Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জিএসটি চালুর মধ্যে মোদীর নয়া চমক, ইতিহাস গড়ে বাজারে আসতে চলেছে নয়া মূল্যের নোট

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ২০০ টাকার নোট। রিজার্ভ ব্যাঙ্কের ছাড়পত্র পেয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি টাকশালে ২০০ টাকার নোট ছাপার কাজ শুরু হয়ে গিয়েছে বলে আরবিআই সূত্রে খবর। ২০০০ টাকার নোট নিয়ে সাধারণ মানুষের অসুবিধের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

জিএসটি চালুর মধ্যে মোদীর নয়া চমক, ইতিহাস গড়ে বাজারে আসতে চলেছে নয়া মূল্যের নোট

গত নভেম্বরে নোট বাতিলের ঘোষণার পরই বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। ৫০০ টাকার নোট নিয়ে খুব একটা সমস্যা না হলেও ২০০০ টাকার নোট নিয়ে মানুষের সমস্যা আজও যায়নি। বাজারে গিয়ে খুচরো টাকার জিনিস কিনে ২০০০ টাকার নোট ভাঙানোর ঝামেলা রোজকার সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সেকথা মাথায় রেখেই এবার নতুন ২০০ টাকার নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহ কয়েক আগেই কেন্দ্রের পক্ষ থেকে পাঠানো বিলটিকে সবুজ সঙ্কেত দেয় আরবিআই। এরপরই কোনও একটি টাকশালে এই নোট ছাপানোর কাজ শুরু হয়েছে। সেইসঙ্গে মধ্যপ্রদেশের হোশাঙ্গাবাদে একটি ল্যাবরেটরিতে এই নোট নিয়ে নানা পরীক্ষা নিরিক্ষাও চলছে বলে সূত্রের খবর। নয়া এই নোট যাতে জাল করা না যায় সেদিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে।

নতুন ২০০ টাকার নোট বাজারে চলে এলে সাধারণ মানুষের খুচরো নিয়ে দৈনন্দিন সমস্যা অনেকটাই লাঘব হবে বলে মনে করছেন এসবিআই গোষ্ঠীর প্রধান অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষ। তিনি জানিয়েছেন, নোট বাতিলের পর যত সংখ্যক নোট তুলে নেওয়া হয়েছে, তার একটা বড় অংশ ৫০০ ও ২০০০ টাকার নোট দিয়ে পূরণ করা হয়েছে। কিন্তু তাতেও সবটা পূরণ হয়নি। ২০০ টাকার নোট বাজারে এলে তা পূরণ করা সম্ভব হবে বলেও মনে করছেন তিনি। ডিমনিটাইজেশনের পরে চলতি জুন মাসের ৯ তারিখ পর্যন্ত বাজারে ১৪.৬ লক্ষ কোটি টাকা বাজারে ঘুরছে, যা এখনও আগের থেকে ১৮.৪ শতাংশ কম। নতুন ২০০ টাকার নোট এসে সেই ঘাটতি মেটাবে বলেই আশাপ্রকাশ করা হচ্ছে।

অবশ্য আরবিআই-এর পক্ষ থেকে সরকারিভাবে ২০০ টাকার নোট বাজারে ছাড়ার কথা ঘোষণা করা হয়নি। তবে ২০০ টাকার নোট সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কমাবে বলে আশা করা হচ্ছে।

English summary
RBI starts printing of new Rs 200 currency note to ease consumer transaction. Though RBI hasn't confirmed yet.
Please Wait while comments are loading...