Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাতিল হয়ে যেতে পারে আপনার PAN কার্ড!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি ২৪ মার্চ : পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (প্যান) যদি আধার কার্ডের সঙ্গে সংযুক্ত না থাকে তাহলে আগামী ডিসেম্বরের পর থেকে তা বাতিল হয়ে যাবে। কেন্দ্রীয় সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে। আধার নম্বরকেই আগামিদিনে একমাত্র পরিচয়পত্র হিসাবে তুলে ধরার পরিকল্পনা করেছে কেন্দ্র। ফলে প্যান নম্বরের বিষয়েও আধারের সংযুক্তিকরণ না থাকলে তা বাতিল হবে।

প্রতিটি করদাতার এই মুহূর্তে আয়কর জমা দেওয়ার সময়ে প্যান নম্বর থাকতে হয়। যারা এই শ্রেণিতে পড়েন না তাদের ক্ষেত্রে প্যান কার্ড অন্যতম পরিচয়পত্র হিসাবে গণ্য করা হয়। সরকারি-বেসরকারি নানা কাজে প্যান কার্ডের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বাতিল হয়ে যেতে পারে আপনার PAN কার্ড!

সরকারি বক্তব্য হল, বহু প্যান কার্ড অবৈধ, জাল উপায়ে তৈরি হয়েছে। এটা বন্ধ হতে পারে একমাত্র আধার কার্ডের মাধ্যমেই। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, সরকার আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিষয়টি দেখবে। তার মধ্যেই আধার এনরোলমেন্ট সম্পূর্ণ হয়ে যাওয়ার কথা। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

এই মুহূর্তে সরকারি তথ্য অনুযায়ী দেশের ৯৮ শতাংশ জনসংখ্যার কাছে আধার কার্ড রয়েছে। এই বছর শেষ হওয়ার আগে প্যান কার্ডে আধারের সংযুক্তিকরণ শেষ হওয়ার কথা। এই মুহূর্তে ১০৮ কোটি ভারতীয়র আধার কার্ড রয়েছে। সরকারি নানা সুবিধা এই অংশের মধ্যেই বিভক্ত হবে।

গত বুধবার লোকসভায় বিল পাশ হয়েছে। যেখানে বলা হয়েছে, প্যান নম্বর পেতে অথবা আয়কর জমা দিতে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। জুলাই মাস থেকে আধার নম্বর না থাকলে আয়কর জমা করা যাবে না।

English summary
Your PAN card could be invalid without Aadhaar by December
Please Wait while comments are loading...