিতর্ক। তবে এই সমস্ত কিছুকে নিজের মতো করে সামলেছেন পরিচালক। শুধু মাঠের বাইরে নয়, মাঠের মধ্যে ছয় হাঁকিয়েছেন পরিচালক অলঙ্কৃতা। চিরাচরিত পুরুষ মনস্তত্ত্বধর্মী সমাজে প্রতিনিয়ত মহিলাদের লড়াইয়ের গল্প সোজা সাপটা ভাবে বলেছেন তিনি। বলা যায়, কার্যত সমাজের সেই দোরোখা দিকটার দিকে আয়না তুলে ধরেছেন তিনি।

অভিনয়

অভিনয়

যে সিনেমায় রত্না পাঠক শাহের সঙ্গে কঙ্কনা সেন শর্মা রয়েছেন, সে ছবির 'অভিনয়' বিভাগই ছবির আলাদা একটা আকর্ষণ। দর্শক টানতে এই নামগুলিই যেথেষ্ট। আর নিজেদের সেই দক্ষতার আবার নতুন করে পরিচয় দিলেন অভিনেত্রী কঙ্গকনা সেন শর্মা ও রত্না পাঠক শাহ। এছাডা়ও ছবিকতে রয়েছে বহু নতুন মুখ। যাঁরা নিঃসন্দেহে ছবিকে অন্যমাত্রায় নিয়ে গিয়েছেন।

সবশেষে

সবশেষে

সবশেষে বলা যায়, কিছুদিন আগে মুক্তি পাওয়া লীনা যাদবের 'পার্চড' ছবিটি যেখানে শেষ হয়েছে , সেখান থেকেই শুরু হয়ছে 'লিপস্টিক আন্ডার মাই বুরখা'। সাহসীকতা , পরিণত চিন্তা ভাবনা সব মিলিয়ে বুরখা আড়ালে ঢেকে যাওয়া লিপস্টিকের চড়া রঙকে যেভাবে নিজের গল্প বলাু বুনোটে ফুটিয়ে তুলেছেন পরিচাক , তা প্রশংসাযোগ্য।

English summary
After a long and controversial battle with the Central Board of Film Certification (CBFC), Alankrita Srivastava’s Lipstick Under My Burkha finally hits theatres on Friday. With all the hue and cry around it, you would expect a film that is all about sex. Except, this isn’t.
Please Wait while comments are loading...