Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) এই সুপারহিট বলিউড সিনেমাগুলির প্লট আসলে বাস্তব জীবন থেকেই নেওয়া

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

বলিউডে হাজারো গল্প নিয়ে নিত্যদিন ছবি তৈরি হয় ও মুক্তি পায়। কিছু সিনেমা দর্শকদের মনে ঠাঁই পায়, কিছু ছবির ভিড়ে হারিয়ে যায়। বলিউডের ছবি মানে যেমন প্রথম থেকে শেষ শুধু বিনোদন, তেমনই বলিউড মানে অন্য ধারার ছবিরও জায়গা। অর্থাৎ সব ধরনের ছবিই যুগে যুগে এই ইন্ডাস্ট্রি উপহার দিয়ে আসছে। [খুব কম বয়সে মারা গিয়েছেন এই খ্যাতনামা বলিউড নায়িকারা]

বলিউডের সিনেমায় এক অদভুত মিশেল পাওয়া যায়। বিনোদনের মোড়কে অনেক সিরিয়াস বিষয় নিয়েও বলিউডে ছবি হয়। আবার কিছু ছবি হয় যার গল্প জীবন থেকে নেওয়া। অর্থাৎ বাস্তব জীবনের কোনও কাহিনি বলিউডের পর্দায় অসাধারণ হয়ে ওঠে। [বলিউড তারকাদের এই ক্যামিও রোল সম্পর্কে আপনি জানেন না]

বলিউডে বিভিন্ন সময়ে রাজনৈতিক নেতানেত্রী, খেলোয়াড়, বিনোদন জগতের ব্যক্তিত্ব, ভারতের ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা বা কাল নিয়ে সিনেমা তৈরি হয়েছে। আর তা বলিউডে চূড়ান্ত সাফল্যও পেয়েছে। যেমন নেতাজি সুভাষচন্দ্র বসু, মহাত্মা গান্ধী, ভগত সিং, মেরি কম, মিলখা সিংয়ের মতো চরিত্রদের নিয়ে অতীতে সিনেমা হয়েছে। [টিভি থেকে বলিউডে গিয়ে বাজিমাত করেছেন এই তারকারা]

আবার কিছু সিনেমা এমনও তৈরি হয়েছে যার কাহিনি আসলে বাস্তব জীবনে সত্যিই ঘটেছে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমার অভিনীত রুস্তম সিনেমাটি যেমন বাস্তবের একটি গল্প অবলম্বনে নির্মিত। এমন বহু সিনেমা রয়েছে। নিচের স্লাইডে জেনে নিন, এমনই কয়েকটি বলিউড সিনেমা সম্পর্কে যার কাহনি আসলে বাস্তব জীবনে সত্যিই ঘটেছে। [কোন বলিউড তারকার জীবনের প্রথম উপার্জন কেমন ছিল]

হে রাম (২০০০)

হে রাম (২০০০)

মহাত্মা গান্ধীর হত্যা নিয়ে সিনেমাটি তৈরি হয়েছিল। এতে মুখ্য ভূমিকায় ছিলেন কমল হাসান ও শহরুখ খান।

জুবেইদা (২০০১)

জুবেইদা (২০০১)

শ্যাম বেনেগালের ছবি জুবেইদা সিনেমা যোধপুরের মহারাজা হনমন্ত সিংয়ের জীবনের উপরে নির্ভর করে তৈরি। সিনেমায় অভিনয় করেন করিশ্মা কাপুর, রেখা, মনোজ বাজপেয়ীর মতো অভিনেতারা।

শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা (২০০৭)

শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা (২০০৭)

১৯৯১ সালে লোখন্ডওয়ালা কমপ্লেক্সে শুটিংয়ের ঘটনা নিয়ে সিনেমাটি তৈরি। মুম্বই পুলিশ ও অপরাধীদের মধ্যে যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল তা পর্দায় ফুটিয়ে তোলা হয়েছে।

নো ওয়ান কিলড জেসিকা (২০১১)

নো ওয়ান কিলড জেসিকা (২০১১)

বিতর্কিত জেসিকা লাল হত্যাকান্ড নিয়ে তৈরি এই সিনেমায় অভিনয় করেন বিদ্যা বালন ও রানি মুখোপাধ্যায়।

গ্যাংস অব ওয়াসিপুর (২০১২)

গ্যাংস অব ওয়াসিপুর (২০১২)

ধানবাদ ও ঝাড়খণ্ডের কয়লা মাফিয়াদের উপরে তৈরি এই সিনেমায় অভিনয় করেন মনোজ বাজপেয়ী, নওয়াজউদ্দিন সিদ্দিকি, হুমা কুরেশি, রিচা চাড্ডার মতো অভিনেতারা।

পান সিং তোমর (২০১২)

পান সিং তোমর (২০১২)

পান সিং তোমর সিনেমাটিতে অভিনয় করেন ইরফান খানের মতো অভিনেতা। এই সিনেমাটিও সত্য ঘটনা অবলম্বনে তৈরি।

স্পেশাল ২৬ (২০১৩)

স্পেশাল ২৬ (২০১৩)

১৯৮৭ সালের অপেরা হাউস ডাকাতি নিয়ে তৈরি হয়েছে স্পেশাল ২৬ সিনেমাটি। সিবিআই অফিসার সেজে ডাকাতদের একটি দল মুম্বইয়ের একটি সোনার দোকানে হানা দেয়। তা নিয়েই সিনেমা।

মাদ্রাজ কাফে (২০১৩)

মাদ্রাজ কাফে (২০১৩)

শ্রীলঙ্কার গৃহযুদ্ধে ভারতের হস্তক্ষেপ ও রাজীব গান্ধী হত্যা নিয়ে তৈরি ছবি মাদ্রাজ কাফে সিনেমাটি প্রচুর প্রশংসা কুড়িয়েছিল।

তলোয়ার (২০১৫)

তলোয়ার (২০১৫)

তলোয়ার সিনেমাটি আরুশি হত্যাকাণ্ড নিয়ে তৈরি। এই সিনেমায় অভিনয় করেছেন ইরফান খান, কঙ্কনা সেনশর্মার মতো অভিনেতারা।

নীরজা (২০১৬)

নীরজা (২০১৬)

বিমান সেবিকা নীরজা ভানোটের জীবনের উপরে তৈরি সিনেমা নীরজায় অভিনয় করেন সোনম কাপুর। ১৯৮৬ সালে প্য়ালেস্তানীয় জঙ্গিরা মার্কিন বিমান অপহরণ করে। যাত্রীদের বাঁচাতে গিয়ে জীবন দেন নীরজা। তা নিয়েই ছবিটি তৈরি হয়েছে।

এয়ার লিফট (২০১৬)

এয়ার লিফট (২০১৬)

১৯৯০ সালে কুয়েতে ইরাকের হামলার সময়ে সেখান থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা নিয়েই ছবিটি তৈরি। অভিনয় করেছেন অক্ষয় কুমার।

English summary
These 12 Bollywood Movies Were Based On The Real life Incidents!
Please Wait while comments are loading...