Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এটিএমে তো টাকা তুলছেন, হ্যাক হয়নি তো আপনার অ্যাকাউন্ট? জেনে নিন আরবিআই কি বলছে

Subscribe to Oneindia News

গত সপ্তাহে শুক্রবার ৯৯টি দেশে একযোগে সাইবার হামলা হয়েছে। তার মধ্যে রয়েছে ভারতও। বিভিন্ন দেশের উপরে র‍্যানসমওয়্যার (একধরনের ম্যালওয়ার) হামলা করা হয়েছে। কম্পিউটারকে এর মধ্যমে হ্যাক করে মোটা টাকা দাবি করা হয়েছে।

ফলে এই ধরনের হামলার প্রেক্ষিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। বিভিন্ন ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে এটিএম মেশিনে উইন্ডোজ আপডেটের পরই তা টাকা তোলার কাজে ব্যবহার করতে। এর ফলে এটিএমগুলিকে ম্যালওয়ার আক্রমণ থেকে বাঁচানো যাবে।

এটিএমে তো টাকা তুলছেন, হ্যাক হয়নি তো আপনার অ্যাকাউন্ট? জেনে নিন আরবিআই কি বলছে

ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার এর মাধ্যমে শতাধিক দেশে সাইবার আক্রমণ চলেছে। এবং ডিজিটাল মুদ্রা বিটকয়েন দিয়ে কম্পিউটার হ্যাক করে মোটা টাকা দাবি করা হয়েছে। ভারতের সিংহভাগ এটিএম মেশিনই উইন্ডোজ সফটওয়্যারে চলে। ফলে সাইবার হামলার ফলে এগুলির বিপদ বেশি। এর পাশাপাশি আরও ভয়ঙ্কর তথ্য হল, দেশের ২ লক্ষ ২৫ হাজার এটিএমের মধ্যে ৬০ শতাংশের বেশি মেয়াদউত্তীর্ণ উইন্ডোজ এক্সপিতে চলে।

ভারতের এটিএমগুলির কথা ভেবে মাইক্রসফটের তরফে উইন্ডোজ এক্সপি-র বিশেষ আপডেট তৈরির কথা বলা হয়েছে। যদিও এই নির্দিষ্ট ধরনের আপডেট তৈরি বহুদিন আগেই কোম্পানি বন্ধ করে দিয়েছে। তবে ততদিন পর্যন্ত আরবিআইয়ের নির্দেশ মেনে ব্যাঙ্কগুলিকে এটিএম আপডেট ন হওয়া পর্যন্ত তা বন্ধ রাখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার অন্ধ্রপ্রদেশ পুলিশের ১০২টি কম্পিউটার সিস্টেম হ্যাক করা হয়। এছাড়া নিসান রেনল্ট এর একটি প্লান্টেও ম্যালওয়ার হামলার ফলে কাজ থমকে যায়। এছাড়া দক্ষিণ ভারতীয় দুটি ব্যাঙ্কেও সাইবার হামলা হয়েছে বলে খবর রটেছে। আর তাই এটিএমগুলিতে অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেই জানানো হয়েছে।

English summary
Ransomware attack : Open ATMs only after software update : RBI
Please Wait while comments are loading...