Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'জলি এলএলবি ২' রিভিউ : আরশাদের সঙ্গে লড়াই হল অক্ষয়ের !

  • Posted By:
Subscribe to Oneindia News

সিনেমা-জলি এলএলবি ২

পরিচালক- সুভাষ কাপুর

অভিনয়- অক্ষয় কুমার, হুমা কুরেশি,সৌরভ শুক্লা, অন্নু কাপুর

'জলি এলএলবি'-এর পর 'জলি এলএলএবি ২' , সামাজিক গুরুত্বপূর্ণ বার্তাকে মানুষের কাছে পৌঁছে দিতে ধার করে নেওয়া মজার আছিলা। আর সেই আছিলার মোড়কে 'জলি এলএলবি' সিরিজের এই দ্বিতীয় ছবি আগের ছবিকেও হার মানিয়েছে।

ছবির মূল উপজীব্য মানুষের কাছে সহজে পৌঁছানোর পুরোনো বলিউড ফর্মুলা হল, 'স্টারকাস্ট'-এর দম ! এছবিতেও সেই ফর্মুলাই ভরসা ছিল পরিচালক সুভাষ কাপুরের।'জলি এলএলএবি ২'-এ সেই স্টারকাস্টের অক্ষয়- অন্নু কাপুর জুটি সমানতালে অভিনয়ের প্রতিযোগিতা দিয়ে গিয়েছে পুরোনো 'জলি এলএলএবি'-এর আরশদ-বোমান ইরানি জুটিকে।

'জলি এলএলবি ২' রিভিউ : অরশদের সঙ্গে লড়াই হল অক্ষয়ের !

পটভূমি

কানপুরের স্টেনোগ্রাফারের ছেলে জগদীশ্বর মিশ্র (জলি) লখনউয়ের এক উঠতি উকিল। নিজের পসার বাড়িয়ে সে একটি আলাদা চেম্বার চায় নিজের। এদিকে সুন্দর সুষ্ঠ জলির জীবনে ঘটনাক্রমে একটি ভুয়ো 'এনকাউন্টারের' কেস এসে যায়। আর তার জেরেই দুর্নীতি সমাজ থেকে সরিয়ে ফেলতে বদ্ধপরিকর হয়ে ওঠে জলি। এনিয়ে জেদের জায়গায় পৌঁছে যায় জলি। সেজন্য পুলিশ থেকে শুরু করে প্রশাসনের সবস্তরকে একহাত নিতে পিছপা হয়না জলি। এমনকী আইনের ফাঁক ফোকর নিয়েও সোচ্চার হয় সে। তারপর চলে গুলি! কিন্তু তাতে কে মারা যায়? আদৌ কী কেউ মারা যায়? কী হয় শেষ পর্যন্ত জলির? জানার জন্য যেতে হবে থিয়েটারে।

পরিচালনা

'ফস গয়ে রে ওবামা ' ছবি দিয়ে বলিউডে পা রাখেন পরিচালক সুভাষ কাপুর। তারপর 'জলি এলএলবি' সিরিজ,আর ফিরে তাকাতে হয়নি সুভাষকে। মজার মোড়কে একটা গুরুত্বপূর্ণ বার্তাকে সহজেই মানুষর মনের ভিতরে ঢুকিয়ে দিতে পারার মশলা সবসময় হাজির থাকে সুভাষের স্ক্রিপ্টে। 'জলি এলএলবি ২' ছবিতে তার অন্যথা হয়নি। চিত্রনাট্য থেকে 'স্ক্রিন প্লে' সমস্ত দিকেই পরিচালনার দক্ষতা নজরে পড়েছে। স্টারকাস্টের সঙ্গে উপযুক্তভাবে ব্যবহার করা হয়েছে ছবির সংলাপ।

পারফরম্যান্স

যে ছবিতে সৌরভ শুল্কা, অক্ষয় কুমার, অন্নু কাপুরের মতো অভিনেতা রয়েছেন , সে ছবিতে অভিনয় দক্ষতা নিয়ে নতুন করে কিছু বলার থাকেনা। ছবিতে প্রত্যেক অভিনেতা নিজের নিজের জায়গায় অনবদ্য । সঙ্গে সমানভাবে তাল মিলিয়েছেন অভিনেত্রী হুমা কুরেশি। ছবি দেখে অক্ষয়ের পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেছেন 'জলি এলএলবি'সিরিজের প্রাক্তন 'জলি' আরশদ ওয়ারশিও। আলাদা করে বলতে গেলে, অক্ষয় কুমারের কথা না বললে হয়না। যত দিন যাচ্ছে কোনও রকম 'সিক্স প্যাক' ছাড়াই অভিনয়ের যাদুতে মাতিয়ে চলেছেন তিনি। এছবি অক্ষয়ের কেরিয়ারের সেরকমই একটি দাগ কাটা ছবি হয়ে থাকল।

সবশেষে

বেশ কিছু অনামী সঙ্গীত শিল্পীর গানে ফিল্মের আকর্ষণ বাড়িয়েছে 'জলি এলএলবি'। কয়েকটি জায়গায় চিত্রনাট্যে অতিনাটকীয়তা ছবির টানটানভাবকে ছিনিয়ে নিয়েছে। তবুও সব মিলিয়ে 'এই কোর্টরুম ড্রামা' মানুষকে সমাজ ভাবনায় উদ্বুদ্ধ করবে, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

English summary
This sequel of Jolly LLB, infinitely superior to the first, brings back the joys of watching a movie with a solid plot, a strong sense of time and place and rhythm, and a confidence in itself that has been missing from Bollywood. Yes, there a few dips, and some slips, but on the whole, this Akshay Kumar-starrer is a win.
Please Wait while comments are loading...