Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সেন্সরের গেরোয় আটকে #Demonetisation নিয়ে তৈরি বাংলা ছবি

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ৩০ মার্চ : নোট বাতিল নিয়ে পশ্চিমবঙ্গ থেকে সবচেয়ে বেশি প্রতিবাদ উঠে এসেছে। এরাজ্যের প্রধান শাসক দল তৃণমূল কংগ্রেস থেকে শুরু করে বিরোধী সিপিএম ও কংগ্রেস সকলে একযোগে কেন্দ্রের বিজেপি সরকারের বিরোধিতায় শামিল হয়েছেন। সেই নোট বাতিলকে কেন্দ্র করে বাংলায় সিনেমা তৈরি হয়েছে। যার নাম শূন্যতা। এবার সেটিও আঞ্চলিক সেন্সর বোর্ডের তোপের মুখে পড়ল।

সাধারণ মানুষের উপরে নোট বাতিলের সিদ্ধান্ত কি প্রভাব ফেলেছে সেই বিষয়ের উপর নির্ভর করে এই বাংলা সিনেমাটি তৈরি হয়েছে। সেটির মুক্তিই আটকে দেওয়া হয়েছে। ছবির পরিচালক শুভেন্দু ঘোষ দাবি করেছেন, শূন্যতা সিনেমাটি নোট বাতিলের ঘটনার উপরে তৈরি প্রথম কোনও সিনেমা। যা ৩১ মার্চ মুক্তি পাওয়ার কথা ছিল।

সেন্সরের গেরোয় আটকে #Demonetisation নিয়ে তৈরি বাংলা ছবি

গত ২৭ মার্চ সেন্সর বোর্ডের বিচারক কমিটি সিনেমাটি দেখে। সেখানে বোর্ড সদস্যরা দ্বিধাবিভক্ত হয়ে যান সিনেমাটিকে ফিট সার্টিফিকেট দেওয়া নিয়ে। সেজন্য নিয়মানুযায়ী সার্টিফিকেশন বিধি মেনে সিনেমাকে ছাড়ার বিষয়ে সিবিএফসি চেয়ারম্যানের হস্তক্ষেপ দাবি করা হয়েছে।

এদিকে মুক্তির দিন এগিয়ে আসায় তা নিয়ে প্রশ্ন করায় সিবিএফসি-র আঞ্চলিক অফিসের তরফে শুধু চিঠি দিয়ে জানানো হয়েছে যে, পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। এদিকে পরিচালক শুভেন্দু ঘোষ জানিয়েছেন, আমার কাছে খবর আছে, সিবিএফসি সদস্যরা বুঝতে পারছেন না, কোন ক্যাটেগরিতে সিনেমাটিকে দেওয়া যেতে পারে। আমাকে যদি U/A -তেও দেয় তাহলেও আমার কোনও অসুবিধা নেই।

এর পাশাপাশি পরিচালকের অভিযোগ, এই সিনেমায় কোনও রাজনৈতিক রং নেই। কোনও মন্তব্যও করা হয়নি। তা সত্ত্বেও সেন্সর বোর্ডের এহেন আচরণে তিনি বিরক্ত। 'উড়তা পাঞ্জাব', 'লিপস্টিক আন্ডার মাই বোরখা'-র মতো সিনেমা নিয়ে বিতর্কের পর সেন্সর বোর্ড অতিরিক্ত সতর্কতা অবলম্বন করাতেই যাবতীয় বিপত্তি বলে তিনি মনে করছেন।

শুভেন্দু ঘোষ আরও জানিয়েছেন, নোট বাতিল নিয়ে তিনি এর আগে দুটি ভাগে শর্ট ফিল্ম ও তথ্য চিত্র বানিয়েছেন। তৃতীয় ভাগ বানানোর পরে যখন সবমিলিয়ে তিনি পূর্ণ দৈর্ঘ্যের সিনেমা বানিয়েছেন, তখন সেখানে সিবিএফসি বাধা সৃষ্টি করে সিনেমার মুক্তি আটকে দিয়েছে।

English summary
Bengali film 'Shunyota' on Demonetisation faces Censor Board hurdle
Please Wait while comments are loading...