Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দেশের আর্থিক বৃদ্ধির হার কমে যাওয়া নিয়ে যা মুখ খুললেন অর্থমন্ত্রী

Subscribe to Oneindia News

দেশের আর্থিক বৃদ্ধির হারে পতনের জন্য , কেন্দ্রের 'নোটবাতিল' সিদ্ধান্তকে দায়ি করা 'ভুল'। এমনই বক্তব্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির। আর্থিক বৃদ্ধির পতনের কারণ হিসাবে তিনি অনেককটি দিককে তুলে ধরেছেন। তার মধ্যে অন্যতম বিশ্বের বর্তমানে আর্থিক অবস্থা, যার ফলে জিডিপি -এর বৃদ্ধি কমে ৬.১ শতাংশ হয়েছিল জানুয়ারি থেকে মার্চে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন,ব্যাঙ্কের ক্ষেত্রে 'নন পারফরর্মিং অ্যাসেট' ও 'প্রাইভেট কনসাম্পশন' হল দুটি বড় চ্যালেঞ্জ , যার সম্মুখীন ভারতীয় অর্থনীতি । তবে GST বা পণ্য ও পরিষেবা কর চালু হলে , আগামীদিনে পরিস্থতি কিছুটা ভালো হবে আশা করছেন অরুন জেটলি।

দেশের আর্থিক বৃদ্ধির হার কমে যাওয়া নিয়ে যা মুখ খুললেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রীর মতে, জিডিপি-এর সঙ্গে অনেক কিছু বিষয় সম্পর্কিত। এছাড়াও তাঁর বক্তব্য, নোটবাতিলের আগেও কিন্তু দেশে জিডিপি কমের দিকে ছিল গতবছরে। তিনি বলেন, কয়েকটি ক্ষেত্রে যদি নজর দেওয়া যায়, তাহলে লক্ষ্য করা যাবে বেশ কিছু পরিষেবার ক্ষেত্রে ৯- ১০ শতাংশ উন্নয়ন , স্বাভাবিকই । তবে আর্থিক অবস্থার বৃদ্ধি সারা বিশ্বেরই সেভাবে উল্লেখ্য নয়।

তাঁর দাবি সাম্প্রতিক বিশ্বের আর্থিক অবস্থার দিকে নজর রাখলে দেখা যাবে ,ভারতের অবস্থা তেমন কিছু খারাপ নয়। ফলে আশঙ্কার কারণ নেই বলেই ইঙ্গিত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

English summary
Finance Minister Arun Jaitley on Thursday said it will be “erroneous” to attribute the sharp slowdown in economic growth in the fourth quarter of 2016-17 solely to demonetisation since several factors, including the global situation, pulled down the GDP growth to 6.1 per cent in the January-March quarter.
Please Wait while comments are loading...