Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) অভিনেতা বিনোদ খান্নাকে নিয়ে অজানা তথ্য একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

এবার সত্যিই চলে গেলেন সত্তরের দশকের অন্যতম সেরা বলিউড অভিনেতা বিনোদ খান্না। গত ৩১ মার্চ থেকে ক্যানসার আক্রান্ত বিনোদ খান্না মুম্বইয়ের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মাঝে তাঁর মৃত্যু নিয়ে স্যোশাল মিডিয়ায় গুজব ছড়ায়। তবে এবার আর গুজব নয়, সত্যিই প্রয়াত হয়েছেন একসময়ের হিন্দি সিনেমার ম্যাটিনি আইডল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তাঁকে নিয়ে কিছু অজানা তথ্য জেনে নিন একনজরে।[(ছবি) বিনোদ খান্নার সেরা ১০ ছবি যা দেখতেই হবে]

নন ফিল্মি ব্যাকগ্রাউন্ড

নন ফিল্মি ব্যাকগ্রাউন্ড

সত্তরের দশকের অন্যতম জনপ্রিয় বলিউড অভিনেতা বিনোদ খান্নার পরিবারে আগে কেউ সিনেমায় অভিনয় করেননি। তাঁর বাবা কিষণচন্দ খান্নার টেক্সটাইল, কেমিক্যালস ও ডাইসের ব্যবসা ছিল। দিল্লির সিডেনহ্যাম কলেজ থেকে কর্মাসে গ্র্যাজুয়েট হন বিনোদ খান্না।

খলনায়ক হিসাবে শুরু

খলনায়ক হিসাবে শুরু

বলিউড সিনেমা জগতের অন্যতম সৌম্যদর্শন অভিনেতা বিনোদ খান্না ১৯৬৯ সালে 'মন কা মিত' সিনেমা দিয়ে কেরিয়ার শুরু করেন। সেই সিনেমায় সুনীল দত্ত ছিলেন নায়ক, বিনোদ খান্না খলনায়কের চরিত্রে অভিনয় করেন।

১৯৭১ সালে নায়ক হিসাবে প্রথম ব্রেক

১৯৭১ সালে নায়ক হিসাবে প্রথম ব্রেক

নেগেটিভ চরিত্রে 'পুরব অউর পশ্চিম', 'সচ্চা ঝুঠা', 'আও মিলো সজনা', 'মস্তানা' 'মেরা গাও মেরা দেশ', 'এয়লান' এর মতো সিনেমায় অভিনয়ের পর ১৯৭১ সাল নায়ক হিসাবে 'হম তুম অউর ওহ' সিনেমায় ব্রেক পান বিনোদ খান্না।

অমিতাভের সঙ্গে জুটি

অমিতাভের সঙ্গে জুটি

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের সঙ্গে বহু জনপ্রিয় সিনেমায় বিনোদ খান্না অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল - হেরা ফেরি (১৯৭৬), খুন পসিনা (১৯৭৭), অমর আকবর অ্যান্টনি (১৯৭৭), পরবরীশ (১৯৭৭) ও মুকদ্দর কা সিকন্দর (১৯৭৮)।

নায়ক হিসাবে বিরতিতে চলে যাওয়া

নায়ক হিসাবে বিরতিতে চলে যাওয়া

বিনোদ খান্নাই বোধহয় বলিউডের একমাত্র নায়ক যিনি কেরিয়ারের চূড়ায় থাকতে থাকতে বিরতিতে চলে যান। ধার্মিক ভাবনায় আকৃষ্ট হয়ে তিনি বহুদিন সিনেমা থেকে দূরে থাকেন। পরে অবশ্য ফের সিনেমায় ফেরত এসেছিলেন।

বিবাহ বিচ্ছেদ

বিবাহ বিচ্ছেদ

পরিবার থেকে বিনোদের আলাদা হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে থাকার ফলে ১৯৮৫ সালে প্রথম স্ত্রী গীতাঞ্জলির সঙ্গে বিচ্ছেদ হয়ে যায় তাঁর। সেই পক্ষে বিনোদের দুই ছেলে রাহুল খান্না ও অক্ষয় খান্না রয়েছেন।

ফের বিয়ে

ফের বিয়ে

১৯৯০ সালে বিনোদ ফের কবিতা নামে একজনকে বিয়ে করেন। এই পক্ষে তার এক পুত্র ও এক কন্যা রয়েছে। ছেলের নাম সাক্ষী ও মেয়ে শ্রদ্ধা।

রাজনীতিতে প্রবেশ

রাজনীতিতে প্রবেশ

১৯৯৭ সালে বিনোদ খান্না বিজেপিতে যোগ দেন ও পাঞ্জাবের গুরদাসপুর আসন থেকে পরের বছর জয়লাভ করেন।

পাঁচবার ফিল্মফেয়ার পুরস্কার জয়

পাঁচবার ফিল্মফেয়ার পুরস্কার জয়

এখনও পর্যন্ত পাঁচবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস জিতেছেন বিনোদ খান্না। এর মধ্যে একটি রয়েছে ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। ১৯৯৯ সালে এই পুরস্কার পান তিনি।

শেষবার অভিনয়

শেষবার অভিনয়

২০১৫ সালে দিলওয়ালে সিনেমায় শেষবার দেখা গিয়েছিল বিনোদ খান্নাকে। শাহরুখ খান ও কাজল অভিনেতা এই সিনেমায় শাহরুখের বাবা হিসাবে একজন ডনের চরিত্রে তিনি অভিনয় করেন।

English summary
Unknown facts about Bollywood actor Vinod Khanna
Please Wait while comments are loading...