Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) টলি-বলি যে সব ছবির শিরোনামে মুখরোচক খাবার

বাঙালিরা দুটি জিনিস ছাড়া থাকতে পারেন না। এক ভাল খাওয়া আর ভাল সিনেমা। আর তাই হয়তো বলিউড টলিউডের ছবির শিরোনামেও মুখরোচক খাবারের প্রভাব।

Subscribe to Oneindia News

বাঙালিরা দুটি জিনিস ছাড়া থাকতে পারেন না। এক ভাল খাওয়া আর ভাল সিনেমা। আর তাই হয়তো বলিউড টলিউডের ছবির শিরোনামেও মুখরোচক খাবারের প্রভাব।

বলিউড টলিউড মিলে বেশ কিছু ছবির শিরোনামে ইতিমধ্যে খাবারদাবার ঢুকে পড়েছে। আর তার সঙ্গেই বাড়িয়ে দিয়েছে বাঙালি নস্টালজিয়া। সিনেমার সাবজেক্ট লাইনে খাবারদাবার না থাকলেও ছবির শিরোনামেই একেবারে সুস্বাদের ছোঁয়া। আসুন এমন কিছু ছবির নাম দেখে নেওয়া যাক যেখানে ছবির শিরোনামে রয়েছে খাবারের নাম।

পোস্ত

বেলাশেষের দুরন্ত সাফল্যের পর পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবার নিয়ে আসছেন পোস্ত। আক্ষরিক অর্থের দিকে না যাওয়াই ভাল, পরিচালকও যাননি। মধ্যবিত্তের আবেগ নিয়েই নতুন এই ছবি। এই ছবিতে দাদু-ঠাকুমার সঙ্গে বাড়ির ছোট ছোট নাতি-নাতনিদের সম্পর্ক নিয়েই তৈরি এই ছবি।

প্রজাপতি বিস্কুট

বাঙালির অতি প্রাণের প্রজাপতি বিস্কুট। পাড়ার মোড়ের দোকানের প্রজাপতি বিস্কুট না পেলে চাটাও যেন জমে না। তবে পাড়ার দোকানের এই প্রজাপতি বিস্কুট কিন্তু গল্পের কেন্দ্রে নয়। কেন্দ্রে বরং প্রজাপতি মানে বিয়ে ও বিয়ে পরবর্তী প্রেম। পরিচালনায় ওপেনটি বায়োস্কোপ ছবির পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়।

রসগোল্লা

রসগোল্লা কার? বাংলার না ওড়িশার? এই তর্ক চলার সময়ই পরিচালক পাভেল ঠিক করেছিলেন তাঁর পরবর্তী ছবির সাবজেক্ট হবে এই রসগোল্লাই। শুধু ছবির শিরোনামেই নয়, সিনেমার গল্পেও আষ্টেপিষ্টে রয়েছে রসগোল্লা। রসগোল্লার ইতিহাসকেই তুলে ধরা হচ্ছে এই ছবিতে।

বরফি

নামে বরফি থাকলেও ছবির গল্প কিন্তু কাজু বরফি নয়। বরং এই গল্প কথা বলতে না পারা মরফির। যদিও সেই নামের অপভ্রংশ হয়েই হয়ে যায় বরফি। অনুরাগ বসুর এই ছবিতে অভিনয় করেছিলেন রণবীর কাপুর, প্রিয়াঙ্কা চোপড়া, ইলিয়ানা ডিক্রুজ।

মাছ মিষ্টি অ্যান্ড মোর

বাঙালি মানেই মাছ আর মিষ্টি নয়। বদলে যাওয়া কলকাতায় মাছ আর মিষ্টির চেয়েও বেশি কিছু রয়েছে। এই নতুন স্বাদটাই এই ছবিতে চুলে ধরেছেন পরিচালক। মিচকে সংলাপ, অচেনা কলকাতা দারুণ।

খিচুড়ি : দ্য মুভি

খিচুড়ি সিরিজ টেলিভিশনে বাজিমাত করেছিল। এর আকাশছোঁয়া জনপ্রিয়তার কারণেই পরে টেলিভিশন থেকে বড় পর্দায় আসে খিচুড়ি। ছবির নাম এক থাকলেও বক্সঅফিসে কিন্তু টেলিভিশনের মতো প্রভাব পড়েনি।

গরমমশালা

এই ছবিতে যে হারে জন আব্রাহাম এবং অক্ষয়কুমার শার্ট খুলেছেন আর অভিনেত্রীরা বিকিনি পরে শরীর প্রদর্শন করেছেন তাতে এছবির নাম গরমমশলা থাকা একেবারে যথার্থ।

আলু চাট

এই ছবির নাম কেন এমন অদ্ভুৎ বেছে নেওয়া হয়েছিল তা এখনও উদ্ধার করা গেল না। তবে ছবির গল্পের দিক থেকে দেখতে গেলে ছবির দুই কেন্দ্রীয় চরিত্র ভিন্ন ধর্মের। কিন্তু তার সঙ্গে আলু চাটের কি সম্পর্ক তা সত্যিই বোঝা গেল না।

লাভ শাভ দে চিকেন খুরানা

এই ছবি আপাদমস্তক রান্না ও হেঁশেল ঘিরে। প্রাচীন সিক্রেট চিকেন রেসিপির রহস্য উদ্ধার নিয়ে এই ছবি। দারুণ স্টোরিলাইন।

চিনি কম

আর বাল্কির চিনি কম ছবি না দেখাটা সত্যিই বড় মিস। লন্ডনের একনম্বর ভারতীয় রেস্তোরাঁর খিটখিটে বদমেজাজি বৃদ্ধ শ্যেফ এবং তাঁর বয়সের অর্ধেক বয়সের এক মহিলার সঙ্গে তাঁর প্রেম। এই নিয়েই ছবি চিনি কম। নামটা একেবারে যথার্থ।

English summary
Food for thought: When foodstuffs become Bollywood and Tollywood film titles.It is a known fact that Bengalis can’t do without 2 things: food and cinema. It should perhaps be no wonder then that several Bollywood and few tollywood films have food playing an important role in them. So much so that some of these movies even have titles that revolve around food.
Please Wait while comments are loading...