Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে এবার সমুদ্রের তলায় কেবল পাতছে রিলায়েন্স জিও

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

এবার তিন মহাদেশে ছড়িয়ে পড়তে চলেছে রিলায়েন্স জিও-র ধামাকা। সম্প্রতি ইউরোপের এক সংস্থার সঙ্গে এক মউ স্বাক্ষর করেছে মুকেশ অম্বানির এই সংস্থা। এই চুক্তির মাধ্যমে ২৫,০০০ কিলোমিটার দীর্ঘ অপটিক ফাইবার কেবল পাততে চলেছে রিলায়েন্স জিও। এই কেবল সিস্টেমের নাম এএই-১। এর মানে এশিয়া-আফ্রিকা এবং ইউরোপ।

দীর্ঘ এই অপটিক ফাইবার কেবল সিস্টেমে ২১টি কেবল হংকং-এর গ্লোবাল ইনফরমেশন হাব থেকে বের হয়ে ভিয়েতনাম,কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ছুঁয়ে পৌঁছবে সিঙ্গাপুর। সেখান থেকে মায়ানমার, ভারত, পাকিস্তান, ওমান, ইউএই, কাতার, ইয়েমেন, দজিবোউতি, সৌদি আরব, মিশর, গ্রিস, ইটালি হয়ে ফ্রান্সের মার্সেতে যাবে এই কেবল সিস্টেম।

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে এবার সমুদ্রের তলায় কেবল পাতছে রিলায়েন্স জিও

২৫,০০০ কিলোমিটার দীর্ঘ এই কেবল সিস্টেমের পুরোটাই থাকবে সমুদ্রের নিচ দিয়ে। ১০০জিবিপিএস ক্ষমতাসম্পন্ন এই কেবল অত্যন্ত হাইস্পিড-এর। রিলায়েন্স জিও-র প্রেসিডেন্ট ম্যাথিউ ওম্মেন জানিয়েছেন, 'গ্লোবাল কনটেন্স হাব এবং ইন্টারকানেকশন পয়েন্টের মধ্যে নতুন টেরাবিট ক্ষমতাসম্পন্ন এবং ১০০জিবিপিএস-এর সরাসরি সংযোগ জিও গ্রাহকদের এক অনন্য হাইস্পিড ইন্টারনেট এবং ডিজিটাল পরিষেবার স্বাদ দেবে।'

এএই-১-এর কেবল ভারতে মুম্বইয়ের সঙ্গে সংযুক্ত থাকবে। রিলায়েন্স জিও-র প্রেসিডেন্ট-এর মতে, এমন একটা সময়ে এএই-১ কেবল সিস্টেম প্রকল্প কার্যকরি হতে চলেছে যখন ভারতে দিন দিন মোবাইল ইন্টারনেট ডেটার ব্যবহার বাড়ছে। গ্রাহকরা হাইস্পিড ইন্টারনেট পরিষেবার জন্য হাপিত্যেশ করছেন।

এএই-১ কেবল সিস্টেম-এর পুরো অর্থই যোগাচ্ছে রিলায়েন্স জিও। এই কেবল সিস্টেম চালু হয়ে গেলে জিও গ্রাহকরা আর দ্রুত গতিতে ভিডিও দেখতে পাবেন। জিও-কে বাজারে আনার পর থেকেই মুকেশ অম্বানি এক অবিশ্বাস্য ইন্টারনেট স্পিড-এর কথা বলে আসছেন। মনে করা হচ্ছে এএই-১ কেবল সিস্টেম কার্যকরি হলে ভারতীয় বাজারে থাকা জিও প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি আরও চাপে পড়বে।

English summary
Reliance JIO now plans to spread in 3 continents
Please Wait while comments are loading...