Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সংশোধিত ব্যাঙ্ক চার্জ : জেনে নিন কোথায় কত টাকা দিতে হবে আপনাকে!

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ মার্চ : ভারতীয় স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই, এইচডিএফসি এবং অ্যাক্সিস ব্যাঙ্ক - ভারতের এই চার ব্যাঙ্ক নির্দিষ্ট পরিমাণের উপর নগদ লেনদেনে এবং বেশ কিছু ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে চার্জ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পরিষেবাগুলি আগে ব্যাঙ্কগুলি থেকে বিনামূল্যেই পাওয়া যেত।

মূলত, নগদ লেনদেনে উৎসাহ কমাতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে ব্যাঙ্কগুলি। যদিও এর ফলে বিশাল পরিমাণ মুনাফা করতে পারবে ব্যাঙ্কগুলি।

আপনার অ্যাকাউন্ট যদি এই ব্যাঙ্কগুলিতে থাকে তাহলে আপনি কী করবেন?

ভারতীয় স্টেট ব্যাঙ্ক

ভারতীয় স্টেট ব্যাঙ্ক

১ এপ্রিল থেকে এসবিআই ব্যাঙ্কে একমাসে বিনামূল্যে ৩টি নগদ লেনদেন করা যাবে। তিনটি নগদ লেনদেনের পর থেকে প্রত্যেক লেনদেনে ৫০ টাকা ও পরিষেবা কর নেওয়া হবে।

২. কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে ২০,০০০ টাকা পর্যন্ত লেভি বসানো হতে পারে।

৩. এসবিআই-এর ক্ষেত্রে ব্যাঙ্কের ধার্য করা ন্যূনতম টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে রাখা বাধ্যতামূলক।

৪. শহরাঞ্চলের ক্ষেত্রে ন্যূনতম ব্যালেন্স ৫০০০ টাকা, তার ৭৫ শতাংশের কম গ্রাহকের অ্যাকাউন্টে না থাকলে ১০০ টাকা ও পরিষেবা কর নেওয়া হবে, ৫০ শতাংশের কম গ্রাহকের অ্যাকাউন্টে না থাকলে ৫০ টাকা ও পরিষেবা কর নেওয়া হবে।

৫. এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে অন্য ব্যাঙ্কের এটিএমে ৩ বারের বেশি লেনদেন হলে ২০ টাকা পর্যন্ত চার্জ করা হতে পারে এবং এসবিআই-এর এটিএম ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে পাঁচবারের বেশি হলে ১০ টাকা পর্যন্ত কাটা হতে পারে।

৬. তবে এসবিআই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে ব্যালেন্স যদি ২৫,০০০ টাকার বেশি হয়, সেক্ষেত্রে কোনও চার্জ বসানো হবে না। অন্য ব্যাঙ্কের এটিএম হলে ব্যালেন্স যদি ১,০০,০০০ টাকার বেশি হয় সেক্ষেত্রে কোনও চার্জ লাগবে না।

৭. যে ডেবিটকার্ড ধারকদেক গড়ে ত্রৈমাসিক ব্যালেন্স ২৫০০০ টাকা পর্যন্ত থাকবে তাদের ক্ষেত্রে ত্রৈমাসিক এসএমএস অ্যালার্টের জন্য ১৫ টাকা কাটা হবে।

 অ্যাক্সিস ব্যাঙ্ক

অ্যাক্সিস ব্যাঙ্ক

১. অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকরা প্রতিমাসে বিনামূল্যে ৫টি লেনদেনের সুযোগ পাবেন। তিনটির বেশি লেনদেনের ক্ষেত্রে প্রতি লেনদেনে ন্যূনতম ৯৫ টাকা কাটা হবে।

২. ব্যাঙ্কের হোম ব্রাঞ্চ না হলেও প্রত্যেক মাসে ৫টি লেনদেন বিনামূল্যে করতে পারবেন। দৈনিক জমার করানোর সর্বোচ্চ সীমা সেক্ষেত্রে ৫০,০০০ টাকা। বিশাল অঙ্কের ব্যাঙ্ক জমা বা ষষ্ঠ লেনদেনের ক্ষেত্রে প্রতি ১০০০ টাকায় ব্যাঙ্ক চার্জ করবে ২.৫০ টাকা বা লেনদেন প্রতি ৯৫ টাকা, দুটির মধ্যে যেটি সর্বোচ্চ

এইচডিএফসি

এইচডিএফসি

১. প্রত্যেক মাসে ৪টি পর্যন্ত ব্যাঙ্ক লেনদেন বিনামূল্যে হবে। তার বেশি হলেই প্রতি লেনদেনে কাটা হবে ১৫০ টাকা।

২. নতুন চার্জ সেভিংস এবং স্যালারি দুই ধরণের অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

৩. ব্যাঙ্কের হোম ব্রাঞ্চের ক্ষেত্রে ব্যাঙ্ক প্রতিদিন ২ লক্ষ টাকা পর্যন্ত জমা বা তোলায় কোনও টাকা কাটবে না। এর বেশি হলে প্রতি ১০০০ টাকায় ৫ টাকা অথবা ১৫০ টাকা যেটি সর্বোচ্চ হবে সেই টাকা কাটবে।

৪. ব্যাঙ্কের হোম ব্রাঞ্চ না হলে ব্যাঙ্ক প্রতিদিন ২৫০০০ টাকা পর্যন্ত জমা বা তোলায় কোনও টাকা কাটবে না। এর বেশি হলে প্রতি ১০০০ টাকায় ৫ টাকা অথবা ১৫০ টাকা যেটি সর্বোচ্চ হবে সেই টাকা কাটবে।

আইসিআইসিআই

আইসিআইসিআই

১. যেই শহরের শাখায় আপনি অ্যাকাউন্ট খুলেছেন সেই শহরে প্রথম চারটি লেনদেনের ক্ষেত্রে কোনও টাকা কাটা হবে না। কিন্তু লেনদেনের সংখ্যা চারটির বেশি হলেই প্রতি ১০০০ টাকায় ৫ টাকা অথবা ১৫০ টাকা যেটি সর্বোচ্চ হবে সেই টাকা কাটবে।

২. তৃতীয় পক্ষ লেনদেনের সীমা দৈনিক ৫০,০০০ টাকা রাখা হয়েছে।

৩. ব্যাঙ্কের হোম ব্রাঞ্চ না হলে ক্যালেন্ডার মাসের প্রথম লেনদেনে কোনও অতিরিক্ত টাকা লাগবে না, কিন্তু তারপর থেকেই প্রতি ১০০০ টাকায় ৫ টাকা অথবা ১৫০ টাকা যেটি সর্বোচ্চ হবে সেই টাকা কাটবে।

৪. যে কোনও জায়গায় ব্যাঙ্কে টাকা জমা করার ক্ষেত্রে প্রতি ১০০০ টাকায় ৫ টাকা অথবা ১৫০ টাকা যেটি সর্বোচ্চ হবে সেই টাকা কাটবে। যদিও ক্যাশ অ্যাক্সেপ্টেন্স মেশিনে টাকা জমা দিলে ক্যালেন্ডার মাসের প্রথম টাকা জমা হবে বিনামূল্যে। তার পর থেকে প্রতি ১০০০ টাকায় ৫ টাকা কাটা হবে।

English summary
Revised bank charges: Here’s why and how much you have to pay
Please Wait while comments are loading...