Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ট্রাম্পের নিষেধাজ্ঞা নীতির বিরোধিতা: অস্কার মঞ্চে অনুপস্থিত ইরানি পরিচালক

  • Posted By:
Subscribe to Oneindia News

মার্কিন যুক্তরাষ্ট্রে ৭টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের প্রবেশের 'নিষেধাজ্ঞা' নীতির বিরোধিতা করে, অস্কারের মঞ্চ বয়কট করলেন , ইরানি চলচ্চিত্র পরিচালক আসগার ফারহাদি। কিছুদিন আগে সিরিয়া, ইরান সহ ৭ টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। তার বিরোধিতা করে , ট্রাম্প প্রশাসনকে কার্যত অস্কারের মঞ্চে একহাত নিলেন আসগার ফারহাদি।[অস্কার : স্বপ্নভঙ্গ দেব প্যাটেলের, রইল পুরস্কারের তালিকা]

লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অস্কারের মঞ্চে আসগর ফরহাদি অনুপস্থিত থাকলেও, তাঁর ভাষণ পেশ করা হয় সেখানে। যে ভাষণ, ৮৯ তম অস্কারের মঞ্চের অন্যতম নজরকাড়া বিষয় হয়ে রইল।[(ভিডিও) অস্কার ২০১৭ : সেরা ছবির নাম ঘোষণায় গণ্ডগোল, মুনলাইট-এর বদলে নাম নেওয়া হল লা লা ল্যান্ড-এর ]

ট্রাম্পের নিষেধাজ্ঞা নীতির বিরোধিতা: অস্কার মঞ্চে অনুপস্থিত ইরানি পরিচালক

উল্লেখ্য সেরা বিদেশী ভাষার ছবির জন্য পুরস্কৃত হন ইরানি চলচ্চিত্র পরিচালক অসগর ফারহাদি। তাঁর ছবি 'দ্য সেলসম্যান' বিবেচিত হয় এই পর্যায়ের সেরা ছবি হিসাবে। এর আগে ২০১২ সালে 'এ সেপারেশন' ছবির জন্য তিনি অস্কার পুরস্কার জিতে নেন। চলচ্চিত্র পরিচালক আসগর ফরহাদির হয়ে পুরস্কার গ্রহণ করেন অনোশেহ অনসারি।

পরিচালক ফরহাদির হয়ে তাঁর পাঠানো ভাষণ , অস্কারের মঞ্চে পরিবেশিত করেন অনোশেহ অনসারি । এই পুরস্কার জিতে তিনি সম্মানিত বলে নিজের ভাষণপত্রে জানিয়েছেন ফরহাদি। পাশপাশি, দ্বিতীয়বারের জন্য অস্কার জিতে যাওয়ায় তিনি তাঁর ছবির সদস্যদের ধন্যবাদ জানান।

এরপরই পরিচালক ফরহাদি জানান, অস্কারের মঞ্চে অনুপস্থিত থাকার জন্য তিনি দুঃখিত। তাঁর দেশ(ইরান)-এর নাগরিকদের শ্রদ্ধা জানাতে তিনি এইভাবে অনুপস্থিত হন বলে জানান ফরহাদি। ট্রাম্প প্রশাসনের ৭টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞার নিয়মের বিরোধীতা করতেই তাঁর এই অনুপস্থিতি বলে জানান এই ইরানি পরিচালক। প্রসঙ্গত এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে আসগার ফরহাদির দেশ ইরানও।

অনুপস্থিত ফারহাদির ভাষণে জানানো হয়, এই নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের বাসিন্দাদের অসম্মান করা হয়েছে। এই নিয়মের মাধ্যমে বিশ্বজুড়ে একটি ভাঙন লাগাবার চেষ্টা হচ্ছে। যাতে যুদ্ধ বাতাবরণ তৈরি হচ্ছে বলে তিনি জানান।

English summary
Iranian filmmaker Asghar Farhadi, who did not attend this year’s Academy Awards to protest against President Donald Trump’s travel ban against seven Muslim countries, won his career’s second best foreign film Oscar for “The Salesman”.
Please Wait while comments are loading...