Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

টুকলির দায়ে বিতর্কের ঝড় উঠেছে এই বলিউড সিনেমাগুলিকে ঘিরে

  • Published:
  • Posted By:
Subscribe to Oneindia News

সুশান্ত সিং রাজপুত ও কৃতী শ্যানন অভিনীত রাবতা সম্প্রতি মুক্তি পেয়েছে। এবং মুক্তির পরই বিতর্কের ঝড় উঠেছে। কারণ জনপ্রিয় দক্ষিণী সিনেমা 'মগধীরা'-র প্রযোজকরা দাবি করেছেন, তাদের গল্পের সঙ্গে রাবতা-র গল্পের মিল রয়েছে। দুটি সিনেমার কর্মকর্তারা তা নিয়ে আইনি লড়াইয়েও শামিল হয়েছেন। রাবতা-র পাশাপাশি আর কোন কোন বলিউড সিনেমায় টুকলির অভিযোগ উঠেছে তা দেখে নেওয়া যাক একনজরে।

রাবতা

রাবতা

রাবতা ও মগধীরার প্রযোজকরা আইনি লড়াইয়ে শামিল হয়েছেন। রামচরণ ও কাজল আগরওয়ালের তেলুগু সিনেমা মগধীরা-র সঙ্গে গল্পের মিল রয়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত রাবতার। শুধু তাই নয়, সিনেমার পোশাক, দৃশ্যায়ন, শুটিং লোকেশনে মিল রয়েছে। তবে ক্লাইম্যাক্স আলাদা হওয়ায় শেষ পর্যন্ত মামলার মিটমাট হয়ে গিয়েছে।

 হিন্দি মিডিয়াম

হিন্দি মিডিয়াম

সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা হিন্দি মিডিয়াম নিয়েও নকলের অভিযোগ উঠেছে। এই সিনেমায় রয়েছেন ইরফান খান। নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখার্জি পরিচালিত বাংলা সিনেমা 'রামধনু' দেখে প্রভাবিত হয়ে এই সিনেমা তৈরি হয়েছে বলে অভিযোগ। যদিও বিতর্ক তৈরি হলেও তা নিয়ে আলাদা করে কোনও মামলা হয়নি।

মাঞ্ঝি দ্য মাউন্টেন ম্যান

মাঞ্ঝি দ্য মাউন্টেন ম্যান

সম্প্রতি পরিচালক কেতন মেহতা তাঁর সিনেমার ভাবনা চুরির অভিযোগ করেছেন কঙ্গনা রানাউতের বিরুদ্ধে। এদিকে কেতনের বিরুদ্ধেই নকলের অভিযোগ করেছেন অজিতপাল সিং নামে এক পরিচালক। তিনি জানিয়েছেন, এই সিনেমাটি তিনি তৈরি করতেন তবে কেতন গল্প নিয়ে তৈরি করে ফেলে। শুধু তাই নয়, তিনিও নওয়াজউদ্দিনকেই নেওয়ার কথা ভেবেছিলেন। কেতন মেহতাও নওয়াজকেই মুখ্য চরিত্রে বেছে নেন।

ওয়ান্টেড

ওয়ান্টেড

মেরঠের লেখক-পরিচালক বীরবল সিং রানা প্রযোজক বনি কাপুরের বিরুদ্ধে সলমন অভিনীত ওয়ান্টেড সিনেমার গল্প চুরির অভিযোগ করেন। সেই অভিযোগে, সলমন, শ্রীদেবী, বনি কাপুর ও পরিচালক প্রভুদেবাকে অভিযুক্ত করা হয়। যদিও আদালতে বনি কাপুর প্রমাণ করে ২০০৬ সালে তেলুগু সিনেমা পোকিরি-র সত্ত্ব কেনেন তিনি। সেজন্য আদালত তাঁকে ছেড়েও দিয়েছে।

গজনী

গজনী

আমিরের সিনেমা গজনী মুক্তি পাওয়ার পরও বিতর্কের ঝড় ওঠে। বলা হয় ২০০০ সালে ক্রিস্টোফার নোলানের সিনেমা 'মোমেন্টো' থেকে তা নকল করা হয়েছে। পরে বিবৃতি দিয়ে আমির জানান, এটা কোনও বিদেশি সিনেমা নয়, তামিল সিনেমা গজনীর রিমেক।

বরফি

বরফি

রণবীর কাপুর ও প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত বরফি বক্স অফিসে দারুণ সাফল্য পেয়েছে। তবে মুক্তি পাওয়ার পরে বেশ কয়েকটি হলিউড সিনেমার নকল এই সিনেমায় করা হয়েছে বলে অভিযোগ ওঠে। তুমুল বিতর্কের মাঝে পরিচালক অনুরাগ বসু জানিয়ে দেন এই সিনেমা কোনও হলিউড সিনেমা থেকে অনুপ্রাণিত নয়। এটা তাঁর নিজস্ব কাজ।

মার্ডার ২

মার্ডার ২

ইমরান হাশমি ও জ্যাকলিন ফার্নান্ডেজ অভিনীত মার্ডার ২ একটি কোরিয়ান সিনেমা 'দ্য চেজার' থেকে নকল করা। তবে কোরিয়ান সিনেমা যেহেতু এদেশে খুব বেশি জনপ্রিয় নয়, সেহেতু এই সিনেমার নকল বেশি লোকের চোখে পড়েনি।

ফিরসে

ফিরসে

পরিচালক কুনাল কোহলির বিরুদ্ধে আইনি মামলা করেন লেখক জ্যোতি কাপুর। বলেন, রোমান্টিক ড্রামা 'ফির সে' সিনেমাটি নকল করা হয়েছে। কুনাল কোহলি সিনেমার গল্প চুরি করেছেন বলে অভিযোগ ওঠে। সেই মামলাতেও ৬০ লক্ষ টাকা দিতে মিটমাট করতে হয় কুনাল কোহলিকে।

ক্রেজি ৪

ক্রেজি ৪

সুরকার রাম সম্পত অভিযোগ করেন যে রাকেশ ও রাজেশ রোশন ক্রেজি ৪-এর গান নকল করেছেন। রাম সম্পত পুলিশে মামলাও দায়ের করেন। 'দ্য ট্রাম্প' নামে একটি মিউজিক ট্র্যাক তৈরি করেছিলেন রাম, সেটাই চুরি করা হয়েছে বলে দাবি করেন তিনি। পরে রাজেশ রোশনরা ১ কোটি ৭৭ লক্ষ ৩৪ হাজার ৬০০ টাকা দেন রাম সম্পতকে।

English summary
Bollywood movies that were accused of plagiarism
Please Wait while comments are loading...