Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিদেশি বিনিয়োগ বাড়াতে কোমর বেঁধে নামতে চলেছেন মোদী, কী করবেন তিনি

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতকে এগিয়ে নিয়ে যেতে হলে বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। আর তাই প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআই বাড়াতে এর নীতি পর্যালোচনায় বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এফডিআই নিয়ে যে সমস্ত জটিলতা রয়েছে তা কাটিয়ে ফেলতে উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী। লালফিতের ফাঁসে বিনিয়োগ আটকে যাক, তা তিনি চাইছেন না।

এই বিষয়ে অর্থনীতি ও শিল্প বিষয়ক মন্ত্রক প্রধানমন্ত্রীকে বিস্তারিত প্রেজেন্টেশন দেবে। কীভাবে মূলত বিদেশি বিনিয়োগ বাড়ানো যেতে পারে তা নিয়েই বৈঠকে আলোচনা হবে।

বিদেশি বিনিয়োগ বাড়াতে কোমর বেঁধে নামতে চলেছেন মোদী, কী করবেন তিনি

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, শিল্পমন্ত্রী নির্মলা সীতারমণ, শিল্পনীতি ও প্রচার দফতরের ভারপ্রাপ্ত কমেশ অভিষেক এই বৈঠকে হাজির থাকবেন বলে জানা গিয়েছে।

নির্মাণ, খুচরো শিল্পের মতো ক্ষেত্রে যেখানে বিদেশ বিনিয়োগ অনেক বেশি আসার সম্ভাবনা, সেখানে সরকার নিয়মের জটিলতা কিছুটা শিথিল করতে চাইছে। এছাড়া সংবাদপত্রের মতো ছাপা মাধ্যম নিয়েও নিয়মের ফাঁস আলগা হতে পারে।

এমনিতে নির্মাণ শিল্পে কিছু শর্ত বাদ দিলে একশো শতাংশ এফডিআই রয়েছে। তবে সেক্ষেত্রে যে জায়গায় নির্মাণ হবে সেখানে পরিকাঠামো আগে থেকে তৈরি থাকতে হবে। যেমন উন্নত জায়গাই বিক্রি করা যাবে, এমন জায়গায় নির্মাণে এফডিআই ব্যবহার করা যাবে যেখানে আগে থেকেই রাস্তা, জলের যোগান, রাস্তায় আলো, নিকাশি ব্যবস্থা সবই রয়েছে। সেই নিয়মই কিছুটা বদলে যেতে পারে।

গতবছরে বেশ কিছু সেক্টরে এফডিআই নিয়ম শিথিল করেছে কেন্দ্র। যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা, অসামরিক বিমান পরিবহণ, নির্মাণ, প্রাইভেট সিকিউরিটি এজেন্সি, রিয়েল এস্টেট, নিউজ ব্রডকাস্টিংয়ের মতো ক্ষেত্র। আরও বেশি করে বিদেশি বিনিয়োগ ভারতে প্রয়োজন রয়েছে। সেজন্য বন্দর, বিমানবন্দর ও হাইওয়েগুলিকে আরও আধুনিক করে তুলতে হবে। তাহলেই বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত হবে।

English summary
Prime Minister Narendra Modi will review the foreign direct investment (FDI) policy on Friday with an aim to remove bottlenecks to overseas inflows.
Please Wait while comments are loading...