Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নরেন্দ্র মোদীর সাধের জিএসটি নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস জিএসটি নেটওয়ার্কের প্রধানের

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতে লক্ষ লক্ষ কোম্পানি এখনও তৈরি নয় জিএসটি-র অধীনে নিজেদের আয়কর রিটার্ন জমা করার ক্ষেত্রে। আগামী ২০ অগাস্ট রিটার্ন জমা করার শেষদিন। তার আগে এই তথ্য সামনে আসায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। যদিও এই নিয়ে এখনই কেউ মুখ খুলতে রাজি নয়।

জিএসটি নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস জিএসটি নেটওয়ার্কের প্রধানের

জিএসটি নেটওয়ার্কের প্রধান নবীন কুমার জানিয়েছেন, ৩৪টি সার্ভিস প্রোভাইডার সরকারি নির্দেশ মেনে কাজ করছে। ইনভয়েস তৈরির কাজ চলছে পুরোদমে। তবে মাসে তিনশো কোটি ইনভয়েস বানানো যে কম কথা নয় তা সকলেই বুঝতে পারছেন। প্রথমবারের বাধা টপকে গেলে পরেরবারগুলিতে কাজ করা কিছুটা সুবিধাজনক হবে বলে মনে করা হচ্ছে।

নবীন কুমার মনে করছেন, একেবারে শেষদিনে অর্ধেকের বেশি মানুষ এসে রিটার্ন জমা দিতে চাইবেন। সেই জনসংখ্যাকে বাগে আনতে পারাটাই বড় চ্যালেঞ্জ।

জিএসটি চালু হওয়ার পরে পণ্য ও পরিষেবা করদানের ক্ষেত্রে অভিন্নতা তৈরি হয়েছে। ২৯টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে একটাই কর ব্যবস্থা চলছে। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ করের ধাপ বানিয়ে ১৩০ কোটি ভারতীয়কে এই ব্যবস্থার মধ্যে আনা হয়েছে।

কেন্দ্র সরকারের তরফে সেপ্টেম্বরের আগেই রিটার্ন মিটিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে যে গতিতে কাজ চলছে তাতে লক্ষ্যপূরণ সময়ের মধ্যে হবে কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন রয়েই গিয়েছে।

English summary
Numourous companies not yet ready to file GST returns, claims GSTN chief Navin Kumar
Please Wait while comments are loading...