Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এটিএম থেকে চেকবুক, সবক্ষেত্রে এবার ফ্রি সার্ভিস বন্ধ করছে এসবিআই, জানুন

  • By: DIBYENDU SAHA
Subscribe to Oneindia News

এটিএম-এ টাকা তোলা, চেক বই এবং অন্য সব সুবিধা নিয়ে তাদের বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করল দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এটিএমে প্রত্যেক বার টাকা তোলার ক্ষেত্রে ২৫ টাকা করে চার্জ ধার্য করা হলেও, নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এটিএম থেকে প্রত্যেকবার টাকা তোলার ক্ষেত্রে এই চার্জ লাগবে না। যাঁরা স্টেট ব্যাঙ্ক বাডির মাধ্যমে টাকা লেনদেন করেন তাঁদের এই চার্জ দিতে হবে। স্টেট ব্যাঙ্কে যাঁদের অ্যাকাউন্ট আছে, তারা ৪ বার এটিএম থেকে কোনও চার্জ না দিয়েই টাকা তুললে পারবেন।

এসবিআই গ্রাহকরা যদি চারবারের ফ্রি মেয়াদ পার করে ফেলেন, সেক্ষেত্রে প্রত্যেকবার এসবিআই এটিএম থেকে টাকা তুলতে ৫০ টাকা দিতে হবে। এবং এরসঙ্গে সার্ভিস ট্যাক্স প্রযোজ্য হবে। অন্য ব্যাঙ্কের এটিএমে এক্ষেত্রে ২০ টাকা এবং তার সঙ্গে সার্ভিস চার্জ দিতে হবে।

প্রতীকী ছবি,গ্রাফিক্স-ইন্দ্রাণী সরকার

এমনকী নতুন ডেবিট কার্ডের জন্য পয়লা জুন থেকে অর্থ নেওয়া শুরু করছে এসবিআই। রুপে ক্লাসিক কার্ডের জন্য অবশ্য কোনও চার্জ লাগবে না।

আইএমপিএসের মাধ্যমে অনলাইনে ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনে ৫ টাকা এবং সার্ভিস চার্জ দিতে হবে। ১ থেকে ২ লক্ষ টাকা পাঠানোর ক্ষেত্রে ১৫ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকার জন্য ২৫ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

১ লা জুন থেকে প্রতি ১০ পাতার চেক বই-এর জন্য ৩০ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ২৫ পাতার চেক বই-এর জন্য ৭৫ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ, ৫০ পাতার চেক বই-এর জন্য ১৫০ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

৫০০০টাকা পর্যন্ত ২০ টি নোট বদলের ক্ষেত্রে কোনও চার্জ লাগবে না। কিন্তু ৫০০ টাকার ২৫ টি নোট, যার মূল্য ১২৫০০টাকা, সেক্ষেত্রে নোট প্রতি ২ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ লাগবে।

১০০ টাকার গুণিতকে ১০০০০টাকা পর্যন্ত এজেন্টদের মাধ্যমে টাকা জমার ক্ষেত্রে দশমিক দুই পাঁচ শতাংশ চার্জ দিতে হবে। এক্ষেত্রে সর্বনিম্ন ২ টাকা এবং সর্বোচ্চ ৮ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ১০০টাকার গুণিতকে ২০০০টাকা পর্যন্ত টাকা তোলার ক্ষেত্রে দুই দশমিক পাঁচ শূন্য শতাংশ হিসেবে ন্যূনতম ৬ টাকা এবং সঙ্গে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

English summary
SBI is imposing charges on its various services. Customer has to pay on atm withdrawals to new pass book etc.
Please Wait while comments are loading...