Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কোন কারণে Budget 2017 বাকী সবকটির থেকে আলাদা? জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

বুধবার সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এদিন তার আগে বাজেট অধিবেশনের উদ্বোধনী ভাষণে কেন্দ্রীয় সরকারের প্রশংসাই শোনা গিয়েছে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের গলায়। সরকারের নানা ইতিবাচক পদক্ষেপের তিনি প্রশংসা করেছেন। নতুন পথে আগামীতে এগিয়ে যাচ্ছে ভারত, এমনটাই জানিয়েছেন তিনি।

তবে এবারের বাজেট কেমন হবে তা নিয়ে কেউ যদি ভাবেন একই ধরনের গতানুগতিকতা থাকবে এবারের বাজেটে তা হলে তিনি ভুল ভাববেন। শুধু আয়করের সীমা বাড়ানো ও নানা প্রকল্পের প্রতিশ্রুতিতেই এবারের বাজেট সীমাবদ্ধ নয়। অন্য সব বছরের বাজেট থেকে এবারের বাজেট আলাদা। কীভাবে তা জেনে নিন একনজরে।

সময়ের আগেই বাজেট পেশ

সময়ের আগেই বাজেট পেশ

এই প্রথমবার সময়ের আগেই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র। এতদিন মার্চ মাস পড়ার আগে ফেব্রুয়ারির শেষে বাজেট পেশ হতো। তবে এবছরে সেই প্রথা ভাঙা হয়েছে। এর ফলে মার্চে নতুন আর্থিক বর্ষ শুরুর আগে একমাস বেশি সময় পাওয়া যাবে। এর পাশাপাশি সরকার চায় এপ্রিলের শুরু থেকেই অর্থ বিল পাশ ও বলবৎ করতে।

একসঙ্গে রেল ও সাধারণ বাজেট

একসঙ্গে রেল ও সাধারণ বাজেট

এবছরে প্রথা ভেঙে যেমন বাজেট পেশের সময় এগিয়ে আনা হয়েছে তেমনই সাধারণ বাজেটের সঙ্গেই একসঙ্গে রেল বাজেট পেশ করা হবে। এর ফলে রেল বাজেট পেশের ৯২ বছরের প্রথা ভাঙতে চলেছে। গতবছরই এই মর্মে ঘোষণা করেছিল কেন্দ্র সরকার।

পরিকল্পিত ও অপরিকল্পিত ব্যয়

পরিকল্পিত ও অপরিকল্পিত ব্যয়

৬৫ বছরের সংস্থা ভেঙে প্ল্যানিং কমিশন ভেঙে নীতি আয়োগ তৈরি হয়েছে। এর ফলে পরিকল্পিত ও অপরিকল্পিত ব্যয়কে আলাদা করা যাবে। এখন থেকে ব্যয়কে রাজস্ব ও মূলধনী ব্যয়ে ভাগ করা যাবে। পরিকল্পিত এই অবস্থার ফলে ব্যয়ের সামঞ্জস্য আসবে।

বাজেটে নোট বাতিলের প্রভাব

বাজেটে নোট বাতিলের প্রভাব

দুর্নীতির বিরুদ্ধে নরেন্দ্র মোদী অভিযানের ডাক দেওয়ার ফলে সমাজের সর্বস্তরের মানুষের গায়ে তার আঁচ পড়েছে। সরকারি আধিকারিকদের একাংশের বক্তব্য এবারের বাজেটে বড় প্রভাব ফেলতে চলেছে নোট বাতিলের ঘটনা। বৃদ্ধির হার, রাজস্ব আয়, সম্পত্তি বিক্রি সব সমস্তকিছুতে তার প্রভাব পড়বে।

ক্যাশলেস ইকোনমি

ক্যাশলেস ইকোনমি

নোট বাতিলের ঘটনার ফলে ৫০০ ও ১ হাজারের নোট বাতিল হয়েছে। নগদ না পেয়ে মানুষকে চূড়ান্ত হয়রান হতে হয়েছে। আর সেই সুযোগেই নগদহীন অর্থনীতি বা ক্যাশলেস ইকোনমির পথ প্রশস্ত করেছে কেন্দ্র সরকার। আগামিদিনে নগদহীন অর্থনীতিই যে প্রধান লেনদেনের ব্যবস্থা হিসাবে উঠে আসবে তা এখন থেকেই বলে দেওয়া যায়।

English summary
Things that make Budget 2017 different from all previous ones
Please Wait while comments are loading...