Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) নারী দিবস স্পেশাল : বলিউড সিনেমায় শক্তিশালী নারী চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রীরা

  • Posted By:
Subscribe to Oneindia News

সমাজজীবনের মতো সিনেমাতেও পুরুষ চরিত্রই বেশিরভাগ ক্ষেত্রে প্রাধান্য পেয়ে চলেছে। পুরুষকেন্দ্রিক চরিত্র ও তাকে নিয়ে মাতামাতিই প্রথম থেকে ট্রেন্ড হয়ে রয়েছে যা আজকের যুগে দাঁড়িয়েও একইভাবে চলে আসছে। সিনেমার পর্দাতেও মহিলা অভিনেত্রীদের সবসময়ই সহযোগী হিসাবে চিত্রায়ন করা হয়েছে। ঠিক যেভাবে পার্শ্ব বা চরিত্রাভিনেতার সিনেমায় ভূমিকা হয় ঠিক সেরকম।[আন্তর্জাতিক নারী দিবস : এই তথ্যগুলি সকলের জানা প্রয়োজন ]

তবে বর্তমান যুগে দাঁড়িয়ে সমাজজীবনের পাশাপাশি সিনেমাতেও পরিবর্তন এসেছে। এখন অনেক বেশি নারীকেন্দ্রিক চরিত্র নিয়ে সিনেমা হচ্ছে। গল্পের মূল প্রেক্ষাপট নারীকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে। পুরুষের প্রাধান্য রয়েছে এমন অনেক সিনেমার মূল গল্পও আজকের দিনে নারীকেন্দ্রিক। আর তা সাফল্যের মুখও দেখছে। আন্তর্জাতিক নারীদিবসে একনজরে দেখে নেওয়া যাক এমনই কিছু সিনেমা যাতে শক্তিশালী চরিত্র আবর্তিত হয়েছে মহিলাদের কেন্দ্র করেই।

মাদার ইন্ডিয়া

মাদার ইন্ডিয়া

নারীকেন্দ্রিক গল্পের সূত্রপাত হিসাবে এই সিনেমার নাম উল্লেখ করা যেতেই পারে। এই প্রথমবার ভারতীয় সিনেমায় শক্তিশালী নারীকেন্দ্রিক চরিত্রের আমদানি করা হয়। এক মা যিনি কোনও অবস্থাতেই নিজের নীতি আদর্শ থেকে পিছপা হননি। নার্গিস এই সিনেমায় অভিনয় করে বলিউডের ইতিহাসে চিরকালের জন্য জায়গা করে নেন।

অর্থ

অর্থ

সত্তর-আশির দশকে শক্তিশালী মহিলা অভিনেত্রীদের অন্যতম শাবানা আজমি এই সিনেমায় মুখ্য চরিত্রে ছিলেন। স্বামীর প্রতারণার শিকার এক মহিলা কীভাবে জীবনযুদ্ধে লড়াই করে জয়ী হবে, তার গল্প এই সিনেমায় বলা হয়েছে।

অস্তিত্ব

অস্তিত্ব

এই সিনেমায় মুখ্য ভূমিকায় ছিলেন তাব্বু। স্বামী ও পুত্র তাঁর সব ভূমিকায় নাক গলাচ্ছে। এই অবস্থায় সংসার থেকে বেরিয়ে এসে নিজের মতো করে জীবনকে উপভোগ করার গল্পই এই সিনেমায় বলা হয়েছে।

লজ্জা

লজ্জা

লজ্জা সিনেমায় জানকীর মতো শক্তিশালী চরিত্রে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত। নিজের আত্মমর্যাদের খাতিরে প্রিয়জনদের বিরুদ্ধে গিয়ে লড়াই করতে হয়েছে জানকীর মতো চরিত্রকে। আর তাতে তিনি সফলও হয়েছেন।

এনএইচ ১০

এনএইচ ১০

এই সিনেমাটি ২০১৫ সালে মুক্তি পেয়েছে। এটি অনুষ্কার প্রথম প্রযোজনা। এই সিনেমায় যে নারীচরিত্রে অনুষ্কা অভিনয় করেছেন সেই নারী নিজের অধিকারের জন্য, সম্পর্কের জন্য লড়াই করেছেন। এমনকী নিজের অধিকারকে রক্ষা করতে কড়া হাতে শত্রুদের দমন করতেও তিনি পিছপা হননি।

মর্দানি

মর্দানি

বহুদিন পরে সিনেমার পর্দায় ফিরে নারীকেন্দ্রিক চরিত্র অভিনয় করেছেন রানি মুখোপাধ্যায়। এই সিনেমায় রানি এক মহিলা পুলিশের ভূমিকায় অভিনয় করেন। পুরো গল্পটিই আবর্তিত হয়েছে রানিকে কেন্দ্র করে ও নারীকেন্দ্রিক সিনেমার এক উজ্জ্বল উদাহরণ হয়ে উঠেছে এই সিনেমা।

ইংলিশ-ভিংলিশ

ইংলিশ-ভিংলিশ

বড়পর্দায় বহুদিন পরে এই সিনেমা নিয়ে ফেরেন শ্রীদেবী। গৃহবধূ থেকে উঠে এসে স্বাবলম্বীভাবে নিজের সম্মান আদায়ের এক সুন্দর গল্প এই সিনেমাতে বলা হয়েছে। নিজের ইচ্ছেমতো জীবনকে এগিয়ে নিয়ে যেতে পারার স্বাধীনতার কথাই এই সিনেমায় বলা হয়েছে।

পিঙ্ক

পিঙ্ক

২০১৬ সালের সবচেয়ে চর্চিত সিনেমার একটি ছিল পিঙ্ক। অমিতাভ বচ্চন এই সিনেমায় অসাধারণ ভূমিকায় অভিনয় করলেও মুখ্য চরিত্রে ছিলেন তাপসী পান্নু। গল্পটি একেবারেই মহিলাকেন্দ্রিক। মহিলার সম্মানরক্ষায় সমাজের সঙ্গে লড়ে স্বীকৃতি আদায়ের গল্প এই সিনেমায় বলা হয়েছে।

কাহানি

কাহানি

সুজয় ঘোষ পরিচালিত কাহানি সিনেমাটিতে বিদ্যা বালন এক স্বাবলম্বী মহিলার চরিত্রে অভিনয় করেছেন। যিনি নিজের পরিবারের প্রতি ভালোবাসা ও কর্তব্য করতে গিয়ে ইস্পাত কঠিন হয়ে উঠেছেন। এই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করা বিদ্যা বালন অসাধারণ অভিনয় করেন।

কুইন

কুইন

কুইন সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার বাগিয়ে নিয়েছেন কঙ্গনা রানাউত। এক সাধারণ নারী থেকে অসাধারণ হয়ে ওঠার গল্প রয়েছে কুইন সিনেমায়। নারীকেন্দ্রিক এই গল্প সকলের মনে ধরেছে।

হাইওয়ে

হাইওয়ে

নতুন প্রজন্মের অভিনেত্রী আলিয়া ভাটও শক্তিশালী নারী চরিত্রে অভিনয় করে নিজের অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন। যত ধরনের অপমান, গঞ্জনা তাঁকে সহ্য করতে হয়েছে তার মধ্যে থেকে বেরিয়ে এসে সত্যের পথে চলার এক অনন্য গল্প এই সিনেমায় বলা হয়েছে।

English summary
International Women’s Day special : Most powerful women characters portrayed in Bollywood movies
Please Wait while comments are loading...