Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মুভি রিভিউ : জোরালো বার্তা, কিন্তু প্রকাশে ব্যার্থ 'ইরাদা' !

  • Posted By:
Subscribe to Oneindia News

সিনেমা- ইরাদা
পরিচালক-অপর্না সিং
অভিনয়- নসিরুদ্দিন শাহ,আরশদ ওয়ারসি, দিব্যা দত্তা

দেশ , সমাজ, অর্থনীতির 'উন্নয়নের' নেশায় অনেক সময়ই চোখে পড়ে না, ধাপা চাপা পড়ে থাকা 'অনুন্নয়নের' সত্যিটা। প্রকৃতির সারল্যের ওপর চাপিয়ে দেওয়া ইঁট কাঠ পাথর বালির কংক্রিটের কঠিন 'বাস্তব' ডেকে আনে বহু বিপদ। পরিবেশ দূষণের কড়া গ্রাসে অনেক সময়ই ফিকে পড়ে যায় দেশের 'উন্নয়ন'। যার কুফল হিসাবে সামনে আসে বহু ঘাতক রোগ। তার মধ্যে অন্যতম ক্যান্সার।

পরিবেশ দূষণের জন্য প্রতিবছরই দেশের বেশ কয়েকটি রাজ্যে ক্যান্সারের প্রকোপে মৃতের সংখ্যা বাড়ছে। তার কারণের জানতেই উত্তর খুঁজেছে পরিচালক অপর্না সিং এর ছবি 'ইরাদা'।

মুভি রিভিউ : জোরালো বার্তা, কিন্তু প্রকাশে ব্যার্থ 'ইরাদা' !

পটভূমি

অবসরপ্রাপ্ত সেনা কর্মী তথা লেখক পরবজিত সিং (নসিরুদ্দিন শাহ)-এর দুনিয়া অন্ধকারে চলে যায়, যখন তিনি জানতে পারেন তাঁর মেয়ের ফুসফুসে ক্যান্সার ধরা পড়েছে। ক্যান্সারের কারণ খুঁজতে গিয়ে তিনি দেখেন, গোটা বিষয়টাই পরিবেশ দূষণের সাথে জড়িত। আর এর জন্য দায়ি রাজ্যে 'শিল্পায়ন'-এর সঙ্গে সংযুক্ত বিষয় গুলি।

সমস্যার সাথে লড়তে গিয়ে পরবজিতকে ক্রমাগত লড়ে যেতে হয় প্রশাসনিক মাথা ও সমাজের ক্ষমাতাবান ব্যক্তিদের বিরুদ্ধে। তাঁর এই লড়াইয়ের মধ্যেই কাহিনীতে চলে আসেন অর্জুন মিশ্রা(অরশদ ওয়ারসি) যিনি ঘটনার অনুসন্ধানে একজন তদন্তকারী অফিসার হিসাবে নিযুক্ত হন তিনি। কিন্তু সবমিলিয়ে পরবজিতের এই অসমান লড়াই-এর শেষ কোথায়? উত্তর জানতে দেখতে হবে 'ইরাদা'।

পরিচালনা
'ইরাদা' ছবির মাধ্যমে বলিউডে পরিচালক হিসাবে পা রাখলেন অপর্না সিং । প্রথম ছবিতেই নসিরুদ্দিন শাহের মতো হেভিওয়েট অভিনেতাকে নিয়ে কাজ করা মোটেও সহজ ছিলনা, সেই পরীক্ষায় সাফল্যের সঙ্গে উতরে গেছেন অপর্না।
তবে কাহিনী বিন্যাসের দিক থেকে আরও বেশি সচেতনতার প্রয়োজন ছিল পরিচালকের। সেক্ষেত্রে ছবির বাঁধন কোথা কোথাও আলগা হয়ে গিয়েছে।

পারফরম্যান্স
'ইশকিয়া' ছবিতে নাসির-আরশদ জুটি মন জয় করেছিল বহু দর্শকের। এমনকি চলচ্চিত্র সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছিলেন তাঁরা । দুজনের অভিনয়ই আলাদা আলাদা ভাবে নিজেদের জায়গা থেকে অনবদ্য। অন্য়দিকে সাগরিকা ঘাটগে ও দিব্যা দত্তা কে আলাদা করে ভালো লেগেছে।

সঙ্গীত
এই ছবির সঙ্গীত সেভাবে জনপ্রিয় কিছু হয়নি। তাই সঙ্গীতেদর থেকে পিছিয়ে পড়েছে 'ইরাদা'।

সবশেষে
'ওয়েটিং' ছবির পর নাসিরুদ্দিন শাহকে আবার একটি অনন্য চরিত্রে মানানসই লেগেছে। নিজের অভিনয়ের সীমানায় থেকে আরশাদ ওয়ারশিও ছবিতে ভালো কাজ করেছেন। সব মিলিয়ে ছবির বার্তা খুব গুরুত্বের হলেও, কোথাও গিয়ে তা দর্শককে ছুঁতে ব্যার্থ।

English summary
Irada is one such film. Revolving around how the industries are getting closer to cities, Irada uncovers how the shift can be hazardous and its harmful effects may have already begun. While making you aware, it also makes an attempt at reminding you how important it is to look beyond what meets the eye.
Please Wait while comments are loading...